Advertisement

Brain Health: এসব কারণে মস্তিষ্ক দ্রুত সঙ্কুচিত হয়, তরুণরা এই অভ্যাস ত্যাগ করুন

Brain Health: মধ্য বয়সে পৌঁছানোর সঙ্গে সঙ্গে শরীরের সঙ্গে মনেরও অনেক পরিবর্তন ঘটতে শুরু করে। ৩০ থেকে ৪০ বছর বয়সে পৌঁছানোর পর মস্তিষ্ক সঙ্কুচিত হতে শুরু করে।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 24 Aug 2023,
  • अपडेटेड 12:41 PM IST

শরীরের কাজ করার জন্য অনেক শক্তি প্রয়োজন, যা আমরা খাবার থেকে পাই। মস্তিষ্কেরও কাজ করার জন্য শক্তি প্রয়োজন। অনেকেই মানসিক স্বাস্থ্য সম্পর্কে সচেতন নয়। শরীরের অন্যান্য অংশের মতো, মস্তিষ্কের স্বাস্থ্যের যত্ন নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। কারণ আমাদের শরীর সম্পূর্ণরূপে মস্তিষ্কের উপর নির্ভর করে। মস্তিষ্ক শরীরের বিভিন্ন অংশে সংকেত পাঠায়, তবেই তারা প্রতিক্রিয়া দেখায়। 

মধ্য বয়সে পৌঁছানোর সঙ্গে সঙ্গে শরীরের সঙ্গে মনেরও অনেক পরিবর্তন ঘটতে শুরু করে। ৩০ থেকে ৪০ বছর বয়সে পৌঁছানোর পর মস্তিষ্ক সঙ্কুচিত হতে শুরু করে। ৬০ বছর বয়সে পৌঁছানোর পর মস্তিষ্কের সংকোচনের হার খুব দ্রুত বাড়তে শুরু করে।

মস্তিষ্ক একবারে সব দিক থেকে সঙ্কুচিত হয় না। কিছু জায়গা থেকে দ্রুত সঙ্কুচিত হতে শুরু করে এবং কিছু জায়গা থেকে ধীরে ধীরে সঙ্কুচিত হয়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মস্তিষ্ক সঙ্কুচিত হওয়ার এই সমস্যা আরও বাড়তে থাকে। এমন কিছু জিনিস আছে যা, মস্তিষ্ক সঙ্কুচিত হওয়ার সমস্যাকে আরও বাড়িয়ে দেয়। 

দীর্ঘস্থায়ী কোমর ব্যথা 

দীর্ঘদিন ধরে কোমর ব্যথার সমস্যায় মস্তিষ্ক সঙ্কুচিত হওয়ার সমস্যা ১১ শতাংশ বেড়ে যায়। ২০০৪ সালে নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটির একটি গবেষণায় বলা হয়েছে, ধূসর পদার্থ পাতলা হওয়ার কারণে পিঠে ব্যথার সমস্যার মুখোমুখি হতে হয়। ধূসর পদার্থ আমাদের মস্তিষ্কের কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের একটি গুরুত্বপূর্ণ অংশ এবং পেশী নিয়ন্ত্রণ, দৃষ্টি, শ্রবণ, স্মৃতি ইত্যাদির জন্য দায়ী।

অ্যালকোহল 

অতিরিক্ত অ্যালকোহল সেবনের ফলেও মস্তিষ্ক সঙ্কুচিত হয়। গবেষকদের মতে, অতিরিক্ত পরিমাণে অ্যালকোহল পান করলে মস্তিষ্কের গঠন ও আকৃতির ওপর খারাপ প্রভাব পড়ে। এছাড়াও এটি স্মৃতিশক্তিকে প্রভাবিত করে।

ইন্টারনেট আসক্তি  

ইন্টারনেট আসক্তি মস্তিষ্ককে সঙ্কুচিত করতে পারে। সায়েন্টিফিক আমেরিকান-এ প্রকাশিত একটি গবেষণা কলেজ পড়ুয়াদের মস্তিষ্ক স্ক্যান করে। যেখানে দেখা গেছে অতিরিক্ত ইন্টারনেট ব্যবহারের কারণে যুবকদের মস্তিষ্কের অনেক ছোট অংশ সংকুচিত হয়ে যাচ্ছে। এই সমস্যা ১০ থেকে ২০ শতাংশ কিছু যুবকের মধ্যে পাওয়া গেছে।

Advertisement

ঘুম কম হওয়া

ঘুমের অভাবে মস্তিষ্ক সঙ্কুচিত হওয়ার সমস্যা হতে পারে। এছাড়া যাদের ঘুমের সমস্যা হয়, তাদের মস্তিষ্ক সময়ের সঙ্গে সংকুচিত হতে থাকে। গবেষকদের মতে, বয়স্কদের মধ্যে যারা কম ঘুমায় তাদের মস্তিষ্ক সঙ্কুচিত হওয়ার এই সমস্যা খুব দ্রুত বাড়ে।

সবজি ডায়েট

ভারী সবজির খেলে মস্তিষ্ক দ্রুত সঙ্কুচিত হওয়ার সমস্যাও দেখা দেয়। খাবারে ভিটামিন B১২- এর অভাবের কারণে এই সমস্যা হয়। ২০০৮ সালে পরিচালিত একটি গবেষণায়, গবেষকরা দেখেছেন যে ভিটামিন B১২- এর অভাব মস্তিষ্কের জন্য ভাল নয়। যারা একেবারেই আমিষ খান না, তাদের মস্তিষ্ক সঙ্কুচিত হওয়ার ঝুঁকি ৬ গুণ বেশি।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement