Advertisement

Healthy Food Combinations: আঙুরের সঙ্গে পেঁয়াজে দূর হয় হৃদরোগ, এই ৫ খাবার একসঙ্গে খাওয়া দারুণ উপকারী

Healthy Food Combinations: প্রখ্যাত পুষ্টিবিদ, এমন অনেক খাবারের সংমিশ্রণের কথা বলেছেন যা, আপনার স্বাস্থ্যকে ভাল করতে পারে। আসুন এই সমস্ত খাবারের সংমিশ্রণের কথা জানা যাক। 

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 01 Aug 2023,
  • अपडेटेड 8:35 AM IST

আঙুর এবং পেঁয়াজের মিশ্রণ আমাদের রক্তচাপের মাত্রা কমাতে পারে। এটা জেনে আপনি হয়তো একটু অবাক হবেন, কিন্তু এমন দাবি করেছেন খাদ্য বিশেষজ্ঞরা। রব হবসন, একজন প্রখ্যাত পুষ্টিবিদ, এমন অনেক খাবারের সংমিশ্রণের কথা বলেছেন যা, আপনার স্বাস্থ্যকে ভাল করতে পারে। আসুন এই সমস্ত খাবারের সংমিশ্রণের কথা জানা যাক। 

আপনি নিশ্চয় মাছের ঝোল অনেকবার খেয়েছেন। তবে, আপনি কি জানেন তৈলাক্ত মাছ এবং হলুদের শক্তিশালী সংমিশ্রণ প্রদাহ বিরোধী গুণে সমৃদ্ধ। অন্যদিকে, দইয়ের সঙ্গে কলা খেলে আমাদের হাড় মজবুত হয় এবং এই মিশ্রণটি অন্ত্রের ব্যাকটেরিয়ার জন্যও ভাল। বিশেষজ্ঞরা বলছেন, অলিভ ওয়েল, টমেটো এবং লাল ক্যাপসিকামে পাওয়া ভিটামিন-এ শোষণে সহায়ক, যা চোখ ও ত্বকের জন্য খুবই উপকারী।

কালো আঙুরের সঙ্গে পেঁয়াজ

কালো আঙুরে ক্যাটেচিন নামক পলিফেনল অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা কার্ডিওভাসকুলার রোগ (হার্ট-সম্পর্কিত রোগ), ক্যান্সার এবং স্নায়বিক রোগের ঝুঁকি কমায়। বিশেষজ্ঞরা বলছেন, পেঁয়াজের সঙ্গে এটি খেলে শুধু রক্ত জমাট বাঁধার সমস্যাই কম হয় না, হৃদরোগের ঝুঁকিও কমে।

বাদাম ও বেরি
 
রসুন এবং মধু সহ অন্যান্য স্বাস্থ্য-বর্ধক খাদ্য সংমিশ্রণে উল্লেখ করা হয়েছে, যা উপরের শ্বাসযন্ত্রের সংক্রমণ থেকে মুক্তি দিতে পারে। বাদামের সঙ্গে বেরি খাওয়ার সময় হৃদরোগের ঝুঁকি কমাতে পারে। এই খাবারের সংমিশ্রণগুলির নিয়মিত খেলে স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী প্রমাণিত হতে পারে।

২০০০ জন প্রাপ্তবয়স্কদের উপর পরিচালিত একটি সমীক্ষা দেখায় যে, প্রায় ২১ শতাংশ মানুষ ভিটামিন এবং খনিজগুলির উপকারিতা এবং শরীরে তাদের ভূমিকা সম্পর্কে অবগত নয়। রব হবসন বলেছেন যে, দুটি স্বাস্থ্যকর জিনিস একত্রিত করা শরীরের উপর তাদের প্রভাবকে সুপারচার্জ করতে পারে। তিনি বলেন, শরীরে সব কিছুরই নিজস্ব আলাদা উপকারিতা থাকতে পারে। কিন্তু এই ধরনের জিনিস একে অপরের সঙ্গে সংযুক্ত করে তাদের শক্তি আরও বৃদ্ধি করা যেতে পারে।
 

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement