Advertisement

Mutton Ghugni Recipe: পাঁঠার মাংসের ঘুগনি দিয়ে সারুন টিফিন,খেতে লা-জবাব, রেসিপি রইল

পাঁঠার মাংসের প্রতি অনেকেরই ভালবাসা রয়েছে। পাঁঠার মাংস আর ঘুগনির মিশেল কিন্তু মুখে গেলে জমে যাবে। ঘরে সহজেই বানানো যায় পাঁঠার মাংসের ঘুগনি। রেসিপি জেনে নিন...

পাঁঠার মাংসের ঘুগনির রেসিপি জেনে নিন।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 27 Feb 2024,
  • अपडेटेड 5:14 PM IST
  • চিকেন-মাটন দিয়ে অনেক রকমেরই পদ রান্না করা হয়।
  • আবার ঘুগনির প্রতিও অনেকের গাঢ় প্রেম রয়েছে।
  • পাঁঠার মাংস আর ঘুগনির মিশেল কিন্তু মুখে গেলে জমে যাবে।

বাঙালি মানেই খেতে ভালবাসেন। আহারে অনেক রকমেরই বাহার বাঙালি হেঁশেলে। কত রকমের রান্না করা হয় বলুন। মাছ-মাংসের মতো নানা আমিষ পদের পাশাপাশি নিরামিশ রান্নাও কত রকমের হয়। মাংসের মধ্যে কেউ চিকেন পছন্দ করেন। আবার কারও মাটন ফেভারিট। চিকেন-মাটন দিয়ে অনেক রকমেরই পদ রান্না করা হয়। প্রতিটি পদই লোভনীয় হয়। 

আবার ঘুগনির প্রতিও অনেকের গাঢ় প্রেম রয়েছে। ঘুগনি খেতে অনেকেই ভালবাসেন। মুড়ি বা পাউরুটি কিংবা লুচি, পরোটা বা রুটির সঙ্গে ঘুগনি জাস্ট জমে যায়। তবে এমনটা যদি হয়, ঘুগনিতে যদি থাকে মাংসের টুকরো, তা হলে কেমন হবে! মাটনের ঘুগনি কখনও চেখে দেখেছেন? পাঁঠার মাংসের প্রতি অনেকেরই ভালবাসা রয়েছে। পাঁঠার মাংস আর ঘুগনির মিশেল কিন্তু মুখে গেলে জমে যাবে। ঘরে সহজেই বানানো যায় পাঁঠার মাংসের ঘুগনি। রেসিপি জেনে নিন...

উপকরণ:

হাড় ছাড়া পাঁঠার মাংস, মটর, আলু, পেঁয়াজ, টমেটো, রসুন বাটা, আদা বাটা, শুকনো লঙ্কা, দারচিনি, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, নুন, সর্ষের তেল, এলাচ, লেবুর রস, ধনেপাতা।

পদ্ধতি:
 যে দিন রান্না করবেন, তার আগের দিন রাতে মটর ভিজিয়ে রাখুন। পরের দিন মটর ভাল করে ধুয়ে প্রেশার কুকারে সেদ্ধ করে নিতে হবে। এবার কড়াইয়ে তেল ঢেলে আলু ছোট টুকরো করে ভেজে নিন। এবার ওই তেলে শুকনো লঙ্কা, এলাচ, দারচিনি ফোড়ন দিতে হবে। এতে পেঁয়াজ কুচি দিয়ে ভেজে নিন। এতে এরপর টমেটো কুচি দিয়ে কষাতে হবে। এবার এতে আদা-রসুন বাটা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো মেশান। এরপর এই মিশ্রণে ছোট করে টুকরো করে রাখা পাঁঠার মাংস দিতে হবে। এবার কম আঁচে কষাতে থাকুন। তেল ছেড়ে এলে সেদ্ধ করে রাখা মটর, ভেজে রাখা আলু, স্বাদমতো নুন দিন। এবার ঢাকা দিয়ে ১৫-২০ মিনিট রান্না করতে হবে। মাংস সেদ্ধ না হলে আরও জল দিন। এবার কিছুক্ষণ ফোটানোর পর পাত্রে নামিয়ে নিতে হবে। উপর থেকে কাঁচালঙ্কা কুচি, পেঁয়াজ কুচি, ধনেপাতা কুচি., লেবুর রস ছড়িয়ে পরিবেশন করুন পাঁঠার ঘুগনি। 

Advertisement


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement