Advertisement

Dinner and Heart Attack-Stroke Risk: যে সময় ডিনারের করলে হার্ট অ্যাটাক-স্ট্রোকের ঝুঁকি বাড়ে, সতর্ক থাকতে জানুন

Heart Attack and Stroke Risk: একটি গবেষণায় দেখা গেছে যারা রাত ৯টার পর ডিনার করেন তাদের স্ট্রোকের ঝুঁকি ২৮ শতাংশ বেশি। এই গবেষণায় বেশিরভাগ মানুষই মহিলা ছিলেন।

Dinner and Heart Attack-Stroke Risk
Aajtak Bangla
  • কলকাতা,
  • 19 Dec 2023,
  • अपडेटेड 9:37 AM IST

Heart Attack and Stroke Risk: সকালের ব্রেকফাস্ট  এবং রাতের ডিনার খুবই গুরুত্বপূর্ণ খাবার। সকালের ব্রেকফাস্ট  একজন মানুষকে সারাদিন এনার্জি দেয় এবং রাতের ডিনার  শরীর রিকভারিতে সাহায্য করে। বিশেষজ্ঞরা বলছেন, সকালের ব্রেকফাস্ট ও রাতের ডিনারের একটি নির্দিষ্ট সময় রয়েছে এবং তা সঠিক সময়ে না করলে স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায়। সম্প্রতি ১ লাখেরও বেশি মানুষের ওপর পরিচালিত গবেষণায় প্রমাণিত হয়েছে যে সকালের ব্রেকফাস্ট ও রাতের ডিনার তাড়াতাড়ি খেলে হৃদরোগ প্রতিরোধে সাহায্য করা যায়। এই গবেষণাটি নেচার কমিউনিকেশন জার্নালে প্রকাশিত হয়েছে এবং এতে ৭ বছর ধরে ১ লাখেরও বেশি মানুষের তথ্য পর্যালোচনা করা হয়েছে এবং সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

গবেষণায় কী পাওয়া গিয়েছে? 
১ লাখ মানুষের ওপর পর্যালোচনায় হার্ট অ্যাটাক এবং স্ট্রোক সহ কার্ডিওভাসকুলার রোগের প্রায় ২,০০০ কেস পাওয়া গেছে। গবেষণায় দেখা গেছে, দিনের প্রথম খাবার অর্থাৎ সকালের ব্রেকফাস্ট দেরিতে খেলে হৃদরোগের ঝুঁকি বাড়ে। এটিও উল্লেখ করা হয়েছে যে প্রাতঃরাশের বিলম্বের প্রতিটি অতিরিক্ত ঘন্টা সেরিব্রোভাসকুলার রোগের ৬  শতাংশ বৃদ্ধির সঙ্গে  যুক্ত ছিল। একজন ব্যক্তি কতবার খেয়েছেন তার উপর নির্ভর করে কোন ঝুঁকি ছিল না। গবেষণাটি হাইলাইট করেছে যে প্রতিদিন মিলের সংখ্যা কোনও উল্লেখযোগ্য ঝুঁকি তৈরি করে না তবে খাবারের সময় গুরুত্বপূর্ণ।

রাতের ডিনারের সময় 
গবেষণায় আরও জানা গেছে যে রাত ৯টার পর রাতের খাবার খেলে স্ট্রোক বা ট্রানজিয়েন্ট ইসকেমিক অ্যাটাক (টিআইএ) হওয়ার ঝুঁকি ২৮ শতাংশ পর্যন্ত বেড়ে যায় কারণ কেউ দেরি করে রাতের খাবার খেলে হজমে রক্তে শর্করার সৃষ্টি হয় এবং ব্লাড প্রেশার বেড়ে যায়। হাই ব্লাড প্রেশার, যা সাধারণত সন্ধ্যায় হ্রাস পায়, রক্তনালীগুলির আরও ক্ষতি করতে পারে, রক্ত ​​জমাট বাঁধা, হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি বাড়ায়। তবে এ বিষয়ে আরও গবেষণার প্রয়োজন রয়েছে। নারীরা বেশি ঝুঁকিতে কারণ গবেষণায় অংশ নেওয়া মোট মানুষের ৮০ শতাংশই নারী। এটি পুরুষদের উপর কম প্রভাব ফেলে বলে মনে হয়। জানা গেছে, পুরুষরা দেরিতেব্রেকফাস্ট করলে করোনারি হৃদরোগের ঝুঁকি ১১ শতাংশ বেড়ে যায়।

Advertisement

রাতে ফাস্টিং
 রাতে দীর্ঘ সময় ফাস্টিং রাখার কিছু উপকারিতাও গবেষণায় দেখা গেছে। কেউ যদি রাতে ফাস্টিং রাখেন, তাহলে প্রতি অতিরিক্ত ঘণ্টায় স্ট্রোকের ঝুঁকি ৭ শতাংশ কমে যায়।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement