Advertisement

Recognize Original Tasty Hilsa: ঠকবেন না, বাজার থেকে কেনার সময় যেভাবে চিনবেন মিঠে ইলিশ

Recognize Original Tasty Hilsa: বর্ষাকালের মাঝামাঝি সময় যখন ইলশেগুঁড়ি বৃষ্টি হয়, তখন নদীতে যেসব ইলিশ মাছ পাওয়া যায় তার স্বাদ সবচেয়ে বেশি।ইলিশ মাছ সাগরের নোনাপানি ও নদীর মিঠাপানি উভয় জায়গায় বসবাস করে। এ কারণে এর স্বাদে কিছুটা পার্থক্য পাওয়া যায়। এ ছাড়া ডিমওয়ালা ইলিশের স্বাদ বেশি থাকে।

কোন ইলিশের স্বাদ বেশি? বাজারে অসংখ্য ইলিশের ভিড়ে কীভাবে চিনবেন?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 22 Jun 2023,
  • अपडेटेड 9:03 AM IST
  • ইলিশ বেশি খেলেই বিপদ
  • হিস্টামিন থেকে দূরে থাকতে ইলিশ নয়
  • অ্যালার্জি থাকলে ইলিশ নয়

Recognize Original Tasty Hilsa: কোন ইলিশের স্বাদ কেমন, কোন ইলিশের দাম কেমন, কোনটা নদীর ইলিশ আর কোনটাই বা সাগরের, এই আলোচনা চিরন্তন। ভোজনরসিক থেকে বিশেষজ্ঞরা মনে করেন, স্বাদের ক্ষেত্রে সাগর আর নদীর ইলিশের মধ্যে ব্যাপক পার্থক্য রয়েছে। তবে কেউ কেউ মনে করেন, যে ইলিশ মাছ আকারে যত বড় হবে, তার স্বাদ তত বেশি হবে। আকারে বড় ইলিশের স্বাদ ছোট ইলিশের তুলনায় বেশি হয়। অনেকেই আবার এ ধরনের বড় ইলিশ মাছকে পাকা ইলিশ বলেও আদর করে ডাকেন।

১. ডিম পাড়ার জন্য ইলিশ যখন সমুদ্র থেকে নদীতে আসে এবং উজানের বিপরীতে চলে, তখন এদের শরীরে চর্বি বা ফ্যাট জমা হয়। এই ফ্যাট বা তেলের জন্যই ইলিশের স্বাদ বৃদ্ধি পায়। ছোট ইলিশের শরীরে চর্বি বা ফ্যাট কম থাকায় এদের স্বাদ তুলনামূলক কম হয়।

২. এ ছাড়া বর্ষাকালে পাওয়া ইলিশ মাছের স্বাদ অন্যান্য ঋতুর তুলনায় বেশি হয়। বর্ষাকালের মাঝামাঝি সময় যখন ইলশেগুঁড়ি বৃষ্টি হয়, তখন নদীতে যেসব ইলিশ মাছ পাওয়া যায় তার স্বাদ সবচেয়ে বেশি।

৩. ইলিশ মাছ সাগরের নোনাজল ও নদীর মিঠাজল দু'জায়গাতেই বসবাস করে। এ কারণে এর স্বাদে কিছুটা পার্থক্য পাওয়া যায়। খাদ্যরসিরকদের দাবি নদীর মিঠেদজলের ইলিশের স্বাদ বেশি।

৪. এ ছাড়া ডিমওয়ালা ইলিশের স্বাদ বেশি থাকে। নদীতে ডিম দেওয়ার পর এদের পেটি পাতলা হয়ে যায় এবং চর্বি কমে যায়। তাই এর স্বাদও কমে যায়।

৫. পদ্মা-মেঘনার ইলিশের স্বাদ বেশি। এ দেশের গঙ্গার ইলিশও ভাল স্বাদের। ইলিশ সারা বছর সাগরে থাকে। শুধু ডিম ছাড়ার জন্য নদীতে আসে। দুটি ইলিশই টর্পেডো আকারের।

Advertisement

কীভাবে চিনবেন সুস্বাদু নদীর ইলিশ?

নদীর ইলিশ একটু বেঁটেখাটো হবে, আর সাগরের ইলিশ হবে সরু ও লম্বা। একই সঙ্গে নদীর ইলিশ বিশেষ করে পদ্মা ও মেঘনার ইলিশ একটু বেশি উজ্জ্বল। নদীর ইলিশ চকচকে বেশি হবে, বেশি রূপালি হবে এর গায়ের রং। অন্যদিকে সাগরের ইলিশ তুলনামূলক কম উজ্জ্বল।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement