Advertisement

Chicken Milk Biryani Recipe: চিকেন দুধ বিরিয়ানি খেলে মুখে লেগে থাকবে, ঘরোয়া রেসিপি রইল

চিকেন দিয়ে কত রকমের বিরিয়ানিই বানানো যায়। এর মধ্যে অন্যতম চিকেন দুধ বিরিয়ানি। দুধ আর চিকেনের মিশেলে মুখে এক দারুণ আস্বাদন পাবেন। তবে এ জন্য রেস্তরাঁয় যেতে হবে না। ঘরে সহজেই বানাতে পারেন এই পদ। রেসিপি রইল...

ঘরেই বানান চিকেন দুধ বিরিয়ানি।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 22 Feb 2024,
  • अपडेटेड 12:00 PM IST
  • চিকেন পাতে পড়লে খাওয়ার মজাই পাল্টে যায়।
  • মুরগির মাংসের প্রতি অনেকেরই গভীর প্রেম  রয়েছে।
  • চিকেন দিয়ে কত রকমের বিরিয়ানিই বানানো যায়।

চিকেন পাতে পড়লে খাওয়ার মজাই পাল্টে যায়। মুরগির মাংসের প্রতি অনেকেরই গভীর প্রেম  রয়েছে। আর চিকেন পুষ্টিকরও বটে। তবে হ্যাঁ, পরিমাণ বুঝে চিকেন খেতে হবে। বিশেষ করে ছুটির দিনে বাঙালির পাতে চিকেন থাকেই। চিকেন দিয়ে আবার নানা রকমের পদ রান্না করা হয়। প্রতিটি পদের স্বাদই মুখে লেগে থাকে। কষা মাংস হোক কিংবা  চিলি চিকেন, সব পদই লোভনীয়। আবার চিকেন দিয়ে নানান বাহারি পদও রান্না করা হয়। যেমন ধরুন, চিকেন ডাকবাংলো, লাহোরি চিকেন। এত সব পদের মধ্যে বিরিয়ানিকে ভোলা সহজ নয়। 

বিরিয়ানি অনেকেরই পছন্দের খাবার। আর সেই বিরিয়ানি যদি চিকেনের হয়, তা হলে আরও জমে যায় খাওয়া। চিকেন বিরিয়ানির চাহিদা সবসময়ই তুঙ্গে থাকে। আবার চিকেন দিয়ে কত রকমের বিরিয়ানিই বানানো যায়। এর মধ্যে অন্যতম চিকেন দুধ বিরিয়ানি। দুধ আর চিকেনের মিশেলে মুখে এক দারুণ আস্বাদন পাবেন। তবে এ জন্য রেস্তরাঁয় যেতে হবে না। ঘরে সহজেই বানাতে পারেন এই পদ। রেসিপি রইল...


উপকরণ:

চিকেন, বাসমতী চাল, আদা-রসুন বাটা, পেঁয়াজ, তেল, টক দই, নুন, ঘি, লঙ্কা গুঁড়ো, ছোট এলাচ, দারচিনি, জিরে, লবঙ্গ, গোলমরিচ, ভাজা কাজুবাদাম, টমেটো, ধনে গুঁড়ো, জাফরান, দুধ, ক্রিম, কিশমিশ। 

পদ্ধতি:

আগে থেকে একটি পাত্রে চাল ভিজিতে রাখুন। প্রথমে টক দই ভাল করে ফেটিয়ে তাতে আদা-রসুন বাটা, লঙ্কা গুঁড়ো, নুন মেশান। এতে চিকেনগুলি দিয়ে ম্যারিনেট করে রাখতে হবে। কড়াইয়ে তেল গরম করে তাতে পেঁয়াজ ভেজে রেখে দিন। এবার কড়াইয়ে ঘি গরম করে তাতে জিরে, লবঙ্গ, এলাচ, দারচিনি ফোড়ন দিন। এতে আরও পেঁয়াজ ভেজে আদা-রসুন বাটা দিতে হবে। এবার কষানো হলে টমেটো কুচি, ধনে গুঁড়ো, জিরে গুঁড়ো, লঙ্কার গুঁড়ো মেশান। এই মশলায় এ বার ম্যারিনেট করা চিকেন দিয়ে দিন। কিছুক্ষণ কষানোর পর একটি পাত্রে জাফরান, দুধ এবং ক্রিম গুলে চিকেনের মধ্যে ঢেলে দিতে হবে। এবার ভেজানো চাল চিকেনের উপরে দিয়ে ঢেকে রান্না করুন। চাল সেদ্ধ হয়ে এলে কাজু, কিশমিশ এবং ভাজা পেঁয়াজ ছড়িয়ে দিন। কিছুক্ষণ আঁচে রেখে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে চিকেন দুধ বিরিয়ানি। 
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement