Advertisement

KFC Style Chicken Recipe: ঘরেই বানান KFC-র মুচমুচে চিকেন, সহজ রেসিপি রইল

ইদানীং অনেকেই বাইরে চিকেনের নানা পদ খেতে ভালবাসেন। যার মধ্যে অন্যতম হল কেএফসি চিকেন। মুচমুচে এই চিকেন খেতে সকলেই পছন্দ করেন। তবে রোজ রোজ তো আর দোকানে গিয়ে চিকেন খাওয়া সম্ভব হয়ে ওঠে না। তা হলে উপায়? ঘরেই কেএফসি-র মতো চিকেন বানাতে পারবেন।

কেএফসি স্টাইলে চিকেন বানানোর রেসিপি জানুন।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 20 Jan 2024,
  • अपडेटेड 5:49 PM IST
  • চিকেন খেতে অনেকেই পছন্দ করেন।
  • মুরগির মাংস দিয়ে নানা পদ বানানো যায়।
  • কেএফসি ফ্রায়েড চিকেন বানাবেন কী ভাবে? জেনে নিন রেসিপি।

চিকেন খেতে অনেকেই পছন্দ করেন। পাতে চিকেন থাকলে আর দেখতে হবে না। মন-পেট, দুইই খুশিতে ভরে ওঠে। মুরগির মাংস দিয়ে নানা পদ বানানো যায়। আর প্রতিটি পদেরই স্বাদ একেক রকম হয়। তবে ইদানীং অনেকেই বাইরে চিকেনের নানা পদ খেতে ভালবাসেন। যার মধ্যে অন্যতম হল কেএফসি চিকেন। মুচমুচে এই চিকেন খেতে সকলেই পছন্দ করেন। তবে রোজ রোজ তো আর দোকানে গিয়ে চিকেন খাওয়া সম্ভব হয়ে ওঠে না। তা হলে উপায়? ঘরেই কেএফসি-র মতো চিকেন বানাতে পারবেন। কী ভাবে? 

কেএফসি ফ্রায়েড চিকেন বানাবেন কী ভাবে? জেনে নিন রেসিপি...

উপকরণ:
 চিকেনের বড় সাইজের কয়েকটি টুকরো, টমেটো সস, সোয়া সস, আদা বাটা, রসুন বাটা, গোলমরিচ গুঁড়ো, ম্যাগি মশলা, ময়দা, কর্ন ফ্লাওয়ার, নুন, রসুন পাউডার, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, তেল। 

পদ্ধতি:
প্রথমে চিকেনের টুকরোগুলি ভাল করে ধুয়ে নিন। একটি পাত্রে সোয়া সস, টমেটো সস, আদা বাটা, রসুন বাটা, গোলমরিচ গুঁড়ো, নুন, ম্যাগি মশলা দিয়ে ভাল করে মেশান। ব্যাটার তৈরি করে নিন। তার পরে এই ব্যাটার নিয়ে চিকেন ম্যারিনেট করে ঘণ্টা দুয়েক রেখে দিন। অন্য পাত্রে ময়দা, কর্ন ফ্লাওয়ার, নুন, রসুন পাউডার, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো মেশান। মিশ্রণে ম্যারিনেট করা চিকেন টুকরো মাখিয়ে নিন। এর পরে ময়দার মিশ্রণে মাখানো চিকেন একটি পাত্রে জ-লে কয়েক সেকেন্ড ডুবিয়ে রাখুন। আবার ময়দার শুকনো মিশ্রণে মাখান চিকেন। তার পরে অল্প আঁচে কড়াইয়ে তেল ঢেলে ভাজুন। ব্যস, এ ভাবেই ঘরে তৈরি হয়ে যাবে কেএফসি স্টাইলের মুচমুচে চিকেন। 

রোজ চিকেন খেলে কী হয়? 

বিশেষজ্ঞদের মতে, রোজ চিকেন খেলে শরীরে নানা সমস্যা হতে পারে। যাঁরা রোজ চিকেন খান, তাঁদের পরিমাণ নিয়ে সচেতন হতে হবে। অর্থাৎ, বেশি পরিমাণে মুরগির মাংস খেলেই বিপদ। এতে শরীরে বেশি পরিমাণে প্রোটিন ঢুকবে। গ্যাস, অ্যাসিডিটি, বমি ভাব, ক্লান্তি বোধ করতে পারেন। হতে পারে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও। তাই শরীর সুস্থ রাখতে পরিমাণ বুঝে চিকেন খাওয়া উচিত। 

Advertisement

দিনে রোজ কত পরিমাণ চিকেন খাবেন? 

বিশেষজ্ঞদের মতে, রোজ চিকেন খেতেই পারেন। তবে রোজ ১০০ গ্রামের বেশি চিকেন খাওয়া উচিত নয়। অর্থাৎ, ২-৩ পিসের বেশি চিকেন খাবেন না। যাঁরা কিডনির সমস্যায় ভুগছেন, তাঁদের মেপে চিকেন খেতে হবে। অনেকেই মুরগির মাংস বেশ তেল-ঝাল-মশলা দিয়ে বানান। আর খেতেও সুস্বাদু হয়। তবে রোজ যাঁরা চিকেন খান, তাঁরা মোটেই মশলাদার রান্না খাবেন না। এতে হার্টের সমস্যা বাড়তে পারে। অনেকেই আছেন, যাঁরা চিকেন বিরিয়ানি খেতে খুব পছন্দ করেন। বিরিয়ানি মানেই তেল আর মশলা বেশি থাকে। তাই রোজ রোজ চিকেন বিরিয়ানি খাওয়াও ভাল নয়। সে ক্ষেত্রে চিকেন স্টু খেতে পারেন। অথবা কম মশলা দিয়ে চিকেন রান্না করে খেতে পারেন। রেস্তরাঁর চিকেন পারলে এড়িয়ে চলুন। না হলে রোজ তেল-মশলাদার খাবার খেলে শরীর খারাপ করবে।
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement