Advertisement

Diabetes Care: ডায়াবেটিস রোগীরা কি পেঁয়াজ খেতে পারেন? উত্তর জেনে নিন

Diabetes Care: অনিয়মিত খাদ্যাভ্যাস এবং দুর্বল জীবনযাত্রার কারণেও মানুষ ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছে। শরীরে রক্তে শর্করার মাত্রা বৃদ্ধির কারণে হার্ট সংক্রান্ত সমস্যাও হতে পারে। কিন্তু আপনি কি জানেন যে রক্তে শর্করার বৃদ্ধিও কিডনির ক্ষতি করতে পারে?

ডায়াবেটিস রোগীরা কি পেঁয়াজ খেতে পারেন? উত্তর জেনে নিন।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 20 Nov 2023,
  • अपडेटेड 6:55 PM IST
  • অনিয়মিত খাদ্যাভ্যাস এবং দুর্বল জীবনযাত্রার কারণেও মানুষ ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছে।
  • শরীরে রক্তে শর্করার মাত্রা বৃদ্ধির কারণে হার্ট সংক্রান্ত সমস্যাও হতে পারে।
  • কিন্তু আপনি কি জানেন যে রক্তে শর্করার বৃদ্ধিও কিডনির ক্ষতি করতে পারে?

Diabetes Care: ডায়াবেটিস একটি দুরারোগ্য রোগ, যা সঠিক খাদ্যাভ্যাস এবং জীবনযাত্রার মাধ্যমেই নিয়ন্ত্রণ করা যায়। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ডায়াবেটিস রোগীদের খাদ্যাভ্যাসের প্রতি সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা উচিত। এর পাশাপাশি তাদের সময় সময় রক্তে শর্করা পরীক্ষা করাতে হবে। এর পাশাপাশি ডায়াবেটিস রোগীদেরও ব্যায়াম করা উচিত।

সুগারের রোগীদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ হল কোন জিনিসগুলি তাদের খেতে হবে এবং কোনটি এড়িয়ে চলতে হবে। অনেক স্বাস্থ্যকর জিনিস আছে যা ডায়াবেটিস রোগীদের জন্য সমস্যা সৃষ্টি করতে পারে। ডায়াবেটিস রোগীদের পেঁয়াজ খাওয়া উচিত কি না তা নিয়ে অনেকেই দ্বিধায় থাকেন। সুতরাং আমাদের এখানে আপনার বিভ্রান্তি পরিষ্কার করা যাক...

প্রতিটি বাড়ির রান্নাঘরে পেঁয়াজ ব্যবহৃত হয়
প্রতিটি বাড়ির রান্নাঘরে পেঁয়াজ ব্যবহৃত হয়। এ ছাড়া এটি সালাদ হিসেবেও খাওয়া যায়। পেঁয়াজে উপস্থিত বৈশিষ্ট্যের কারণে এটি আয়ুর্বেদে ওষুধ হিসেবেও ব্যবহৃত হয়। এতে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইবার এবং ভিটামিন সি এর মতো পুষ্টি উপাদান রয়েছে যা শরীরের জন্য উপকারী।

ডায়াবেটিস রোগীরা কি পেঁয়াজ খেতে পারেন?
পেঁয়াজে পর্যাপ্ত পরিমাণে সোডিয়াম, প্রোটিন, কার্বোহাইড্রেট, ফাইবার, ক্যালসিয়াম, আয়রন, ম্যাগনেসিয়াম, ফসফরাস, পটাশিয়াম, সোডিয়াম, ভিটামিন এ এবং ফোলেট ইত্যাদি রয়েছে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, পেঁয়াজে রয়েছে ফ্ল্যাভোনয়েড। শরীরে ব্লাড সুগার নিয়ন্ত্রণে এর সেবন খুবই উপকারী। এটি খেলে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ে।

আপনি এই সুবিধা পাবেন
ডায়াবেটিস রোগীদের জন্য কাঁচা পেঁয়াজ খুবই উপকারী। পেঁয়াজে উপস্থিত পর্যাপ্ত পরিমাণে ফাইবার শরীরের হজম প্রক্রিয়ার উন্নতিতে সাহায্য করে। এর পাশাপাশি এটি আমাদের হজমশক্তি ঠিক রাখে এবং ওজন কমাতেও খুবই উপকারী। শরীরে শক্তি যোগানোর পাশাপাশি হৃদপিণ্ডকেও রোগ থেকে রক্ষা করে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement