Advertisement

Weather Alert Kolkata : রাতেই নিম্নচাপ প্রবেশ রাজ্যে, টানা বৃষ্টি; কলকাতা-সহ কোথায় কেমন বর্ষণ ?

Rain Kolkata : মঙ্গলবার রাতেই বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপটি প্রবেশ করবে রাজ্যে। তার জেরে জারি সতর্কতা। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জায়গায় জায়গায় বৃষ্টি হবে। আর সেই বৃষ্টি হবে ভারী থেকে অতি ভারী। সতর্ক থাকার পরামর্শও দেওয়া হয়েছে।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 01 Aug 2023,
  • अपडेटेड 4:35 PM IST
  • রাজ্যে জারি সতর্কতা
  • রাত থেকেই দফায় দফায় বৃষ্টি
  • কোন জেলায় কেমন প্রভাব ?

মঙ্গলবার রাতেই বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপটি প্রবেশ করবে রাজ্যে। তার জেরে জারি সতর্কতা। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জায়গায় জায়গায় বৃষ্টি হবে। আর সেই বৃষ্টি হবে ভারী থেকে অতি ভারী। সতর্ক থাকার পরামর্শও দেওয়া হয়েছে। 

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে,  বাংলাদেশের খেপুপাড়ার থেকে ২০০ কিলোমিটার দক্ষিণপূর্ব এবং পশ্চিমবঙ্গের দিঘা থেকে ৪৩০ কিলোমিটার পূর্ব-দক্ষিণপূর্বে অবস্থান করছে এই গভীর নিম্নচাপটি। এটি আজই ভূভাগে প্রবেশ করবে খেপুপাড়া দিয়ে। এরপর বাংলাদেশ দিয়ে এগিয়ে এটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গে প্রবেশ করবে আজ রাতের মধ্যে।

আর তার প্রভাবে রাত থেকেই বৃষ্টি হতে পারে জেলায় জেলায়। তার মধ্যে লাল সতর্কতা জারি করা হয়েছে, দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ও ঝাড়গ্রামে। অর্থাৎ এই জেলাগুলিতে বৃষ্টি ভারী হবে। এই বৃষ্টি চলতে পারে ৩ তারিখ পর্যন্ত। 

আবার কমলা সতর্কতা জারি করা হয়েছে, কলকাতা, হাওড়া, হুগলি, পুরুলিয়া, দুই বর্ধমান, বাঁকুড়াতে। আজ মঙ্গলবার এবং আগামীকাল দু তারিখ কিছু সতর্কতা জারি করা হয়েছে দক্ষিণবঙ্গের সব জায়গাতে। কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব পশ্চিম বর্ধমান বাঁকুড়া পুরুলিয়া এবং তিনটি জেলা আছে যাতে শুধুমাত্র ভারি থেকে অতি ভারী বৃষ্টি, নদীয়া ,মুর্শিদাবাদ, বীরভূমে, এই তিনটি জেলাতে শুধু ভারী বৃষ্টি হবে। কাল অর্থাৎ ২ তারিখ থেকে পুরুলিয়া এবং বাঁকুড়া জেলা ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

আবার দুই ২৪ পরগনা, নদীয়া এই জেলাগুলিতে হাওয়া বইবে। যার গতিবেগ থাকবে ৪৫ কিলোমিটার থেকে ৫৫ কিলোমিটার প্রতি ঘণ্টায়। সেজন্য মৎস্যজীবীদের সতর্ক করা হয়েছে। ২ তারিখ পর্যন্ত তা জারি থাকবে। 

কলকাতার কিছু কিছু জায়গা জলমগ্ন হওয়ার সম্ভাবনা থাকছে।  এছাড়াও দৃশ্যমানতা কমবে। দীঘা মন্দারমণিতে বিচ বন্ধ করে দেওয়া হয়েছে। মানুষকে সতর্ক করা হয়েছে। 

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement