Advertisement

Water Drinking Tips In Summer: গরমে জল খান এভাবে, শরীর থাকবে ঝরঝরে; কমবে ওজনও

Water Drinking Tips In Summer: একজন প্রাপ্তবয়স্ক মানুষের নিত্যদিন আট থেকে দশ গ্লাস জল খাওয়া দরকার। এতে শরীর ডিহাইড্রেট হয় না। তবে গরমে আমরা শরীর জুড়নো ঠান্ডা জলই খাই। তবে  আমরা অনেকেই জানি না, ঠান্ডার চেয়ে গরম জল আমাদের বেশি উপকার দিতে পারে

গরমে জল খান এভাবে, শরীর থাকবে ঝরঝরে; কমবে ওজনও
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 04 Apr 2024,
  • अपडेटेड 8:14 PM IST

Water Drinking Tips In Summer: গরমে সবচেয়ে ভাল বন্ধু হল জল। মনেরও আর শরীরেরও। একজন প্রাপ্তবয়স্ক মানুষের নিত্যদিন আট থেকে দশ গ্লাস জল খাওয়া দরকার। এতে শরীর ডিহাইড্রেট হয় না। তবে গরমে আমরা শরীর জুড়নো ঠান্ডা জলই খাই। তবে  আমরা অনেকেই জানি না, ঠান্ডার চেয়ে গরম জল আমাদের বেশি উপকার দিতে পারে। তবে তা কিন্তু প্রতিবার জল খাওয়ার সময়ই খেতে হবে না। 

সকালবেলা ঘুম থেকে উঠে বা সারাদিনে যেকোনও একবার আপনি যদি উষ্ণ গরম জল খান। তা কিন্তু আপনার শরীরের জন্য ভীষণ ভাল ফল দেবে।

১.হজম শক্তি বাড়বে যদি আপনার হজম শক্তি কম থাকে তাহলে নিত্যদিন এক গ্লাস করে গরম জল খান। এতে আপনার হজম শক্তি বাড়বে।

২.গ্যাসের সমস্যা থাকলে তাও মিটবে। ডিটক্স শরীর থেকে টক্সিন বার করতে গরম জলের জুড়ি মেলা ভার। শরীরকে ডিটক্স রাখতে সাহায্য করে এই জল।

৩. গলা ব্যথা কমবে গরম ঠান্ডায় অনেকেরই কিন্তু সর্দি লাগে, কাশি হয়। আবার গলা ব্যথা হয়। তাই বারবার যদি আপনার ঠাণ্ডা লেগে গলা ব্যথা হয় তাহলে দেরি না করে গরম জল খাওয়া শুরু করে দিন।

৩. খুশখুসে কাশিও কমবে। গলার শ্লেষ্মা কমাতে সাহায্য করে এটি। এমনকি গলা জ্বালার মতন সমস্যা থাকলে তা থেকেও কিন্তু মুক্তি মিলবে।

৪. ওজন নিয়ন্ত্রণে রাখে গরম জল খেলে আপনার ওজন নিয়ন্ত্রণে থাকবে। এতে কিন্তু আপনার ক্যালোরি কমতে থাকবে। যদি রোজ সকালবেলা খালি পেটে গরম জল খান তাহলে আপনার ওজন কমবে। শরীরও কিন্তু সারাদিন সুস্থ থাকবে। ক্লান্ত লাগবে না।

৫. গরম জলের সঙ্গে লেবু, মধু মিশিয়েও কিন্তু আপনি খেতে পারেন। এটি কিন্তু আপনার শরীর সুস্থ রাখতে মোক্ষম দাওয়াই।

Advertisement

৬.গরম জল খেলে রক্ত সঞ্চালন খুব ভালো হয়। এতে আপনার রক্তের মধ্যে যে টিস্যুগুলি রয়েছে সেগুলি খুব ভালভাবে কাজ করবে এবং কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমবে অনেকটাই।

৭. পেশি টানটান করতে আপনার গরম জল খাওয়া দরকার। এতে আপনি যখন রোজ ব্যায়াম করবেন বা হেঁটে আসবেন সকালবেলা তখন এক গ্লাস গরম জল খাওয়ার চেষ্টা করবেন। এতে কিন্তু আপনার পেশী টানটান হবে।

৮. গাঁটে ব্যাথা থাকলে তাও কিন্তু সহজে দূর হবে। তাই আজ থেকেই এটি খেতে পারেন আপনি।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement