Advertisement

Diabetes: ডায়াবেটিস হওয়ার আগেই শরীরে এই লক্ষণগুলো দেখা দেয়, চিনে নিন

Diabetes prevention Tips: ডায়াবেটিসের পেছনে অনেক কারণ থাকলেও বর্তমান সময়ে ডায়াবেটিসের প্রধান কারণ হল শারীরিক পরিশ্রমের অভাব। কীভাবে ডায়াবেটিস প্রতিরোধ করা যায় এবং এর প্রাথমিক লক্ষণগুলি কী কী? এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

ডায়াবেটিস হওয়ার আগেই শরীরে এই লক্ষণগুলো দেখা দেয়, চিনে নিন।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 01 Nov 2023,
  • अपडेटेड 10:26 PM IST
  • ডায়াবেটিসের পেছনে অনেক কারণ থাকলেও বর্তমান সময়ে ডায়াবেটিসের প্রধান কারণ হল শারীরিক পরিশ্রমের অভাব।
  • কীভাবে ডায়াবেটিস প্রতিরোধ করা যায় এবং এর প্রাথমিক লক্ষণগুলি কী কী?

Diabetes prevention Tips: ডায়াবেটিসের পেছনে অনেক কারণ থাকলেও বর্তমান সময়ে ডায়াবেটিসের প্রধান কারণ হল শারীরিক পরিশ্রমের অভাব। এ ছাড়া ঘরে রান্না করা খাবার কম খান, অ্যালকোহল পান করুন এবং জাঙ্ক ফুড বেশি খান। চিকিৎসকদের মতে, আমরা যদি ডায়াবেটিস প্রতিরোধ করতে চাই তবে সবার আগে আমাদের জীবনধারা পরিবর্তন করতে হবে। এর সঙ্গে পুষ্টিকর খাবার খেতে হবে, ব্যায়াম এবং যোগব্যায়ামকে জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ করতে হবে। কীভাবে ডায়াবেটিস প্রতিরোধ করা যায় এবং এর প্রাথমিক লক্ষণগুলি কী কী? এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...

যদি আপনার ওজন বেশি হয়, এবং আপনার পরিবারের কারোরও ডায়াবেটিস থাকে, তাহলে আপনাকে সতর্ক থাকতে হবে কারণ অতিরিক্ত ওজন এবং ভুল খাদ্যাভ্যাস আপনাকে এই রোগের দিকে নিয়ে যায়। অতএব, আপনার ওজন কম রাখার চেষ্টা করুন, একটি ভাল খাদ্য গ্রহণ করুন, বেশি করে পানি পান করুন এবং সকাল-সন্ধ্যা হাঁটতে যান।

প্রি-ডায়াবেটিসের লক্ষণ?
প্রি-ডায়াবেটিসের লক্ষণগুলি খুব সাধারণ যা যে কোনও রোগীর মধ্যে খুব দেরিতে ধরা পড়ে। কিন্তু যখন তারা এটি সম্পর্কে জানতে পারে তখন অনেক দেরি হয়ে গেছে এবং তারা টাইপ ২ ডায়াবেটিস তৈরি করে। আমরা যদি প্রাক-ডায়াবেটিসের লক্ষণগুলি সম্পর্কে কথা বলি, তার মধ্যে রয়েছে ক্ষুধা বৃদ্ধি বা হ্রাস, ক্লান্তি এবং অতিরিক্ত তৃষ্ণা।

পুরুষের হরমোনের উপর ডায়াবেটিসের প্রভাব
পুরুষ হোক বা মহিলা, ডায়াবেটিস তাদের হরমোনের মাত্রাকে প্রভাবিত করে। মহিলাদের মধ্যে হরমোনের মাত্রাও কমে যায়।

রোগীদের কোন কোন ফল খাওয়া উচিত?
ডায়াবেটিস রোগীরা সব ফল খেতে পারেন, তবে ডায়াবেটিস রোগীদের ফাইবার সমৃদ্ধ ফল বেশি খাওয়া উচিত। কমলা, কিউইর মতো মৌসুমি ফলও ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী।

Advertisement

ডায়াবেটিস রোগীদের কোন কোন জিনিস এড়ানো উচিত?
ডায়াবেটিস রোগীদের অ্যালকোহল পান করা উচিত নয়, ভাজা খাবার, ভাত এবং আলু বেশি পরিমাণে খাওয়া উচিত নয় এবং আম, আনারসের মতো বেশি মিষ্টি ফল খাওয়া উচিত নয়।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement