Advertisement

Begun Bhaja Recipe: বেগুন ভাজা নেতিয়ে যায়? এভাবে বানালে হবে মুচমুচে ও সুস্বাদু

আজ বেগুন ভাজারও এক দুর্দান্ত রেসিপি পাবেন। এই সহজ নিয়ম মানলে দুইটি জিনিস হবে। প্রথমত, ভাজার পরপরই বেগুন নেতিয়ে যাবে না। দ্বিতীয়ত, বেগুন ভাজার স্বাদ আরও ভাল লাগবে। সামান্য কিছু নিয়ম মানলেই আপনার বেগুন ভাজার স্বাদ আরও ভাল হবে। আসুন, এক নজরে বেগুন ভাজার সেই সহজ পদ্ধতির বিষয়ে জেনে নেওয়া যাক।

এমন বেগুন ভাজা কীভাবে বানাবেন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 07 Aug 2023,
  • अपडेटेड 6:49 PM IST
  • আজ বেগুন ভাজারও এক দুর্দান্ত রেসিপি পাবেন। এই সহজ নিয়ম মানলে দুইটি জিনিস হবে। প্রথমত, ভাজার পরপরই বেগুন নেতিয়ে যাবে না। দ্বিতীয়ত, বেগুন ভাজার স্বাদ আরও ভাল লাগবে। 
  • সামান্য কিছু নিয়ম মানলেই আপনার বেগুন ভাজার স্বাদ আরও ভাল হবে। আসুন, এক নজরে বেগুন ভাজার সেই সহজ পদ্ধতির বিষয়ে জেনে নেওয়া যাক।
  • প্রথমে বেগুন গোল-গোল করে কাটুন। খুব বেশি মোটা করবেন না। আবার খুব পাতলাও নয়। এই পদ্ধতিতে বেগুন ভাজা করার জন্য় বেগুন এভাবেই কাটতে হবে।

বেগুন ভাজা তো সবাই করেন। কিন্তু সেই অতি সাধারণ খাবারেরও রান্নার ভিন্ন ধরণ আছে। আসলে অতি সাধারণ রান্নাই অনেক সময়ে সবচেয়ে কঠিন হয়ে দাঁড়ায়।

আজ বেগুন ভাজারও এক দুর্দান্ত রেসিপি পাবেন। এই সহজ নিয়ম মানলে দুইটি জিনিস হবে। প্রথমত, ভাজার পরপরই বেগুন নেতিয়ে যাবে না। দ্বিতীয়ত, বেগুন ভাজার স্বাদ আরও ভাল লাগবে। 

সামান্য কিছু নিয়ম মানলেই আপনার বেগুন ভাজার স্বাদ আরও ভাল হবে। আসুন, এক নজরে বেগুন ভাজার সেই সহজ পদ্ধতির বিষয়ে জেনে নেওয়া যাক।

প্রথমে বেগুন গোল-গোল করে কাটুন। খুব বেশি মোটা করবেন না। আবার খুব পাতলাও নয়। এই পদ্ধতিতে বেগুন ভাজা করার জন্য় বেগুন এভাবেই কাটতে হবে।

এরপর তাতে নুন ও সামান্য চিনি মাখিয়ে নিন। চিনি শুনে আঁতকে উঠবেন না। এর ফলে বেগুন ভাজা মিষ্টি হয়ে যাবে, এমনটা কিন্তু নয়। বরং রান্নার সময়ে গরম তেলে সেগুলি গলে যাবে। 'ক্যারামেলাইজ' হয়ে বেগুনভাজার সুন্দর রঙ আনতে সাহায্য করবে।

এরপর একটি পাত্রে সামান্য শুকনো বেসন বা ময়দা, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো মিশিয়ে নিন। এতে জল দেওয়ার প্রয়োজন নেই। গুঁড়ো মিশ্রণটি তৈরি হয়ে গেলে সেটি বেগুনের গায়ে খুব ভাল করে মাখিয়ে নিন। যেন একটি পাতলা আস্তরণ পড়ে বেগুনের পিসের গায়ে। হাতে করে গুঁড়ো বেগুনের পিসের গায়ে চেপে দিন।

নুন দেওয়ার পর বেগুন থেকে এমনিই জল ছাড়তে শুরু করবে। তাই শুকনো মিশ্রণ ভেজা বেগুনের গায়ে সহজেই ধরে নেবে।

এরপর কড়া বা চাটুতে তেল গরম করুন। মাঝারি আঁচেই ভাজুন। তেল কম গরম হলে সেই মুচমুচে ব্যাপারটা আসবে না। আবার বেশি গরম হয়ে গেলে বাইরেটা পুড়ে যাবে, ভিতরে কাঁচা থাকবে। তাই মাঝারি আঁচে ভাজাই শ্রেয়।

Advertisement

দুই পিঠ উল্টেপাল্টে ভেজে নিন। ব্যস, আপনার গরম-গরম বেগুন ভাজা তৈরি। সাধারণ বেগুন ভাজার তুলনায় এটি অনেক ভাল খেতে হয়। আর অনেকক্ষণ ধরে মুচমুচেও থাকে। তেল জবজবে ব্যাপারটা হয় না। অবশ্যই এভাবে বেগুন ভেজে দেখুন।

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement