Advertisement

How to Make Digestive System Strong: হজমশক্তি বেড়ে যায় রাতারাতি-ওজনও ঝরে, আয়ুর্বেদিক ডাক্তারদের ৫ টিপস রইল

Natural Remedies for Colon Cleansing: হজমের যে কোনও গড়বড় আপনার অন্ত্রে বর্জ্য জমা হতে পারে, যা পেট সম্পর্কিত অনেক গুরুতর স্বাস্থ্য সমস্যা তৈরি করতে পারে। অন্ত্রের স্বাস্থ্য উন্নত করার উপায়গুলি ডাক্তারের কাছ থেকে তাই জেনে নিন।

অন্ত্রে জমে থাকা পুরনো ময়লা পরিষ্কার করুন এভাবে
Aajtak Bangla
  • কলকাতা,
  • 08 Jul 2023,
  • अपडेटेड 10:34 AM IST

Natural Remedies for Colon Cleansing: আপনার পেট কি সব সময় ফুল থাকে, অল্প খাওয়ার পর কি আপনি ভরে রয়েছে  অনুভব করেন, আপনি কি সবসময় গ্যাস বা অ্যাসিডিটির অভিযোগ করেন, নাকি আপনি সবসময় কোষ্ঠকাঠিন্যে ভোগেন? যদি উত্তর হ্যাঁ হয়, তাহলে এর মানে হল আপনার পরিপাকতন্ত্র ঠিকমতো কাজ করছে না। এর সবচেয়ে বড় কারণ হতে পারে আপনার পেটে বা অন্ত্রে আটকে থাকা ময়লা।

পাকস্থলী এবং অন্ত্রের স্বাস্থ্যের যত্ন নেওয়া গুরুত্বপূর্ণ যাতে আপনার পরিপাকতন্ত্র আরও ভাল এবং শক্তিশালী হতে পারে। মনে রাখবেন যে ভাল হজম ভাল স্বাস্থ্যের লক্ষণ। ধীরগতির হজম বা বদ হজমের কারণে খাবার ও পানীয় ঠিকমতো হজম হয় না এবং অন্ত্রে জমা হতে থাকে। এই কারণে উপরে উল্লিখিত পেট সম্পর্কিত অনেক সমস্যা আপনার হতে পারে। চিকিৎসা বিশেষজ্ঞরা এমন কিছু সহজ উপায় বলছেন যার মাধ্যমে আপনি অন্ত্রে আটকে থাকা পুরানো ময়লা এবং টক্সিন দূর করতে এবং হজমশক্তিকে শক্তিশালী করতে পারেন।

আপনার প্রোবায়োটিক গ্রহণ বৃদ্ধি করুন
প্রোবায়োটিকগুলি অন্ত্রে ভাল ব্যাকটেরিয়া বাড়াতে কাজ করে। অন্ত্রে ছোট ছোট ব্যাকটেরিয়া থাকে, যা তাদের সুস্থ ও শক্তিশালী করতে কাজ করে। অন্ত্রে ভালো ব্যাকটেরিয়া বাড়াতে দই খাওয়া উচিত।

প্রতিদিন তিন লিটার জল  পান করুন
পাকস্থলী এবং অন্ত্রের বর্জ্য দূর করতে এবং অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি করতে আপনার প্রতিদিন দুই থেকে তিন লিটার জল পান করা উচিত। এটি কোষ্ঠকাঠিন্য এবং অ্যাসিডিটির ঝুঁকিও কমাতে পারে।

ফাইবার গ্রহণ বৃদ্ধি
অন্ত্রের স্বাস্থ্য উন্নীত করতে এবং পাচনতন্ত্রের গতি বাড়াতে আপনার খাদ্যতালিকায় ফাইবারের পরিমাণ বাড়াতে হবে। এ জন্য আপনার খাদ্যতালিকায় বাদাম, সালাড, শসা এবং সবুজ শাক-সবজির পরিমাণ বাড়াতে পারেন।

Advertisement

গোটা  ফল খাওয়া শুরু করুন
আপনি যদি শুধুমাত্র জুস পান করতে পছন্দ করেন তবে আপনার পেট সুস্থ রাখতে এই অভ্যাসটি পরিবর্তন করুন। পেটের ময়লা দূর করতে জুসের বদলে গোটা ফল খেতে হবে। গোটা  ফল ফাইবার সমৃদ্ধ।

দিনে কয়েকবার খান এবং অল্প করে  খান
একবারে খুব বেশি খাওয়া এড়িয়ে চলা উচিত। পরিবর্তে, দিনে কয়েকবার খান  এবং অল্প অল্প করে খান। এতে করে হজম যন্ত্রের ওপর কোনো চাপ পড়ে না এবং হজম শক্তিও বৃদ্ধি পায়, যা পেট পরিষ্কার রাখে।

Disclaimer: এই নিবন্ধটি শুধুমাত্র সাধারণ তথ্যের জন্য। এটি কোনোভাবেই কোনো ওষুধ বা চিকিৎসার বিকল্প হতে পারে না। আরও বিস্তারিত জানার জন্য সর্বদা আপনার ডাক্তারের সঙ্গে  পরামর্শ করুন।
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement