Advertisement

Laal Murgi Recipe: লাল মুরগি খেলেই মুখে জমবে ঝাল-মিষ্টির প্রেম, রেসিপি রইল

চিকেন দিয়ে বাঙালির হেঁশেলে নানা পরীক্ষানিরীক্ষা চলে। এত বাহারি পদের মধ্যে অন্যতম হল লাল মুরগি। কোনও রকম ঝক্কি ছাড়াই সহজেই এই পদ রান্না করতে পারেন বাড়িতে। সহজ রেসিপি রইল...

লাল মুরগির রেসিপি রইল।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 01 Mar 2024,
  • अपडेटेड 1:30 PM IST
  • নিয়ম মেনে চিকেন খেলে শরীরে উপকার পাওয়া যায়।
  • চিকেনের নানা অভিনব পদ রান্না করা হয়।
  • এত বাহারি পদের মধ্যে অন্যতম হল লাল মুরগি।

চিকেন রোজকার জীবনের সঙ্গে জুড়ে গিয়েছে। খাদ্যতালিকায় চিকেন বা মুরগির মাংসের উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে। বিশেষজ্ঞদের মতে, চিকেনে রয়েছে পুষ্টি। তবে পরিমাণ বুঝে খেতে হবে। নিয়ম মেনে চিকেন খেলে শরীরে উপকার পাওয়া যায়। আর চিকেন খেতে তো আমরা অনেকেই ভালবাসি। বিশেষত, ছুটির দিনে চিকেন রান্না করা হয় অধিকাংশ রান্নাঘরেই। আবার, আজকাল চিকেন দিয়ে কত রকমের পদই রান্না করা হয় বলুন! 

খাদ্যরসিকদের পাতে মুরগির মাংস একটা বড় জায়গা করে রয়েছে। চিকেন পাতে পড়লে খাওয়ার আনন্দটাই পাল্টে যায়। চিকেনের নানা রকমের পদ রান্না করা হয়। প্রতিটি পদরেই স্বাদ আলাদা। ইদানীং, চিকেনের নানা অভিনব পদও রান্না করা হয়। যার হদিশ পাওয়া যায় বিভিন্ন রেস্তরাঁয়। তবে রোজ তো আর রেস্তরাঁয় গিয়ে রকমারী পদ চেখে দেখা যায় না। তাই রেসিপি জানলে ঘরেই তৈরি করা যায় মনের মতো পদ। চিকেন দিয়ে বাঙালির হেঁশেলে নানা পরীক্ষানিরীক্ষা চলে। এত বাহারি পদের মধ্যে অন্যতম হল লাল মুরগি। কোনও রকম ঝক্কি ছাড়াই সহজেই এই পদ রান্না করতে পারেন বাড়িতে। সহজ রেসিপি রইল...

উপকরণ:

চিকেন, আদা, রসুন, পেঁয়াজ, ধনপাতাকুচি, দই, সর্ষের তেল, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, কাঁচালঙ্কা, শুকনো লঙ্কা গুঁড়ো, কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, গরম মশলা, ঘি, নুন, চিনি। 

পদ্ধতি:
প্রথমে চিকেন ধুয়ে তাতে দই, নুন, চিনি, সব মশলা মিশিয়ে ম্যারিনেট করে রাখুন। আদা,রসুন, পেঁয়াজ ভাল করে পেস্ট করতে হবে। এবার কড়াইতে তেল দিয়ে ওই পেস্ট নাড়াচাড়া করে নিন। এতে এরপর ম্যারিনেট করে রাখা চিকেন দিয়ে দিতে হবে। তেল ছেড়ে কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, দই, নুন, চিনি এবং সামান্য জল মেশান। এবার কিছুক্ষণ পর নামিয়ে নিন। উপরে ধনেপাতাকুচি ছড়িয়ে দিন। ব্যস, তাহলেই তৈরি হয়ে যাবে লাল মুরগি। গরম ভাতের সঙ্গে জাস্ট জমে যাবে এই পদ। 
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement