Advertisement

WB Weather Update: বৃষ্টির পূর্বাভাস, বাড়ল তাপমাত্রাও, ভিজতে পারে কলকাতা-সহ এই ১৫ জেলা 

রবিবারের মতো সোমবারও রাজ্যের প্রায় বেশিরভাগ জেলায় বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় সোমবার  বজ্রবিদ্যুৎ-সহ শিলাবৃষ্টি হতে পারে। বঙ্গোপসাগর থেকে রাজ্যের দিকে জলীয় বাষ্প প্রবেশের কারণেই বৃষ্টির পূর্বাভাস।

আবহাওয়ার খবর। ফাইল ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 04 Mar 2024,
  • अपडेटेड 1:18 PM IST
  • রবিবারের মতো সোমবারও রাজ্যের প্রায় বেশিরভাগ জেলায় বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর।
  • আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় সোমবার  বজ্রবিদ্যুৎ-সহ শিলাবৃষ্টি হতে পারে।

রবিবারের মতো সোমবারও রাজ্যের প্রায় বেশিরভাগ জেলায় বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, কলকাতা-সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় সোমবার  বজ্রবিদ্যুৎ-সহ শিলাবৃষ্টি হতে পারে। বঙ্গোপসাগর থেকে রাজ্যের দিকে জলীয় বাষ্প প্রবেশের কারণেই বৃষ্টির পূর্বাভাস। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে রাজ্য জুড়ে। তার সঙ্গে ৩০-৪০কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়াও।

প্রচুর পরিমাণে জলীয় বাষ্প প্রবেশের কারণে বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে কলকাতা-সহ দক্ষিণের সমস্ত জেলায়। তবে মঙ্গলবার থেকে পরিস্থিতি স্বাভাবিক হবে বলে জানিয়েছে হাওয়া অফিস।
নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকেছে উত্তর-পশ্চিম ভারতে। পশ্চিমী ঝঞ্ঝার সঙ্গে তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। তারই দাপটে আবহাওয়ার এই বদল বলে জানিয়েছে হাওয়া অফিস। মঙ্গলবার উত্তর পশ্চিম ভারতে নতুন করে একটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে।
বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব ও পশ্চিম বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, নদিয়া, দুই মেদিনীপুর, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পুরুলিয়া, হুগলি, কলকাতা, হাওড়া এবং মুর্শিদাবাদে। অন্যদিকে উত্তরবঙ্গে সিকিম সংলগ্ন দার্জিলিংয়ের উঁচু পার্বত্য এলাকায় হতে পারে হালকা তুষারপাত। সঙ্গে আগামী ২৪ ঘণ্টায় দার্জিলিং ও কালিম্পংয়ের উঁচু পার্বত্য এলাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

সোমবার দিনভর মেঘলা আকাশ। বাড়বে গরম।  মঙ্গলবার থেকে আবহাওয়ার উন্নতি হবে। বিকেল বা সন্ধ্যাবেলা থেকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২২.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার চেয়ে দু’ডিগ্রি সেলসিয়াস বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াসের ঘরে থাকতে পারে। রবিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি কম।

রবি ও সোমবার বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতাতেও। সোমবার ভারী বৃষ্টিপাত হতে পারে কলকাতায়। রবিবার দিনভর মেঘলা আকাশ। বাড়বে গরম।  মঙ্গলবার থেকে আবহাওয়ার উন্নতি হবে।

Advertisement

রবিবার সকালে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কম। শনিবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিক তাপমাত্রার এক ডিগ্রি কম। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৪৫ থেকে ৯৪ শতাংশ। আগামী ২৪ ঘণ্টায় কলকাতা শহরে তাপমাত্রা থাকবে ২১ থেকে ৩২ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে।

আবহাওয়া দফতর জানিয়েছে, অন্যবারের তুলনায় এবছর গরম বাড়বে। মার্চ মাসে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা থাকলেও এপ্রিল ও মে মাসে দাবদাহে পুড়তে পারে দেশের বেশ কিছু রাজ্য। তবে বৃষ্টি হলেও তাপমাত্রা কমার কোনও সম্ভাবনা নেই। বরং আগামী ২৪ ঘণ্টায় বাড়বে তাপমাত্রা। দিনভর মেঘলা আকাশের জেরে দিনের পাশাপাশি রাতেও তাপমাত্রা বাড়বে। 
 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement