Advertisement

Flawless Skin Secrets: এই পাঁচ টিপসেই ত্বকের ভোল পাল্টে যাবে! আজ থেকেই মেনে চলুন

Skin Glow Tips: ত্বকই মানবদেহের বৃহত্তম অঙ্গ। তাই আপনার স্বাস্থ্যে কোনও প্রভাব পড়লে তা ত্বকে ফুটে উঠতে বাধ্য। ত্বকের যত্নের জন্য কীভাবে আপনার স্বাস্থ্য, জীবনযাত্রায় বদল আনবেন, সেটাই জানতে পারবেন এই প্রতিবেদনে। 

ত্বকের যত্ন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 08 Jul 2023,
  • अपडेटेड 1:11 PM IST
  • যথেষ্ট পরিমাণে জল পান না করলে ত্বকের আসল যত্ন কখনই নিতে পারবেন না।
  • প্রতিরাতে অন্তত ৭-৮ ঘণ্টা না ঘুমোলে ত্বকে তার প্রভাব পড়তে বাধ্য।
  • পাতে প্রচুর পরিমাণে টাটকা শাক-সবজি, ফল রাখুন। মরসুমি সবজি, ফল খেতে হবে।

Flawless Skin Secrets: সুন্দর, ঝকঝকে ত্বক সকলে চান। তার জন্য দামি-দামি প্রোডাক্টসও ব্যবহার করেন অনেকে। কিন্তু সেটাই সব নয়। আপনার জীবনযাত্রার সঙ্গেই কিন্তু ত্বকের স্বাস্থ্য জড়িয়ে। তাই ত্বকের যত্ন নেওয়ার প্রথম ধাপ হল আপনার স্বাস্থ্য ভাল করা। 

ত্বকই মানবদেহের বৃহত্তম অঙ্গ। তাই আপনার স্বাস্থ্যে কোনও প্রভাব পড়লে তা ত্বকে ফুটে উঠতে বাধ্য। ত্বকের যত্নের জন্য কীভাবে আপনার স্বাস্থ্য, জীবনযাত্রায় বদল আনবেন, সেটাই জানতে পারবেন এই প্রতিবেদনে। 

১. জল পান: জানলে অবাক হবেন, বেশিরভাগ মানুষই পর্যাপ্ত পরিমাণে জল পান করেন না। অথচ জলের সঙ্গেই আমাদের শরীরের প্রতিটি অঙ্গ-প্রতঙ্গের স্বাস্থ্য জড়িয়ে। তাই যথেষ্ট পরিমাণে জল পান না করলে ত্বকের আসল যত্ন কখনই নিতে পারবেন না। আপনার বয়স, পরিশ্রম, আবহাওয়ার উপর নির্ভর করে পর্যাপ্ত পরিমাণে জল পান করুন। এক মাস প্রতিদিন পর্যাপ্ত জল পান করলেই ত্বকের জেলা বৃদ্ধি বুঝতে পারবেন।

২. ঘুম: রাতে ঘুমের সময়েই আমাদের ত্বকের মেরামত হয়। তাই প্রতিরাতে অন্তত ৭-৮ ঘণ্টা না ঘুমোলে ত্বকে তার প্রভাব পড়তে বাধ্য। বলিরেখা, চোখের তলায় কালি ইত্যাদি সমস্যা হতে পারে। তাই ত্বক ভাল রাখতে হলে নিয়ম করে ৭-৮ ঘণ্টা ঘুমের অভ্যাস করুন।

৩. সানস্ক্রিন: ত্বকের জন্য যদি কোনও একটি প্রসাধনী ব্যবহার করতে চান, তবে সেটি হল সানস্ক্রিন। প্রতিদিন সানস্ক্রিন ব্যবহার করার অভ্যাস করুন। এমনকি মেঘলা দিনেও সানস্ক্রিন মাখতে ভুলবেন না। তবে শুধুমাত্র SPF 50 যুক্ত সানস্ক্রিনই ব্যবহার করবেন। তবেই কাজ হবে। বাইরে বের হলে ছাতা, রোদ চশমা ব্যবহার করুন।

৪. খাওয়াদাওয়া: জাঙ্কফুড, তেলেভাজা, অতিরিক্ত মশলাদার খাবার এড়িয়ে চলাই শ্রেয়। মোটমাট, হজমশক্তিতে প্রভাব ফেলে এমন কিছু না খাওয়াই ভাল। সপ্তাহে একদিন অবশ্য চলতেই পারে। 

Advertisement

তাহলে কী খাবেন? পাতে প্রচুর পরিমাণে টাটকা শাক-সবজি, ফল রাখুন। মরসুমি সবজি, ফল খেতে হবে। এর ফলে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন, মিনারেল পাবেন। টাটকা মাছ, মাংস, ডিমও সুস্থ ত্বকের জন্য গুরুত্বপূর্ণ। বেশি চিনি, কার্বোহাইড্রেট এড়িয়ে চলতে হবে। 

৫. ক্লিনজিং: ঘুম থেকে উঠে এবং বাইরে থেকে এসে অবশ্যই কোনও ভাল ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলুন। সপ্তাহে ১-২ দিন স্ক্রাবিং করুন। তবে হ্যাঁ, এগুলির পরে সঙ্গে সঙ্গে ময়েশ্চরাইজার ব্যবহার করতে ভুলবেন না।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement