Advertisement

Pahadi Chicken Recipe: পাহাড়ি চিকেন এভাবে বানালে হাত চাটবেন, সহজ রেসিপি রইল

মুরগির মাংসের রকমারি পদের মধ্যে অন্যতম হল পাহাড়ি চিকেন। এভাবে পাহাড়ি চিকেন বানালে হাত চাটবেন। সহজ রেসিপি জেনে নিন...

পাহাড়ি চিকেনের রেসিপি রইল।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 12 Mar 2024,
  • अपडेटेड 3:08 PM IST
  • চিকেন খেতে আমরা অনেকেই ভালবাসি।
  • বিশেষজ্ঞদের মতে, চিকেনে প্রচুর পরিমাণে পুষ্টি রয়েছে।
  • মুরগির মাংসের রকমারি পদের মধ্যে অন্যতম হল পাহাড়ি চিকেন।

চিকেন খেতে আমরা অনেকেই ভালবাসি। পাতে মুরগির মাংস থাকলে খাওয়ার মজাটাই পাল্টে যায়। বিশেষত, ছুটির দিনেই বাঙালি বাড়িতে লাঞ্চ বা ডিনার আলো করে থাকে চিকেন। তবে রোজকার দিনেও অনেকে চিকেন রাখেন পাতে। বিশেষজ্ঞদের মতে, চিকেনে প্রচুর পরিমাণে পুষ্টি রয়েছে। তবে নিয়ম করে পরিমাণ বুঝে চিকেন খেলেই উপকার পাওয়া যাবে। 

চিকেনের কত রকম পদই রান্না করা হয় বলুন! প্রতিটি পদই লোভনীয় হয়। ইদানীং রেস্তরাঁতেও চিকেনের হরেক রকম পদ রান্না করা হয়। কিন্তু সেসব পদ চেখে দেখার জন্য তো রোজ রোজ রেস্তরাঁ যাওয়া সম্ভব নয়! তাই ঘরেই যদি তেমন কোনও পদ রান্না করেন, তা হলে দারুণ হবে। মুরগির মাংসের রকমারি পদের মধ্যে অন্যতম হল পাহাড়ি চিকেন। এভাবে পাহাড়ি চিকেন বানালে হাত চাটবেন। সহজ রেসিপি জেনে নিন...

উপকরণ:

চিকেন, নুন, জল, টকদই, কাঁচালঙ্কা,কাশ্মীরি লঙ্কাগুঁড়ো, ঘি, সর্ষের তেল, ধনেপাতা, হলুদ গুঁড়ো, দুধ, ধনে, ছোট এলাচ, তেজপাতা, দারচিনি, লবঙ্গ, রসুন, আদা, মৌরি, পেঁয়াজ। 

পদ্ধতি: 
প্রথমে চিকেন ভাল করে ধুয়ে তাতে নুন মাখিয়ে রেখে দিন। এবার কড়াইয়ে তেল গরম করে ধনে, ছোট এলাচ, তেজপাতা, দারচিনি, লবঙ্গ, রসুন, আদা, মৌরি, পেঁয়াজ ভেজে নিন। যতক্ষণ না পেঁয়াজ লালচে হচ্ছে, ততক্ষণ ভাজতে থাকুন। এবার মশলা একটি পাত্রে নামিয়ে  রেখে দিতে হবে। 

ওই কড়াইয়ে তেল গরম করে তাতে নুন মাখানো চিকেন দিয়ে রান্না করুন। কড়াইয়ে ঢাকা দিয়ে বেশি আঁচে রান্না করতে হবে। কয়েক মিনিট পর আঁচ কমিয়ে এতে ওই ভেজে রাখা মশলা, হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো দিন। ভাল করে মশলা মেশানো হলে তাতে টকদই দিন। এবার জল মেশাতে হবে। কিছুক্ষণ রান্না করার পর ধনেপাতা, কাঁচালঙ্কা ছড়িয়ে নামিয়ে নিলেই তৈরি হয়ে যাবে পাহাড়ি চিকেন। 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement