Advertisement

Super Food For Brain: ডায়েটে এই খাবারগুলি রাখলে মস্তিষ্ক কম্পিউটারের চেয়ে দ্রুত চলবে- বাড়বে স্মৃতিশক্তি

Memory Booster Food: আমাদের শরীরের সঠিকভাবে কাজ করার জন্য একটি সুস্থ মন খুবই গুরুত্বপূর্ণ। আমরা যদি আমাদের মনকে সুস্থ না রাখি, তবে এটি সরাসরি আমাদের শারীরিক স্বাস্থ্যকে প্রভাবিত করবে।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 22 Aug 2023,
  • अपडेटेड 12:35 PM IST

আমাদের শরীরের কাজ করার জন্য অনেক শক্তি প্রয়োজন, যা আমরা খাবার থেকে পাই। মস্তিষ্কেরও কাজ করার জন্য শক্তি প্রয়োজন। অনেকেই মানসিক স্বাস্থ্য সম্পর্কে সচেতন নয়। শরীরের অন্যান্য অংশের মতো, মস্তিষ্কের স্বাস্থ্যের যত্ন নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। কারণ আমাদের শরীর সম্পূর্ণরূপে মস্তিষ্কের উপর নির্ভর করে। মস্তিষ্ক শরীরের বিভিন্ন অংশে সংকেত পাঠায়, তবেই তারা প্রতিক্রিয়া দেখায়। 

আমাদের শরীরের সঠিকভাবে কাজ করার জন্য একটি সুস্থ মন খুবই গুরুত্বপূর্ণ। আমরা যদি আমাদের মনকে সুস্থ না রাখি, তবে এটি সরাসরি আমাদের শারীরিক স্বাস্থ্যকে প্রভাবিত করবে। এমন কিছু খাবার রয়েছে, যা মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য খুব ভাল এবং সেগুলি সহজেই আপনার ডায়েটে ব্রেন বুস্টার হিসাবে অন্তর্ভুক্ত করা যেতে পারে।

তৈলাক্ত মাছ (Oily Fish)

তৈলাক্ত মাছ ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের একটি ভাল উৎস। ওমেগা -৩ মস্তিষ্কের কোষ সহ শরীরের প্রতিটি কোষের চারপাশে ঝিল্লি তৈরি করতে সহায়তা করে। মস্তিষ্কের কোষের গঠন উন্নত করতে পারে নিউরন। উচ্চ মাত্রার ওমেগা-৩ সহ মানুষের মস্তিষ্কে রক্ত প্রবাহ বেড়ে যায়। গবেষকরা ওমেগা -৩ স্তর এবং আরও ভাল জ্ঞান, বা চিন্তা করার ক্ষমতার মধ্যে একটি সংযোগ চিহ্নিত করেছেন। ওমেগা -৩ সমৃদ্ধ খাবার খাওয়া, তৈলাক্ত মাছ, মস্তিষ্কের কার্যকারিতা বাড়াতে পারে। স্যামন, ম্যাকেরেল, টুনা, সার্ডিনের মতো মাছে উচ্চ মাত্রার ওমেগা-৩ রয়েছে: 

ডার্ক চকোলেট (Dark Chocolate)

ডার্ক চকোলেটে রয়েছে কোকো, যা ক্যাকো নামেও পরিচিত। কাকোতে রয়েছে ফ্ল্যাভোনয়েড, এক ধরনের অ্যান্টিঅক্সিডেন্ট। এগুলি মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ। কারণ মস্তিষ্ক অক্সিডেটিভ স্ট্রেসের জন্য অত্যন্ত সংবেদনশীল, যা বয়স-সম্পর্কিত জ্ঞানীয় পতন এবং মস্তিষ্কের রোগে অবদান রাখে। ক্যাকো ফ্ল্যাভোনয়েড মস্তিষ্কের জন্য ভাল বলে মনে হয়। ২০১৩ সালের একটি গবেষণা অনুসারে, স্মৃতি এবং শিক্ষার সাথে জড়িত মস্তিষ্কের অংশগুলিতে নিউরন এবং রক্তনালীগুলির বৃদ্ধিকে উৎসাহিত করতে পারে এবং মস্তিষ্কে রক্ত ​​প্রবাহকেও উদ্দীপিত করতে পারে।

Advertisement

বেরি (Berries) 

ডার্ক চকোলেটের মতো, অনেক বেরিতে ফ্ল্যাভোনয়েড অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। গবেষণায় বলা আছে যে, অ্যান্টিঅক্সিডেন্টগুলি প্রদাহ এবং অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সাহায্য করে। বেরিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্টগুলির মধ্যে রয়েছে অ্যান্থোসায়ানিন, ক্যাফেইক অ্যাসিড, ক্যাটেচিন এবং কোয়ারসেটিন। এগুলি মস্তিষ্কের কোষগুলির মধ্যে যোগাযোগের উন্নতি করে, সারা শরীরে প্রদাহ হ্রাস করে, মস্তিষ্কের কোষকে নতুন সংযোগ তৈরি করতে সাহায্য করে, স্মৃতিশক্তি বাড়ায়, বয়স-সম্পর্কিত নিউরোডিজেনারেটিভ রোগ এবং জ্ঞানীয় পতন হ্রাস করে। 

বাদাম ও বীজ (Nuts & Seeds)

বাদাম এবং বীজ খাওয়া মস্তিষ্কের জন্য ভাল হতে পারে, কারণ এই খাবারগুলিতে ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। ২০১৪ সালের একটি সমীক্ষায়রে দেখা গেছে যে, একটি উচ্চতর সামগ্রিক বাদাম খাওয়া বৃদ্ধ বয়সে ভাল মস্তিষ্কের কার্যকারিতার সঙ্গে যুক্ত। বাদাম এবং বীজগুলিও প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ভিটামিন ই-এর বিশ্বস্ত উৎস, যা কোষগুলিকে ফ্রি র‍্যাডিকেল দ্বারা সৃষ্ট অক্সিডেটিভ স্ট্রেস থেকে রক্ষা করে।

একজন ব্যক্তির বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মস্তিষ্ক এই ধরনের অক্সিডেটিভ স্ট্রেসের সংস্পর্শে আসতে পারে এবং ভিটামিন ই তাই বয়স্ক বয়সে মস্তিষ্কের স্বাস্থ্যকে সমর্থন করতে পারে। সূর্যমুখী বীজ, হেজল নাট, কাজুবাদামে সর্বাধিক পরিমাণে ভিটামিন ই রয়েছে।  

গোটা শস্য (Whole Grains) 

ভিটামিন ই- এর প্রভাব থেকে উপকৃত হওয়ার আরেকটি উপায় হল গোটা শস্য খাওয়া। ব্রাউন রাইস, বার্লি, ওটস, হোল গ্রেইন পাস্তা বা ব্রেড ভিটামিনের ভাল উৎস।

কফি (Coffee) 

মস্তিষ্কের অ্যাডেনোসিন নামক পদার্থর জন্য, একজন ব্যক্তির ঘুমের অনুভূতি হয়। কফিতে খুব জনপ্রিয় একটি পানীয়। ২০১৮ সালের একটি গবেষণা থেকে জানা যায় যে, ক্যাফেইন মস্তিষ্কের ক্ষমতাও বাড়িয়ে দিতে পারে। গবেষকরা দেখেছেন যে, ক্যাফেইন মস্তিষ্কের এনট্রপি বৃদ্ধি করে, যা জটিল এবং পরিবর্তনশীল মস্তিষ্কের কার্যকলাপকে বোঝায়। যখন এনট্রপি বেশি হয়, তখন মস্তিষ্ক আরও তথ্য প্রক্রিয়া করতে পারে। কফি অ্যান্টিঅক্সিডেন্টের একটি উৎস, যা একজন ব্যক্তির বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মস্তিষ্কের স্বাস্থ্যকে সমর্থন করতে পারে। 

চিনেবাদাম (Peanuts) 

চিনেবাদাম পুষ্টিতে ভরপুর। এগুলিতে প্রচুর পরিমাণে অসম্পৃক্ত চর্বি এবং প্রোটিন থাকে যা, একজন ব্যক্তির সারা দিন ধরে শক্তির মাত্রা বজায় রাখে। চিনেবাদাম উচ্চ মাত্রার ভিটামিন ই এবং রেসভেরাট্রল সহ মস্তিষ্ককে সুস্থ রাখতে মূল ভিটামিন এবং খনিজ সরবরাহ করে।

ডিম (Eggs)

ডিম একটি কার্যকর মস্তিষ্কের খাদ্য হতে পারে। ডিম ভিটামিন বি -৬, ভিটামিন বি -১২, ফলিক অ্যাসিডের ভাল উৎস। এই ভিটামিনগুলি মস্তিষ্কের সংকোচন প্রতিরোধ করতে পারে এবং জ্ঞানীয় পতনকে বিলম্বিত করে।

ব্রকলি (Broccoli) 

ডায়েটারি ফাইবারের কম-ক্যালোরি উৎস হওয়ার পাশাপাশি, ব্রকলি মস্তিষ্কের জন্য ভাল। এই সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে গ্লুকোসিনোলেটস নামক যৌগ। শরীর যখন এগুলি ভেঙে দেয়, তখন তারা আইসোথিওসায়ানেট তৈরি করে। আইসোথিওসায়ানেট বিশ্বস্ত উৎস অক্সিডেটিভ স্ট্রেস কমাতে পারে এবং নিউরোডিজেনারেটিভ রোগের ঝুঁকি কমাতে পারে। ব্রকলিতে ভিটামিন সি এবং ফ্ল্যাভোনয়েড রয়েছে এবং এই অ্যান্টিঅক্সিডেন্টগুলি একজন ব্যক্তির মস্তিষ্কের স্বাস্থ্যকে আরও বাড়িয়ে তুলতে পারে। ব্রকলি ছাড়াও বাঁধাকপি, ফুলকপি, শালগম মানসিক স্বাস্থ্যের জন্য ভাল। 


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement