কলকাতায় বাস পরিষেবায় নয়া সিদ্ধান্ত নিল রাজ্য পরিবহণ দফতর। শহরের ১২টি রুটে এ বার পিপিপি মডেলে বাস চালানোর সিদ্ধান্ত নেওয়া হল। বুধবার এই খবর প্রকাশ্যে এসেছে। পিপিপি মডেলে শহরের ১২টি রুটের মধ্যে প্রথম পর্যায়ে ৩টি রুটকে ছাড়পত্র দেওয়ার কাজ শুরু হয়েছে বলে জানা গিয়েছে।
কোন রুটে পিপিপি মডেল?
পরিবহণ দফতর সূত্রে খবর, এস -৩২ (হাওড়া-ব্যারাকপুর), এস-৪৭ (হাওড়া-মহেশতলা) এবং কলকাতা স্টেশন থেকে একটি বাস রুটকে বেসরকারি ভাবে বাস চালানোর দায়িত্ব দেওয়া হবে। পরে ধাপে ধাপে আরও ৯টি বাস রুটকে বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া হবে। তবে বাস চালানোর ক্ষেত্রে পরিবহণ দফতরের নিয়মই মানতে হবে।
পরিবহণ দফতর সূত্রে খবর, ৩টি রুটের মোট ২৫টি সরকারি বাসকে টেন্ডার ডেকে বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়া হবে। বাসগুলি সংস্থার হাতে তুলে দেওয়ার সময় এককালীন ৫০ হাজার টাকা জমা দিতে হবে পরিবহণ দফতরের কাছে। পাশাপাশি, প্রতি মাসে ৬-৮ হাজার টাকা জমা দিতে হবে দফতরে।
বাস পরিষেবায় চালক এবং কন্ডাক্টরের নিয়োগের দায়িত্বে থাকবে বেসরকারি সংস্থা। তবে বাস চালানোর ক্ষেত্রে সরকারি নিয়মই মানতে হবে।এই মুহূর্তে পরিবহণ দফতরের হাতে ১২০টি সরকারি বাস রুট রয়েছে। এর মধ্যে ৪০টি এসি এবং ৮০টি নন-এসি রুট। পরিবহণ দফতর সূত্রে খবর, প্রতিদিন বাস চালিয়ে খুব একটা লাভ হচ্ছে না। তাই লাভের আশাতেই রুটগুলি বেসরকারি সংস্থার হাতে তুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
বাসভাড়া কি বাড়বে?
জানা গিয়েছে, পিপিপি মডেলে বাস চালানোর ক্ষেত্রে সরকারের ঠিক করে দেওয়া ভাড়াই নিতে হবে। অতিরিক্ত ভাড়া নেওয়া হবে না। বাড়তি ভাড়া নিলে পরিবহণ দফতরের শাস্তির মুখে পড়তে পারে সংশ্লিষ্ট সংস্থা।
অন্য দিকে, সরকারি ডিপোতেই বাস রাখতে হবে। সকালে সেখান থেকেই বাস নিয়ে বেরোতে হবে। রাতে সেখানেই বাস রাখতে হবে।