Advertisement

HS Result Update : উচ্চ মাধ্যমিকের পাশ ৯০ শতাংশ, কবে থেকে মিলবে মার্কশিট-সার্টিফিকেট? জানাল সংসদ

উচ্চ মাধ্যমিকের সার্টিফিকেট ও মার্কশিট মিলবে ১০ তারিখ শুক্রবার। জানাল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। তাদের তরফে জানানো হল শুক্রবার স্কুল থেকেই মিলবে মার্কশিট ও সার্টিফিকেট।

HS RESULT
Aajtak Bangla
  • কলকাতা,
  • 08 May 2024,
  • अपडेटेड 2:19 PM IST
  • উচ্চমাধ্যমিকের সার্টিফিকেট ও মার্কশিট মিলবে ১০ তারিখ শুক্রবার

উচ্চ মাধ্যমিকের সার্টিফিকেট ও সার্টিফিকেট মিলবে ১০ তারিখ শুক্রবার। জানাল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। তাদের তরফে জানানো হল শুক্রবার স্কুল থেকেই মিলবে মার্কশিট ও সার্টিফিকেট। 

এবার ৬৯ দিনের মাথায় প্রকাশিত হল উচ্চমাধ্যমিকের ফলপ্রকাশ। সংসদের তরফে জানানো হল, মেয়ের পরীক্ষার্থীর সংখ্যা বেশি।  অনলাইনে দুপুর ৩ টে থেকে ফলাফল দেখা যাবে। পাশের হার ৯০ শতাংশ। সবথেকে বেশি পাশ করেছে পূর্ব মেদিনীপুর। তারপর রয়েছে যথাক্রমে,দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, কালিম্পং, কলকাতা, উত্তর ২৪ পরগনা, নদিয়া, হাওড়া, হুগলি, বিরভূম। 

এবছরর মেয়ে পরীক্ষার্থীর সংখ্যা বেশি। প্রতি ১০০ জনের মধ্যে ৪৪ জন ছেলে ও ৫৬ জন মেয়ে।  পাশের হারে এগিয়ে মেয়েরা। প্রথম দশে ৫৮ জন রয়েছেন। তার মধ্যে সব থেকে বেশি রয়েছেন হুগলি থেকে, ১৩ জন। এর পর বাঁকুড়া রয়েছে। ১০ জন মেধাতালিকায় জায়গা পেয়েছেন। এ বছর সংখ্যালঘু ১,৮৭,৯২৪ জন পরীক্ষা দিয়েছিলেন। পাশের হার ৮৬.৯০। এ বার পরীক্ষায় পাশ করেছেন ৬,৭৯,৭৮৪ পরীক্ষার্থী। পরীক্ষা দিয়েছিলেন ৭,৬৪,৪৪৮। অর্থাৎ পাশের হার ৯০ শতাংশ। পাশের হারে এগিয়ে পূর্ব মেদিনীপুর। কলকাতা পাঁচ নম্বরে।

শিক্ষা সংসদের তরফে জানানো হয়, ৭০ শতাংশের বেশি নম্বর পেয়েছে ২২.৩৮ শতাংশ, ৮০ শতাংশের বেশি নম্বর পেয়েছে ৮.৪৭ শতাংশ।কলা বিভাগে পাশের হার ৮৮.২ শতাংশ, বিজ্ঞান বিভাগে পাশের হার ৯৭.১৯ শতাংশ, বাণিজ্য বিভাগে পাশের হার ৯৬. ০৮ শতাংশ। 

সংসদের তরফে আরও জানানো হয়, ওয়েবসাইটে রেজাল্ট দেখতে পারবেন। ফল ঘোষণা হলেও আজই মার্কশিট পাবেন না পরীক্ষার্থীরা। ১০ মে স্কুলগুলির হাতে মার্কশিট তুলে দেওয়া হবে। ওই দিনই স্কুল থেকে মার্কশিট পাবেন পরীক্ষার্থীরা। চলতি বছর উচ্চ মাধ্যমিক শুরু হয় ১৬ ফেব্রুয়ারি। উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ হয় ২৯ ফেব্রুয়ারি। এ বছর মোট পরীক্ষার্থী সংখ্যা ৭ লক্ষ ৯০ হাজার।

Advertisement

উচ্চমাধ্যমিকের রেজাল্ট ডাউনলোড করবেন কীভাবে? রইল একাধিক লিঙ্ক। অফিসিয়াল সাইট wbresults.nic.in তো বটেই, সরাসরি আমাদের ওয়েবসাইট থেকেও ডাউনলোড করা যাবে। এই লিঙ্কে ক্লিক করে(CLICK HERE) সেখানে বক্স ভরেই আপনার রেজাল্ট দেখতে পারবেন। প্রয়োজনে এখন থেকেই এই লিঙ্কটি বুকমার্ক করে রেখে দিন। কারণ বেলা ১টায় রেজাল্ট প্রকাশিত হবে। ৩টে থেকে অনলাইনে দেখা যাবে। এখন থেকেই তাই সেভ করে রাখুন। কোন কোন লিঙ্ক থেকে উচ্চমাধ্যমিকের রেজাল্ট দেখা যাবে?

সরাসরি লিঙ্ক: https://bangla.aajtak.in/board-exam-results/wbchse-west-bengal-board-12th-result?utm_source=atweb_share এই লিঙ্কে গিয়ে রোল নম্বর, জন্ম তারিখ দিলেই দ্রুত রেজাল্ট দেখে নিতে পারবেন। PDF ফরম্যাটে মার্কশিট ডাউনলোডও করে রাখা যাবে। অফিসিয়াল লিঙ্ক: https://wbresults.nic.in/


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement