Advertisement

Coffee In Empty Stomach: ঘুম থেকে উঠেই কফি খান? বড় ক্ষতি হতে পারে, বলছেন চিকিৎসক

Coffee: সকালে খালি পেটে কফি পান করলে, রক্তে শর্করা বেড়ে যেতে পারে এবং উচ্চ এর কারণে ডায়াবেটিস সহ অনেক সমস্যা হতে পারে।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 14 Sep 2023,
  • अपडेटेड 6:24 PM IST

অনেকেই এক কাপ গরম কফি দিয়ে দিন শুরু করতে পছন্দ করেন। কফি পান করার সঙ্গে সঙ্গেই, মানুষ উদ্যমী এবং সতেজ বোধ করতে শুরু করেন সাধারণভাবে। আসলে কফিতে ক্যাফেইন থাকে যা, রক্তে মিশে মস্তিষ্কের ক্লান্তি দূর করে সক্রিয় করে। ডাঃ মাইকেল মোসলের মতা, যারা সকালে ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে সাথে কফি পান করেন, তাদের এটা এড়িয়ে চলা উচিত। সকালে খালি পেটে কফি পান করলে, রক্তে শর্করা বেড়ে যেতে পারে এবং উচ্চ এর কারণে ডায়াবেটিস সহ অনেক সমস্যা হতে পারে।

ক্যাফেইন কীভাবে কাজ করে?

বিশেষজ্ঞর মতে, ঘুম থেকে ওঠার আগে, শরীর দিনের জন্য প্রস্তুত করতে স্ট্রেস হরমোন নিঃসরণ করে। এই সময়ে কফি পান করলে, এই হরমোনের মাত্রা বেশি থাকলে,  রক্তে শর্করার মাত্রা কমে যেতে পারে। তবে মনে রাখতে হবে যে, যারা দুধ ছাড়া ব্ল্যাক কফি পান করেন, তাদের ক্ষেত্রে এই বিপদ প্রযোজ্য। কারণ ঘুম থেকে উঠলে, রক্তে শর্করার পরিমাণ বেশি থাকে এবং কেউ যদি ক্যাফেইন পান করে, তবে তা রক্তে শর্করাকে আরও বাড়িয়ে দিতে পারে। 

সকালে ঘুম থেকে ওঠার অন্তত এক ঘণ্টা পর কফি খাবেন না। এর ফলে এই হরমোনের মাত্রা কমতে শুরু করবে এবং এভাবে রক্তে শর্করার পরিমাণও নিয়ন্ত্রণ করা যাবে। খাওয়ার পর দ্রুত হাঁটা, রক্তে শর্করার পরিমাণ কমানোর একটি ভাল উপায়। কারণ হাঁটার সময় মাংসপেশিও অতিরিক্ত চিনি ব্যবহার করে। রক্তে শর্করা নিয়ন্ত্রণে রাখা অনেকের জন্য গুরুত্বপূর্ণ, অন্যথা এটি ধমনী এবং স্নায়ুতন্ত্রের ক্ষতি করতে পারে।

ভারতে ডায়াবেটিস রোগী

ভারতে, প্রায় ১০ কোটি মানুষ ডায়াবেটিসে ভুগছেন। ১৩ কোটি ৬০ লক্ষ মানুষ প্রাক-ডায়াবেটিসে ভুগছেন এবং ৩১.৫ কোটি মানুষ উচ্চ রক্তচাপে ভুগছেন। এই পরিসংখ্যানের মাত্র এক চতুর্থাংশ গ্রামের এবং অর্ধেকেরও কম শহরের বাসিন্দা। 

Advertisement

চিকিৎসকের মতে, "যুক্তরাজ্যে আনুমানিক ৭০ লক্ষ মানুষের প্রিডায়াবেটিস রয়েছে। যার অর্থ তাদের রক্তে শর্করার পরিমাণ বেড়েছে এবং তারা টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকিতে রয়েছে। টাইপ ২ ডায়াবেটিসের আগে প্রিডায়াবেটিস থাকলেই অকাল মৃত্যুর ঝুঁকি ৬০ শতাংশ বেড়ে যায়।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement