Advertisement

Diabetes- Weight Reduce: অফিসে কাজের মাঝে বিরতিতে নিয়ন্ত্রণে থাকবে ডায়াবেটিস- ওজন

Health Tips: একটি নতুন প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, কাজের সময় বিরতি নিলে ডায়েবেটিস এবং রক্তচাপের মতো রোগগুলি মোকাবেলায় সহায়তা করতে পারে।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 03 Aug 2023,
  • अपडेटेड 4:34 PM IST

দীর্ঘ সময় ধরে এক জায়গায় বসে থাকলে বা কাজ করলে শরীরে অনেক সমস্যা হয়। তাই স্বাস্থ্য ভাল রাখতে কাজের সময় ছোট ছোট বিরতি নিন। একটি নতুন প্রতিবেদনে দাবি করা হয়েছে যে, কাজের সময় বিরতি নিলে ডায়েবেটিস এবং রক্তচাপের মতো রোগগুলি মোকাবেলায় সহায়তা করতে পারে।

ভারতের পাবলিক হেলথ ফাউন্ডেশন, মাদ্রাজ ডায়াবেটিস রিসার্চ ফাউন্ডেশন, এমরি এবং হার্ভার্ড ইউনিভার্সিটি যৌথভাবে একটি সমীক্ষার পরে ইন্ডিয়া-ওয়ার্কস তাদের প্রতিবেদনে বলেছে যে, কর্মক্ষেত্রে স্বাস্থ্যকর কিছু অভ্যাস, কর্মীদের এই রোগগুলির বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। তাদের গবেষণায় দেখা গেছে যে, ছোট বিরতি অনেক কর্মচারীকে টাইপ ২ ডায়াবেটিসের মাত্রা স্বাভাবিক করতে, ওজন কমাতে এবং রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করেছে। অফিসের ক্যান্টিনে খাবারের অংশের পরিবর্তন কি ব্লাড সুগার নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে? স্বাস্থ্যকর কাজের অভ্যাস কি আমাদের স্বাস্থ্যের উন্নতি করতে সাহায্য করতে পারে? উত্তর মিলছে এই সমস্ত প্রশ্নের। 

ইন্টিগ্রেটিং ডায়াবেটিস প্রিভেনশন ইন ওয়ার্কপ্লেসেস (ইন্ডিয়া ওয়ার্কস) বলেছে যে, ১৮ মাসের একটি গবেষণায় দেখা গেছে যে, এই অভ্যাসগুলি কমপক্ষে ২৫ শতাংশ অংশগ্রহণকারীদের জন্য HbA1c স্বাভাবিক করে এনেছে এবং তারা এটি প্রায় দুই বছর কমিয়েছে। এছাড়াও বছরের পর বছর ধরে রক্ষণাবেক্ষণ করা হয়। এটি পরামর্শ দেওয়া হয় যে, কর্পোরেট কাজের সংস্কৃতিতে দৈনন্দিন কাজের অভ্যাসের সামান্য উন্নতিও সপ্তাহান্তে কর্মীদের উপর ভারী ব্যায়ামের বোঝা কমাতে পারে।

মাদ্রাজ ডায়াবেটিস রিসার্চ ফাউন্ডেশনের সভাপতি ও চেয়ারম্যান ডক্টর ভি মোহন একটি সংবাদমাধ্যমকে বলেছেন, এটি কর্পোরেট বিশ্বে পরিচালিত দীর্ঘতম সমীক্ষা রিপোর্টগুলির মধ্যে একটি৷ এটি কর্মক্ষেত্রে স্বাস্থ্যকর অভ্যাস এবং পরিবেশকে উন্নীত করার একটি দুর্দান্ত উদাহরণ এবং কীভাবে কর্মীরা কর্মক্ষেত্রে তাদের জীবনযাত্রায় ছোট পরিবর্তন করে অনেক রোগ থেকে নিজেদের রক্ষা করতে পারে। তা জানান দেয়। 

Advertisement

অন্যদিকে, প্রতি সপ্তাহে দ্রুত গতিতে অন্তত ১৫০ মিনিটে দ্রুত হাঁটার মতো শারীরিক ক্রিয়াকলাপ বাড়ালে, ওজন বেশি বা স্থূল হলেও সামগ্রিক ওজন সাত শতাংশ কমানো যেতে পারে। এটা সুপরিচিত যে, প্রতি সপ্তাহে ১৫০ মিনিট দ্রুত গতিতে দ্রুত হাঁটার মতো শারীরিকভাবে আরও সক্রিয়। তাহলে ওজন বেশি বা স্থূল হলেও সামগ্রিক ওজন সাত শতাংশ কমানো যেতে পারে। এটা সর্বজনবিদিত যে, আপনি যত বেশি শারীরিকভাবে সক্রিয় থাকবেন, অফিসের কাজ তত ভাল ভাবে করতে পারবেন।

ভারতে প্রায় ১০ কোটি মানুষ ডায়াবেটিসে ভুগছেন, ১৩ কোটি ৬০ লক্ষ মানুষ প্রাক-ডায়াবেটিক এবং ৩১.৫ কোটি মানুষ উচ্চ রক্তচাপে ভুগছেন। তবে গ্রামে বসবাসকারী মানুষের মাত্র এক-চতুর্থাংশ এবং শহরের অর্ধেকেরও কম মানুষ জানেন যে ,তারা এই রোগে আক্রান্ত।
 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement