Advertisement

Kombucha, Diabetes Care: ২২০০ বছরের পুরনো কম্বুচা চায়ে নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস, দাবি বিজ্ঞানীদের

Kombucha, Diabetes Care: সাম্প্রতিক একটি গবেষণায় জানা গিয়েছে যে, কম্বুচা নামের বিশেষ চা জাতিয় পানীয়তে থাকা ব্যাকটেরিয়া বা ইস্ট গ্লবগুলি রক্তে শর্করার মাত্রা কমাতে টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করতে পারে।

২২০০ বছরের পুরনো কম্বুচা চায়ে নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস, দাবি বিজ্ঞানীদের!
Aajtak Bangla
  • কলকাতা,
  • 03 Aug 2023,
  • अपडेटेड 4:27 PM IST
  • এই গবেষণা চলাকালীন, কম্বুচা চার সপ্তাহ পর ফাস্টিংয়ে রক্তে গড় গ্লুকোজের মাত্রা প্রতি ডেসিলিটারে ১৬৪ থেকে ১১৬ মিলিগ্রাম পর্যন্ত কমাতে দেখা যায়।
  • প্লাসিবোর প্রয়োগে চার সপ্তাহ পরে পরিসংখ্যানগত ভাবে তেমন কোনও উল্লেখযোগ্য পার্থক্য ছিল না।

Kombucha, Diabetes Care: সাম্প্রতিক একটি গবেষণায় জানা গিয়েছে যে, কম্বুচা নামের বিশেষ চা জাতিয় পানীয়তে থাকা ব্যাকটেরিয়া বা ইস্ট গ্লবগুলি রক্তে শর্করার মাত্রা কমাতে টাইপ ২ ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করতে পারে।

মঙ্গলবার (১ অগাস্ট) ফ্রন্টিয়ার্স ইন নিউট্রিশনে প্রকাশিত একটি গবেষণায় ডায়াবেটিস রোগীদের জন্য একটি সম্ভাব্য খাদ্যতালিকা সমাধান চিহ্নিত করে। জর্জটাউন ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অফ নেব্রাস্কা-লিংকন এবং মেডস্টার হেলথের গবেষকরা এই গবেষণার ক্লিনিকাল ট্রায়াল করেছিলেন।

এই গবেষণায় অংশগ্রহণকারীদের দুই মাসের কড়া নিয়ন্ত্রণে থাকার আগে চার সপ্তাহের জন্য কোনও খাদ্যগত বিধিনিষেধ ছাড়াই কম্বুচা বা একটি প্লাসিবো সেবনের অনুমতি দিয়েছিল। তারপরে গবেষণায় অংশগ্রহণকারীদের পানীয়গুলি আরও এক মাসের জন্য অদলবদল করা হয়।

গবেষণায় কী জানা গিয়েছে?
এই গবেষণার লেখক জর্জটাউনের স্কুল অফ হেলথের মানব বিজ্ঞানের অধ্যাপক এবং জর্জটাউন ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের ফ্যামিলি মেডিসিনের অধ্যাপক ড্যান মেরেনস্টাইন বলেছেন, "কম্বুচা নিয়ে পরীক্ষাগারে ইঁদুরের উপর গবেষণায় কিছু প্রতিশ্রুতি মিলেছে এবং ডায়াবেটিস নেই যাদের, তাদের মধ্যেও এই কম্বুচা রক্তে শর্করার পরিমাণ কমিয়েছে। কিন্তু আমার যতদূর জানা আছে, এটি ডায়াবেটিস রোগীদের মধ্যে কম্বুচার প্রভাব পরীক্ষা করার প্রথম ক্লিনিকাল ট্রায়াল৷"

এই গবেষণা চলাকালীন, কম্বুচা চার সপ্তাহ পর ফাস্টিংয়ে রক্তে গড় গ্লুকোজের মাত্রা প্রতি ডেসিলিটারে ১৬৪ থেকে ১১৬ মিলিগ্রাম পর্যন্ত কমাতে দেখা যায়। পাশাপাশি, প্লাসিবোর প্রয়োগে চার সপ্তাহ পরে পরিসংখ্যানগত ভাবে তেমন কোনও উল্লেখযোগ্য পার্থক্য ছিল না।

কম্বুচা কী?
প্রায় ২০০ খ্রিস্টপূর্বাব্দে চিনে উদ্ভূত, কম্বুচা, একটি গ্যাঁজানো চা জাতিয় পানীয়, যা নয়ের দশকে (১৯৯০-এর পর) মার্কিন যুক্তরাষ্ট্রে ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। এর স্বাস্থ্য উপকারিতার মধ্যে রয়েছে বর্ধিত অনাক্রম্যতা এবং শরীরের স্ফুর্তি বৃদ্ধি ইত্যাদি। এটি চা পাতা ফুটিয়ে তৈরি একটি অস্বস্তিকর মিষ্টি এবং টক ধরনের পানীয়। কম্বুচাতে মৌলিক উপাদানগুলি হল ইস্ট, চিনি এবং ব্ল্যাক টি।

Advertisement

মিশ্রণটি এক সপ্তাহ বা তার বেশি সময় ধরে রেখে দেওয়া হয়। ওই সময়ে, এই পানীয়তে ব্যাকটেরিয়া এবং অ্যাসিড তৈরি হয়। এর সঙ্গেই এতে অল্প পরিমাণে অ্যালকোহল তৈরি হয়। এই প্রক্রিয়াটি ফার্মেন্টেশন হিসাবে পরিচিত। ঠিক দুধকে যে ভাবে দইতে পরিণত করা হয়, এই চা-ও অনেকটা সেই পদ্ধতিতেই তৈরি করা হয়। তবে কম্বুচা তৈরিতে সময় একটু বেশি লাগে।

এই ব্যাকটেরিয়া এবং অ্যাসিডগুলি তরলের উপরে একটি আস্তরণ তৈরি করে যাকে SCOBY (ব্যাকটেরিয়া এবং ইস্টের সিম্বিওটিক কলোনি) বলা হয়। আপনি আরও কম্বুচা তৈরি করতে একটি SCOBY ব্যবহার করতেই পারেন। কম্বুচা ব্যাকটেরিয়া ল্যাকটিক-অ্যাসিড ব্যাকটেরিয়া রয়েছে, যা প্রোবায়োটিক হিসাবে কাজ করতে পারে। এতে ভিটামিন বি-এর মতো স্বাস্থ্যকর উপাদান রয়েছে।

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ-ইন্ডিয়া ডায়াবেটিস (ICMR-INDIAB) অনুযায়ী, ভারতে, ২০১৯ সালে যেখানে ৭ কোটি লোকের ডায়াবেটিস ছিল, বর্তমানে তা বেড়ে ১০ কোটি ১০ লাখেরও বেশি লোক ডায়াবেটিসে আক্রান্ত। যদিও কমপক্ষে ১৩.৬ কোটি মানুষের (জনসংখ্যার ১৫.৩ শতাংশ) প্রিডায়াবেটিস রয়েছে এবং ৩১.৫ কোটিরও বেশি মানুষ উচ্চ রক্তচাপের সমস্যায় রয়েছেন। এই পরিস্থিতিতে এই গবেষণার ফলাফল ডায়াবেটিসে আক্রান্ত মানুষের কাছে নতুন করে আশা জাগাতে পারে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement