Advertisement

Puffed Rice Payesh Recipe: শীতে জমে যাবে মুড়ির পায়েস, রইল সহজ রেসিপি

মুড়ি দিয়েও পায়েসের সুস্বাদু পদ তৈরি করা হয়। যা খেলে জিভে লেগে থাকবে। সহজেই বাড়িতে বানাতে পারবেন এই পদ। তা হলে জেনে নিন, ঘরে কী ভাবে বানাবেন মুড়ির পায়েস, রেসিপি রইল...

মুড়ির পায়েসের রেসিপি জেনে নিন।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 27 Jan 2024,
  • अपडेटेड 4:12 PM IST
  • মুড়ি খাওয়া স্বাস্থ্যের জন্যও ভাল।
  • শীতকালে অনেকেই নানা রকমের পায়েস বানান।
  • সহজেই বাড়িতে বানাতে পারবেন এই পদ।

মুড়ি প্রায় সকলের বাড়িতেই থাকে। আর রোজ বিকেল বা সন্ধ্যায় মুড়ি না হলে ঠিক জমে না। মুড়ি খেতে অনেকেই পছন্দ করেন। তাই অনেকে সকালেও মুড়ি খান। ঝালমুড়ি হোক কিংবা মুড়ি-তরকারি, অথবা চপ-মুড়ি, মুখে লেগে থাকে। পেটও ভরে। 

আবার, মুড়ি খাওয়া স্বাস্থ্যের জন্যও ভাল। মুড়ি খেলে শরীর তরতাজা থাকবে। বিশেষত, যাঁদের গ্যাস, বদহজমের সমস্যা রয়েছে, তাঁদের জন্য মুড়ি খুবই উপকারী। আবার খিদে মেটানোর জন্য এক গাল মুড়ি যেন ম্যাজিকের মতো কাজ করে। বাঙালি ঘরে মুড়ি থাকেই। আর রোজ মুড়ি খাওয়ার চলও রয়েছে। 

মুড়ির উপকারিতা

বিশেষজ্ঞদের মতে, মুড়ি শরীরের জন্য ভাল। মুড়ি খেলে শরীরে উপকারই হবে। উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে মুড়ি। তাই, যাঁরা উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগেন, তাঁদের জন্য মুড়ি খুবই উপকারী। মুড়িতে রয়েছে কার্বোহাইড্রেট, যা শরীরে পুষ্টি জোগায়। মুড়িতে রয়েছে ফাইবারও। মুড়ি খেলে হাড় শক্ত হয়। যাঁরা গ্যাস, বদহজমের সমস্যায় ভোগেন, তাঁদের জন্য মুড়ি ভাল। পেপটিক আলসারের মতো সমস্যা থেকেও মুক্তি দেয় মুড়ি। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে মুড়ি।


বাঙালিরা আরও একটি জিনিস বেশ পছন্দ করেন। তা হল পায়েস। বিশেষত, শীতকালে অনেকেই নানা রকমের পায়েস বানান। নলেন গুড়ের পায়েস যার মধ্যে অন্যতম। তবে কখনও মুড়ির পায়েস চেখে দেখেছেন? ভাবছেন নিশ্চয়ই, মুড়ির আবার পায়েস! হ্যাঁ, মুড়ি দিয়েও পায়েসের সুস্বাদু পদ তৈরি করা হয়। যা খেলে জিভে লেগে থাকবে। সহজেই বাড়িতে বানাতে পারবেন এই পদ। তা হলে জেনে নিন, ঘরে কী ভাবে বানাবেন মুড়ির পায়েস, রেসিপি রইল...


উপকরণ: দুধ, মুড়ি, জল, ঘি, কাজু,কিশমিশ, এলাচ, নারকেল কোরা, চিনি। 

Advertisement

পদ্ধতি:

প্রথমে এক লিটার গ্যাসে বসান। তাতে সামান্য জল দিন। দুধ ঘন করে ফোটাতে হবে। দুধ ফুটলে নাড়াচাড়া করুন। দুধ ঘন হয়ে গেলে তাতে মুড়ি দিন পরিমাণ মতো। মুড়ি দেওয়ার নিয়ম রয়েছে। মুড়ি ছাঁকনিতে ছেঁকে জল দিয়ে মুড়ি ধুয়ে জল ঝরিয়ে নিন। তার পরে শুকনো করে মুড়িতে ঘি মাখিয়ে দুধের মধ্যে দিতে হবে। এই সময় অন্য একটি পাত্রে ঘি দিয়ে কাজু, কিশমিশ ভেজে নিন। তাতে এলাচ দিন। দুধে মুড়ি ৫ মিনিট ফোটানোর পর ভাজা কাজু, কিশমিশ তাতে মেশান। এর পর এতে নারকেল কোরা দিন। স্বাদ মতো চিনি দিন। এ বার আরও ৫ মিনিট ফুটিয়ে ঘন করে গ্যাস বন্ধ করে দিন। তৈরি হয়ে যাবে মুড়ির পায়েস। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement