Advertisement

Daab Chingri Malai Recipe: আহা, কী খেতে! ডাব চিংড়ি মালাই বানান এ ভাবে, রইল সহজ রেসিপি

এ যেন নারকেলের সঙ্গে চিংড়ি মাছের এক অনবদ্য রসায়ন। নারকেলের স্বাদ আর চিংড়ি মাছ, এক কথায় মুখে লেগে থাকবে। তবে এই পদ চেখে দেখার জন্য আর রেস্তরাঁয় যেতে হবে না। ঘরে সহজেই বানান এই পদ। রেসিপি রইল...

ডাব চিংড়ি মালাইয়ের সহজ রেসিপি জেনে নিন।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 16 Feb 2024,
  • अपडेटेड 12:45 PM IST
  • নারকেলের স্বাদ আর চিংড়ি মাছ, এক কথায় মুখে লেগে থাকবে।
  • এই পদ চেখে দেখার জন্য আর রেস্তরাঁয় যেতে হবে না।
  • ঘরে সহজেই বানান এই পদ।

বাঙালি মানেই ভোজনরসিক। পাতে কত রকমের সুস্বাদু খাবারই না থাকে। অনেকের হেঁশেলে প্রায় রোজদিনই মাছ থাকে। কত রকমেরই মাছ পাওয়া যায় বলুন। আর প্রতিটি মাছ দিয়েই নানা রকমের বাহারি পদ রান্না করা হয়। প্রতিটি পদই লা জবাব হয় খেতে। এর মধ্যে চিংড়ি মাছের নানা পদ রান্না করা হয়। 

চিংড়ি মাছ অনেকেরই প্রিয়। পাতে চিংড়ি মাছ থাকলে খাওয়া জমে যায়। ছুটির দিনে বিশেষত লাঞ্চ বা ডিনারে চিংড়ি রান্না হলে মন ফুরফুরে হয়ে যায়। চিংড়ি মাছ দিয়ে বাঙালির হেঁশেলে নানা রকমের পদ রান্না করা হয়। প্রতিটি পদই জিভে জল এনে দেয়। এর মধ্যে অন্যতম লোভনীয় পদ হল ডাব চিংড়ি মালাই। এ যেন নারকেলের সঙ্গে চিংড়ি মাছের এক অনবদ্য রসায়ন। নারকেলের স্বাদ আর চিংড়ি মাছ, এক কথায় মুখে লেগে থাকবে। তবে এই পদ চেখে দেখার জন্য আর রেস্তরাঁয় যেতে হবে না। ঘরে সহজেই বানান এই পদ। রেসিপি রইল...

উপকরণ: 

বাগদা চিংড়ি, নারকেল বাটা, নারকেল দুধ, নারকেল মালাই, নুন, চিনি, তেজপাতা, ছোট এলাচ, হলুদ, ঘি, ডাব, আদা-রসুন বাটা, পেঁয়াজ বাটা। 

পদ্ধতি:
 প্রথমে বাগদা চিংড়ি  ধুয়ে পরিষ্কার করে নিন। পরিষ্কার করার পর নুন, হলুদ মাখিয়ে রাখুন চিংড়ি মাছগুলি। এ বার কড়াইয়ে ঘি গরম করে তাতে এলাচ দিতে হবে। এরপর এতে চিংড়ি মাছগুলি দিয়ে দিন। চিংড়ি মাছগুলি কড়াইয়ে নাড়াচাড়া করুন। মাছ ভাজা হয়ে গেলে অন্য পাত্রে তুলে রাখুন। তারপরে কড়াইয়ে পেঁয়াজ বাটা, আদা-রসুন বাটা দিয়ে ভাল করে কষাতে হবে। এ বার এতে ভেজে রাখা চিংড়ি মাছগুলি দিয়ে দিন। তারপরে নারকেল দুধ, নারকেল বাটা দিতে হবে। ফুটে এলে এর মধ্যে নারকেলের মালাই এবং চিনি দিন। এ বার নামিয়ে নিয়ে একটা গোটা নারকেলের মধ্যে পরিবেশন করুন। দেখতে বেশ লাগবে। আর খেতেও দারুণ লাগবে। 
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement