Advertisement

Nolen Gurer Mangsho: নলেন গুড়ের চিকেন জমে যাবে শীতে, রইল সহজ রেসিপি

এমনটা যদি হয়, নলেন গুড় আর চিকেন! ভাবছেন তো এ আবার কেমন পদ! হ্যাঁ, নলেন গুড়ের মাংস বানানো যায়। আর তা খেলে মুখে লেগে থাকবে। চিকেন আর নলেনগুড়ের মেলবন্ধন জাস্ট জমে যাবে। বাড়িতে অতিথি এলে এই পদ বানিয়ে খাওয়াতে পারেন। তাক লেগে যাবে।

প্রতীকী চিত্র।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 16 Jan 2024,
  • अपडेटेड 4:56 PM IST
  • প্রতি বছর শীতের সময় বঙ্গজীবনে নলেন গুড়ের আগমন ঘটে।
  • চিকেন আর নলেনগুড়ের মেলবন্ধন জাস্ট জমে যাবে।
  • বাড়িতে অতিথি এলে এই পদ বানিয়ে খাওয়াতে পারেন।

শীতকাল মানেই নলেন গুড় খাওয়ার আদর্শ সময়। প্রতি বছর শীতের সময় বঙ্গজীবনে নলেন গুড়ের আগমন ঘটে। তাই নলেন গুড় বাঙালির কাছে অতিথির মতোই। শীতের মরশুমে নলেন গুড়ে চেটেপুটে খান সকলেই। শীতে জবুথবু অবস্থায় নলেন গুড়ের স্বাদ আস্বাদনের থেকে ভাল কিছু হয় না। 

নলেন গুড় দিয়ে কত রকমের পদই না বানানো হয়। মিষ্টি, সন্দেশ, পায়েস, পিঠে, আরও কত কী! আর প্রতিটি খাবারই জিভে জল আনা। নলেন গুড় দিয়ে এমন মিষ্টি জাতীয় খাবার তো চেখে দেখেনই। কিন্তু কখনও ঝাল ঝাল খাবারের সঙ্গে নলেন গুড় খেয়েছেন? চিকেন খেতে তো অনকেই ভালবাসেন। পাতে চিকেন থাকলে জাস্ট জমে যায়। এমনটা যদি হয়, নলেন গুড় আর চিকেন! ভাবছেন তো এ আবার কেমন পদ! হ্যাঁ, নলেন গুড়ের মাংস বানানো যায়। আর তা খেলে মুখে লেগে থাকবে। চিকেন আর নলেনগুড়ের মেলবন্ধন জাস্ট জমে যাবে। বাড়িতে অতিথি এলে এই পদ বানিয়ে খাওয়াতে পারেন। তাক লেগে যাবে।

তা হলে চলুন জেনে নিন, বাড়িতে কী ভাবে বানাবেন নলেন গুড়ের মাংস...

উপকরণ: বোনলেস চিকেন, নলেন গুড়, পেঁয়াজ, বেলপেপার, নুন, গোলমরিচ, লেবুর রস, সয়া সস, সাদা তিল, অরিগ্যানো, চিলি ফ্লেকস। 

পদ্ধতি:

প্রথমে চিকেনে নুন, গোলমরিচ, লেবুর রস দিয়ে ম্যারিনেট করে রাখুন। তার পরে কড়াইয়ে সাদা তেল দিয়ে পেঁয়াজ, বেলপেপার নাড়াচাড়া করুন। এর পর এতে চিকেন দিন। ঢাকা দিয়ে কম আঁচে এ বার রান্না করুন। কিছুক্ষণ পর এতে সয়া সস, অরিগ্যানো, চিলি ফ্লেকস দিন। তার পরে নলেন গুড় ছড়িয়ে ৩ মিনিট নাড়াচাড়া করে সাদা তিল ছড়ান। ব্যস, তৈরি হয়ে যাবে নলেন গুড়ের মাংস। এ বার গরম গরম পরিবেশন করুন। 
 
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement