Advertisement

Microwave Safety Tips: এই জিনিসগুলো কখনই মাইক্রোওয়েভে ঢোকাবেন না, আগুন ধরে যেতে পারে

How To Use Microwave: মাইক্রোওয়েভ এখন বেশিরভাগ বাড়িতেই ব্যবহৃত হচ্ছে। বিশেষ করে শহরের প্রায় সবার রান্নাঘরে এটি পাওয়া যাবে। প্রতিটি যন্ত্রের মতো, মাইক্রোওয়েভের বিশেষ যত্ন না নিলে এর আয়ু কমে যায়।

মাইক্রোওয়েভ সেফটি টিপস
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 16 Jul 2023,
  • अपडेटेड 10:19 PM IST
  • মাইক্রোওয়েভ এখন বেশিরভাগ বাড়িতেই ব্যবহৃত হচ্ছে
  • বিশেষ করে শহরের প্রায় সবার রান্নাঘরে এটি পাওয়া যাবে

How To Use Microwave: মাইক্রোওয়েভ এখন বেশিরভাগ বাড়িতেই ব্যবহৃত হচ্ছে। বিশেষ করে শহরের প্রায় সবার রান্নাঘরে এটি পাওয়া যাবে। প্রতিটি যন্ত্রের মতো, মাইক্রোওয়েভের বিশেষ যত্ন না নিলে এর আয়ু কমে যায়, তাই আপনি যদি এটি বছরের পর বছর নির্বিঘ্নে চলতে চান তবে আপনাকে এটির বিশেষ যত্ন নিতে হবে। মাইক্রোওয়েভ ব্যবহার করার আগে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় জানা উচিত। আর সেটা হল মাইক্রোওয়েভে সব কিছু ঢোকানো যায় না। কিছু আইটেম মাইক্রোওয়েভ জন্য তৈরি করা হয় না। তার মধ্যে রয়েছে ধাতব, প্লাস্টিকের পাত্র। এসব কারণে মাইক্রোওয়েভে আগুন লাগার আশঙ্কা থাকে।

কিছু জিনিস মাইক্রোওয়েভের জন্য শত্রু হিসাবে প্রমাণিত হয় এবং এটিতে রাখলে এটি স্ফুলিঙ্গ হয়ে নষ্ট হয়ে যেতে পারে। এছাড়াও অনেক সময় আগুন লাগার আশঙ্কা থাকে। আপনার মাইক্রোওয়েভে কোনও ধাতব জিনিস ঢোকানো না। যে কোনও ধরনের ধাতু মাইক্রোওয়েভে স্পার্ক সৃষ্টি করবে, যা খুব দ্রুত আগুনের কারণ হতে পারে।

মাইক্রোওয়েভে অ্যালুমিনিয়াম ফয়েল ঢোকানো এড়িয়ে চলুন

অ্যালুমিনিয়াম ফয়েল এক ধরনের ধাতু, তাই এটি আপনার মাইক্রোওয়েভে ঢোকানো নিরাপদ নয়। যদি আপনার খাবার অ্যালুমিনিয়াম ফয়েলে মোড়ানো থাকে, তবে মাইক্রোওয়েভে ঢোকানো আগে এটি খুলুন এবং একটি প্লেটে রাখুন।

শুধুমাত্র নিরাপদ প্লাস্টিক ঢোকান

সাধারণ প্লাস্টিকের মোড়ক এবং অনেক প্লাস্টিকের পাত্র মাইক্রোওয়েভে গরম করা হলে গলে যেতে পারে, আগুনের সৃষ্টি করে। প্লাস্টিক গলে যাওয়া রাসায়নিকগুলি আপনার খাবারে প্রবেশ করতে পারে।

এছাড়াও, পাত্রে কোনও খাবার না থাকলে কখনই মাইক্রোওয়েভ ব্যবহার করবেন না। আপনি যদি মাইক্রোওয়েভে কিছু না রেখে চালান, তবে এটি শক্তি শোষণ করার মতো খাবার পায় না, তাই মাইক্রোওয়েভ তার নিজস্ব শক্তি শোষণ করতে শুরু করে, যা মেশিনের জন্য ভাল নয়।

Advertisement

এই বিষয়গুলিও মনে রাখবেন

এটি সাধারণ মনে হতে পারে, তবে কখনও কখনও লোকেরা ভুলে যায়। জামাকাপড়, ফোন, শুকনো স্পঞ্জ এবং ম্যাচবক্সের মতো জিনিসগুলি মাইক্রোওয়েভে ঢোকানোর জন্য নয়। এগুলি আপনার মাইক্রোওয়েভের ক্ষতি করতে পারে এবং সম্ভাব্য আগুনের কারণ হতে পারে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement