Advertisement

Makhmali Chicken Recipe: মখমলি চিকেন খেলে বলবেন, কী খেলাম! ঘরে বানানোর রেসিপি রইল

ঘরেই যদি চিকেনের লোভনীয় পদ বানানো যায়, তা হলে মন্দ হয় না। চিকেনের নানা পদের মধ্যে অন্যতম হল মখমলি চিকেন। ঘরে সহজেই বানাতে পারেন এই পদ। রেসিপি রইল...

মখমলি চিকেনের রেসিপি জেনে নিন।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 28 Feb 2024,
  • अपडेटेड 11:39 AM IST
  • চিকেন খেতে কে না ভালবাসে বলুন।
  • চিকেনের নানা পদ রয়েছে।
  • চিকেনের নানা পদের মধ্যে অন্যতম হল মখমলি চিকেন।

চিকেন খেতে কে না ভালবাসে বলুন। পাতে চিকেন থাকলে খাওয়ার আনন্দটাই পাল্টে যায়। মুড ভাল হয়ে যায়। বিশেষত, যাঁরা চিকেনপ্রেমী, তাঁদের জন্য চিকেনের নানা পদ জিভে জল এনে দেয়। বিশেষত, ছুটির দিনে প্রায় অনেক বাড়ির হেঁশেলেই চিকেনের নানা পদ রান্না করা হয়। বিশেষজ্ঞদের মতে, চিকেনে পুষ্টি রয়েছে। তাই চিকেন খেলে শরীরে নানা উপকার পাওয়া যায়। 


বাচ্চারাও চিকেন পেলে খুশি হয়ে যায়। চিকেনের নানা পদ রয়েছে। প্রতিটি পদই মুখে লেগে থাকার মতো। বিশেষত, রেস্তরাঁয় আজকাল চিকেনের নানা রকম পদ নিয়ে পরীক্ষানিরিক্ষা করা হয়। অভিনব সেই সমস্ত পদের স্বাদ দারুণ হয়। তবে রোজ দিন তো আর রেস্তরাঁয় গিয়ে খাওয়া সম্ভব নয়। তাছাড়া রোজ রোজ বাইরের খাওয়া ঠিক নয়। তাই ঘরেই যদি চিকেনের লোভনীয় পদ বানানো যায়, তা হলে মন্দ হয় না। চিকেনের নানা পদের মধ্যে অন্যতম হল মখমলি চিকেন। ঘরে সহজেই বানাতে পারেন এই পদ। রেসিপি রইল...

উপকরণ:
 চিকেন, পেঁয়াজ, রসুন, আদা, কাজুবাদাম, লেবুর রস, টকদই, টমেটো, চারমগজ দানা, চিনি, শুকনো লঙ্কার গুঁড়ো, জিরে, ধনে, গোলমরিচ, এলাচ, লবঙ্গ, দারচিনি, নুন, সাদা তেল। 


পদ্ধতি:

প্রথমে চিকেন ভাল করে ধুয়ে তাতে লেবুর রস, টক দই, নুন, সাদা তেল, গোলমরিচ মাখিয়ে ম্যারিনেট করে রাখতে হবে। এ বার কড়াইতে তেল গরম করে তাতে পেঁয়াজ লাল লাল করে ভেজে নিন। এরপর এতে আদা-রসুন বাটা, চারমগজ বাটা দিতে হবে। তারপরে দিন লঙ্কা গুঁড়ো এবং নুন। 

এবার আলাদা কড়াইয়ে দারচিনি, লবঙ্গ, এলাচ ভেজে গুঁড়ো করে নিতে হবে। এই মশলা রান্নার মূল কড়াইয়ে ভাল করে মিশিয়ে কষান। এরপরে এতে ম্যারিনেট করে রাখা চিকেন দিয়ে দিন। তারপরে ভাল করে কষাতে থাকুন। মশলা থেকে তেল ছাড়তে শুরু করলে জল দিন। মাংস সেদ্ধ হয়ে এলে আঁচ বন্ধ করে দিন। তাহলেই তৈরি হয়ে যাবে মখমলি চিকেন। রুটি বা ভাতের সঙ্গে এই পদ জমে যাবে। 
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement