Advertisement

Duplicate Hilsa: ইলিশ বলেই বিক্রি হয়, কিন্তু আদৌ ইলিশ নয়, কোন মাছ জানেন?

Duplicate Hilsa: ইলিশ ইলিশ ইলিশ। সারা বছর মাছ খাওয়ার কথা ভাবলেই সর্বাগ্রে আসে ইলিশ। তবে দাম যে বড় বালাই ! আর সে সুযোগে এতদিন যা খেয়ে এসেছেন তার বেশিরভাগটাই ইলিশ নয় ! সর্বনাশ।

ইলিশ বলেই বিক্রি হয়, কিন্তু আদৌ ইলিশ নয়, কোন মাছ জানেন?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 23 May 2024,
  • अपडेटेड 7:42 PM IST
  • ইলিশ বলে চন্দনা বাড়ি নিয়ে আসা আম ব্যাপার
  • দেখেও চেনা যায় না এতটাই মিল

Duplicate Hilsa: অবিকল ইলিশের মতো দেখতে হলেও আদতে ওটা ইলিশ নয়। বাজারে গিয়ে দরদাম করে একটু সস্তায় বাড়িতে নিয়ে এসে স্বস্তির নিঃশ্বাস ফেলে ভাবছেন, বেশ লাভ হল। আসলে তা নয়। আপনাকে ইলিশ বলে যা গছিয়ে দিয়েছে তা আসলে ইলিশই নয়। তবে দেখতে ও খেতে খানিকটা ওরকমই। কিন্তু ইলিশ মনে করে যেটা ধোঁকা খেয়ে বাড়িতে নিয়ে এলেন, তা আসলে চন্দনা মাছ। এই মাছটি সার্ডিন, চকোরি, কলম্বো কিংবা ডটেড গিজার্ড শাড নামেও বিভিন্ন জায়গায় পরিচিত। এবার আসল-নকলের ফারাক না চিনলে বিপত্তি।

ইলিশের বদলে হেঁশেলে ঢোকে চন্দনা
বিশেষ করে সরস্বতী পুজো, দুর্গাপুজো কিংবা পয়লা বৈশাখে ইলিশের চাহিদা থাকে রীতি অনুযায়ী মাছ খাওয়ার চল রয়েছে বলে। সে সময় টাটকা ইলিশ দূর অস্ত হিমঘরের ইলিশও হাতে ছ্যাঁকা পড়ার মতো দাম থাকে। আবার ইলিশের যোগান কম থাকলে দাম বেড়ে যায়। তখনই সুযোগ বুঝে বাজারে ঢোকে একটু সস্তা এই চন্দনা।

চন্দনা

দামে খুব একটা হেরফের হয় না
তবে বেশি দাম কমান না বিক্রেতারা। কারণ তাহলে নকল বলে প্রমাণিত হওয়ার ভয় আছে। বড়জোর কোলাঘাট কিংবা ডায়মন্ডহারবারের ইলিশ বলে চালান। প্রকৃত ইলিশের দাম শুনে একটু সস্তায় চন্দনাচর্চিত হয়ে বাড়ি ফেরেন অনেকেই। গুণে-মানে ইলিশের ধারে কাছে না থাকলেও গরিবের ইলিশ হিসেবে ইলিশের রেসিপিতেই দিব্যি রান্না হয়ে ঢেঁকুর তুলে বাড়ি যান তাঁরা।

ইলিশের সঙ্গে ফারাক কোথায়?
মাছটি সমুদ্রে পাওয়া যায়। আসল ইলিশের সঙ্গে এর পার্থক্য হল এই মাছের গায়ের রং ইলিশের মতো রূপোলি হলেও পিঠ ইলিশের মতো কালচে রংয়ের নয়। চোখ তুলনামূলক বড়। ইলিশের মতো ততটা চ্যাপ্টাও নয়। তবে অভিজ্ঞ না হলে তা ধরা খুব মুশলকিল। আকারে এবং দেখতে অনেকটাই ইলিশের কাছাকাছি হওয়ার মাছ ব্যবসায়ীরা মোটা টাকা মুনাফা অর্জন করেন।

Advertisement
ইলিশ মাছ

পশ্চিমবঙ্গের পাশাপাশি বাংলাদেশেও ধোঁকা খান ইলিশপ্রেমীরা
চন্দনা মাছের গন্ধও খানিকটা ইলিশের মতো। তবে ততটা জোরালো নয় বলেই মত বিশেষজ্ঞদের। কলকাতা, কিংবা পশ্চিমবঙ্গের বাজারে তো বটেই, বাংলাদেশের চাঁদপুরের বড় বাজার কিংবা ঢাকার বাজারে চোখ টিপে চন্দনা গছিয়ে দেওয়ার লোক অনেক। তাই বাজারে গেলেই ইলিশ বলে হামলে না পড়াই ভাল। কে জানে, চন্দনা মাছেই আপনি ইলিশের স্বাদ খুঁজে বেড়াচ্ছেন না কি !

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement