Advertisement

Drinking Hot Water: গলা ব্যথা, সর্দি-কাশিতে বারবার গরম জল খাচ্ছেন; উপকারী না বিপজ্জনক?

Drinking Hot Water Good Or Bad: আগের তুলনায় এখন তাপমাত্রা কমে যাওয়ায় ধীরে ধীরে শীত ঠান্ডা-গরমে সর্দি-কাশির সমস্যা বাড়ছে। এটা প্রায়ই বলা হয় যে গরম জল সর্দি-কাশি, গলা ব্যথা কমায় এবং দ্রুত সেরে উঠতে সাহায্য করে। কিন্তু গরম জলর কথা আমরা যা শুনে আসছি, আসলেই কি তাই? জেনে নিন...

গলা ব্যথা, সর্দি-কাশিতে বারবার গরম জল খাচ্ছেন; উপকারি না বিপজ্জনক?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 20 Oct 2023,
  • अपडेटेड 5:05 PM IST
  • আগের তুলনায় এখন তাপমাত্রা কমে যাওয়ায় ধীরে ধীরে শীত ঠান্ডা-গরমে সর্দি-কাশির সমস্যা বাড়ছে।

Drinking Hot Water Good Or Bad: অক্টোবর মাস চলে গেছে এবং এর সঙ্গে সঙ্গে আবহাওয়ার পরিবর্তনও শুরু হয়েছে। আগের তুলনায় এখন তাপমাত্রা কমে যাওয়ায় ধীরে ধীরে শীত ঠান্ডা-গরমে সর্দি-কাশির সমস্যা বাড়ছে। তবে তাদের বেশিরভাগই পরিবর্তনশীল আবহাওয়া সহজে সহ্য করতে পারে না, যার কারণে তারা অসুস্থ হয়ে পড়ে। তবে এটি সেই সমস্ত লোকদের ক্ষেত্রে বেশি ঘটে যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা ইতিমধ্যে দুর্বল।

কেউ কেউ ঠান্ডা এড়াতে গরম জল খান। এটা প্রায়ই বলা হয় যে গরম জল সর্দি-কাশি, গলা ব্যথা কমায় এবং দ্রুত সেরে উঠতে সাহায্য সাহায্য করে। কিন্তু গরম জলর কথা আমরা যা শুনে আসছি, আসলেই কি তাই? জেনে নিন...

উষ্ণ জল উপকারী
উষ্ণ জল স্বাস্থ্যের জন্য উপকারী। যাদের নাকের অ্যালার্জির কারণে সাইনাস ট্রিগার হয় তাদের অবশ্যই হালকা গরম জল পান করতে হবে। ঠাণ্ডা আবহাওয়ায় গরম জল পান করলে প্রভাব কম পড়ে। সর্দি-কাশি হলে নাক বন্ধ হয়ে যায়, গলা ব্যথা হয় এবং কাশি ও শ্লেষ্মা তৈরি হতে থাকে। গরম জলও এতে উপকারী। শ্লেষ্মার সমস্যা থাকলে উষ্ণ জল পান করুন।

শরীর ডিটক্স করতে সাহায্য করে
গরম জল শুধু ঠাণ্ডা থেকে রক্ষা করে না, শরীরকে ডিটক্সিফাই করতেও সহায়ক। লাইফস্টাইল এবং খাদ্যাভ্যাসের ঝামেলার কারণে শরীরকে ডিটক্সিফাই করতে হয় যাতে শরীর থেকে টক্সিন বের হয়ে যায়। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে গরম জল খাওয়া শরীরকে প্রাকৃতিকভাবে ডিটক্সিফাই করে।

খাবার হজম হতে সাহায্য করে
গরম জল পান করলে শরীরের হজমশক্তি ঠিক থাকে। গরম জল খাওয়ার ফলে শরীরে প্রবেশ করা খাবার ভেঙে যায়। এতে খাবার সহজে হজম হয়। গরম জল পান করলে পেট সংক্রান্ত সমস্যা কম হয় এবং কোষ্ঠকাঠিন্য থেকেও মুক্তি পাওয়া যায়। এর পাশাপাশি হালকা গরম জল রক্ত সঞ্চালনকেও উন্নত করে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement