Advertisement

Dudh Puli Pithe Recipe: নরম তুলতুলে হবেই দুধপুলি পিঠে, সেরা পদ্ধতিটি রইল

অনেকেই বাড়িতে দুধপুলি বানান। তবে সকলেই তুলতুলে নরম দুধপুলি বানাতে পারেন না। অধিকাংশ ক্ষেত্রেই দুধপুলি পিঠে শক্ত হয়ে যায়। তাই খেতে ততটা ভাল লাগে না।

দুধপুলি পিঠে।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 13 Dec 2023,
  • अपडेटेड 3:05 PM IST
  • শীতই তো পিঠে খাওয়ার আদর্শ সময়।
  • বাড়িতেই অনেকে হরেক রকমের পিঠে বানান।
  • অনেকেই বাড়িতে দুধপুলি বানান।

শীতকাল মানেই পেটপুজো। কনকনে ঠান্ডার আমেজ গায়ে মেখে উৎসবে মাতেন সকলেই। বাড়িতে সকলে মিলে হইচই হোক কিংবা বিয়েবাড়ির নেমন্তন্ন বা পার্টি, সবেতেই দেদার চলে খাওয়া-দাওয়া। এই সময় পাতে যেটা আলো করে থাকে , তা হল রকমারি পিঠে। শীতই তো পিঠে খাওয়ার আদর্শ সময়। বাড়িতেই অনেকে হরেক রকমের পিঠে বানান। আবার এই সময় বিভিন্ন দোকানও পিঠের পসরা সাজায়। নানা ধরনের পিঠের মধ্যে দুধপুলি একটু বেশিই প্রিয় অনেকের। ইদানীং দোকানেও দুধপুলি পাওয়া যায়। তবে বাড়িতেও বানানো যায় সহজে। 

অনেকেই বাড়িতে দুধপুলি বানান। তবে সকলেই তুলতুলে নরম দুধপুলি বানাতে পারেন না। অধিকাংশ ক্ষেত্রেই দুধপুলি পিঠে শক্ত হয়ে যায়। তাই খেতে ততটা ভাল লাগে না। তাই বাড়িতে সহজেই কী ভাবে বানাবেন নরম তুলতুলে দুধপুলি পিঠে? সেই রেসিপি-ই তুলে ধরা হল এখানে। 

প্রথমে জেনে নেওয়া যাক, দুধপুলি পিঠে বানাতে কী কী লাগবে?

উপকরণ:

বাড়িতে নরম তুলতুলে দুধপুলি পিঠে বানানোর জন্য নিন একটি গোটা নারকেল। এর সঙ্গে রাখুন খেজুরের গুড়, চালের গুঁড়ো, রাঙা আলু সেদ্ধ, দুধ, এলাচ, নুন। 

দুধপুলি পিঠে।


কী ভাবে বানাবেন?

দুধপুলি বানানোর জন্য প্রথমে কড়াইয়ে নারকেল আর খেজুরের গুড় ভাল করে মিশিয়ে জাল দিন। এর পর এতে এলাচ গুঁড়ো দিয়ে ভাল করে নাড়াচাড়া করুন। মিশ্রণটি পাক হলে, তা পাত্রের উপর রেখে ঠান্ডা করতে দিন। 

এ বার, অন্য একটি কড়াইয়ে পরিমাণ মতো জল এবং স্বাদ মতো নুন দিয়ে ফোটান। জল ফুটতে শুরু করলে তাতে চালের গুঁড়ো দিয়ে মিশিয়ে ঢাকনা বন্ধ করে ৫ মিনিট রাখুন। এর পর, চালের গুঁড়োর মণ্ডে সিদ্ধ করে রাখা রাঙা আলু মিশিয়ে হাত দিয়ে ভাল করে মেখে নিন। 
তার পরে লুচি বানানোর মতো ছোট ছোট লেচি করে কেটে মাঝে নারকেলের পুর ভরে দিন। এর পর, কড়াইয়ে দুধ গরম করে পুর ভরা লেচি গুলি ছেড়ে দিন। কম আঁচে ২০ মিনিট ধরে হাল্কা নাড়িয়ে তা সিদ্ধ করুন। নামানোর কিছু ক্ষণ আগে দেড় কাপ খেজুরের গুড় দিয়ে পাঁচ মিনিয় ফুটিয়ে নিন। এই ভাবেই তৈরি হয়ে যাবে নরম দুধপুলি পিঠে।  

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement