Advertisement

Meat Preservation: এভাবে কাঁচা মাংস বাড়িতে সংরক্ষণ করলে, ১ সপ্তাহ তাজা থাকবে

Meat Preservation Tips: যে কোনও প্রাণীজ পণ্য সংরক্ষণের ক্ষেত্রে চ্যালেঞ্জ হল, এগুলি খুব সহজেই ব্যাকটেরিয়ার বাসা হয়ে যায়। কিছু ঘরোয়া উপায় রয়েছে, যার ফলে মাংস সপ্তাহখানেক ফ্রিজে রাখলেও নষ্ট হবে না। 

প্রতীকী ছবি (সৌজন্য: ফ্রিপিক)
Aajtak Bangla
  • কলকাতা,
  • 27 Jun 2023,
  • अपडेटेड 12:26 PM IST

মাংস, বহু মানুষের প্রিয় খাবারের তালিকায় একেবারে শীর্ষে থাকে। মাংসের অনেক উপকারিতা রয়েছে। চিকিৎসকেরা বলেন, টাটকা মাংস না খেলে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। তবে বর্তমানে কর্ম ব্যস্ততার জন্য অনেক সময় একসঙ্গে বেশ কয়েকদিনের বাজার করে রাখতে হয়।  

যে কোনও প্রাণীজ পণ্য সংরক্ষণের ক্ষেত্রে চ্যালেঞ্জ হল, এগুলি খুব সহজেই ব্যাকটেরিয়ার বাসা হয়ে যায়। কী করে সঠিকভাবে ফ্রিজে রাখবেন মাংস? কিছু ঘরোয়া উপায় রয়েছে, যার ফলে মাংস সপ্তাহখানেক ফ্রিজে রাখলেও নষ্ট হবে না। 

মাংস সঠিকভাবে সংরক্ষণ করা গুরুত্বপূর্ণ কেন?

রান্না করা মাংসের তুলনায় কাঁচা প্রাণীজ পণ্যে ব্যাকটেরিয়া জন্মানোর সম্ভাবনা বেশি। পরিষ্কার করা সত্ত্বেও,এই মাংস খাওয়ার পরে মানুষের মধ্যে সংক্রমণ হতে পারে। এটি একটি কারণ যে, কাঁচা মাংস খোলা বাতাসে ছেড়ে দেওয়া উচিত নয়, কারণ এটি দূষণের ঝুঁকি বাড়ায়। মাংস ধোয়া, পরিষ্কার এবং সংরক্ষণ করার কিছু সহজ উপায় রয়েছে। 

কীভাবে ফ্রিজে তাজা মাংস সংরক্ষণ করবেন? 

* বাজার থেকে মাংস আনার পর, তা ফ্রিজে সংরক্ষণ করতে হয়। ফ্রিজে রাখার আগে ভাল করে ধুয়ে নিন। ৩-৪ বার ধোয়ার পর শুকিয়ে গেলে, এবার মাংস সংরক্ষণের জন্য প্রস্তুত।

* জল শুকিয়ে যাওয়ার পর মাংসে তেল মাখিয়ে নিন। এরপরে ট্রে-তে একটি সুতির কাপড় বিছিয়ে তার উপর মাংসের টুকরো ছড়িয়ে দিন।

* এবার সেই মাংসটি ফ্রিজে ৩-৪ ঘণ্টা রাখুন। নির্দিষ্ট সময়ের পরে একটি জিপ লক ব্যাগে ভরে, ভাল করে বন্ধ করুন।

* এইভাবে মুরগি বা পাঁঠার মাংস জিপ লক ব্যাগে রেখে, ফ্রিজে রাখলে ছয়-সাত দিন তাজা থাকবে।

কীভাবে মাংস পরিষ্কার করবেন? 

Advertisement

মাংসের প্যাকেট সরিয়ে, সাধারণ জলের নীচে ধুয়ে ফেলুন। অবাঞ্ছিত টিস্যু পরিষ্কার করুন এবং এক চিমটি হলুদ বা লবণ দিয়ে হালকা গরম জলে ভিজিয়ে রাখুন। এটি ব্যাকটেরিয়া এবং জীবাণু দূর করতে সাহায্য করে। ৮- ১০ মিনিট পরে, ঠান্ডা জল দিয়ে আবার মাংস ধুয়ে ফেলুন, এটি টেক্সচার ধরে রাখবে। এরপর জল ঝরিয়ে টিস্যু দিয়ে শুকিয়ে নিন। মাংস সম্পূর্ণ শুকিয়ে গেলে, এবার মাংস সংরক্ষণের কিছু উপায় রয়েছে। 

তবে মনে রাখতে হবে, একই পাত্রে কখনওই বিভিন্ন ধরনের মাংস সংরক্ষণ করবেন না। তাজা মাংস এবং রান্না করা মাংস কাছাকাছি রাখা এড়িয়ে চলুন। এটি রান্না করা মাংস খারাপ করার সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে। রান্না করার আগে ১০- ১২ ঘণ্টা মাংস ডিফ্রস্ট করুন, ফ্রিজে ধীরে ধীরে গলতে দিন।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement