Advertisement

Winter Foods: শীতে এই খাবারগুলি খেলে সর্দি-কাশি-জ্বর অবধারিত, এখনই বাদ দিন

Winter Foods: এমন অনেক খাবার রয়েছে সেগুলি যদি আপনি শীতকালে খান তাহলে আপনার সর্দি- কাশির সমস্যা ক্রমশ বাড়বে। শুধু তাই নয়, শরীর কিন্তু প্রচণ্ড খারাপ হবে। হজমের সমস্যাও দেখা দেবে। রোগ প্রতিরোধের ক্ষমতা কমবে। দেখুন কোন কোন খাবার শীতে আপনি ছোঁবেন না।

শীতে এই খাবারগুলি খেলে সর্দি-কাশি-জ্বর অবধারিত, এখনই বাদ দিন
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 25 Jan 2024,
  • अपडेटेड 6:24 PM IST

গোটা রাজ্য ঠান্ডার প্রকোপে হিহি করে কাঁপছে। ঠান্ডায় জমে কুলফি হয়ে যাচ্ছেন সকলেই। উত্তর থেকে দক্ষিণ এবারে ঠান্ডাটা জাঁকিয়েই পড়েছে। এ সময় সর্দি কাশি থেকে জ্বরে ভুগছেন অনেকেই। শীতকালে সকলেই প্রায় নানান ধরনের খাবার খেয়ে থাকি। তবে সব খাবার যে আমাদের শরীরের কাজে লাগে তা নয়, বরং অনেক  জন্য ভালো তা কিন্তু নয়।

এমন অনেক খাবার রয়েছে সেগুলি যদি আপনি শীতকালে খান তাহলে আপনার সর্দি- কাশির সমস্যা ক্রমশ বাড়বে। শুধু তাই নয়, শরীর কিন্তু প্রচণ্ড খারাপ হবে। হজমের সমস্যাও দেখা দেবে। রোগ প্রতিরোধের ক্ষমতা কমবে। দেখুন কোন কোন খাবার শীতে আপনি ছোঁবেন না।

ঠান্ডা জল

এমন অনেকেই রয়েছেন যারা প্রায় সময়েই ঠান্ডা জল খান। তবে শীতকালে ঠান্ডা জল এড়িয়ে চলার চেষ্টা করবেন। এ সময় উষ্ণ গরম জল খাওয়ার চেষ্টা করবেন। তাহলে আপনার শরীর ভেতর থেকে গরম থাকবে। রোগ প্রতিরোধের ক্ষমতাও বাড়বে।

আইসক্রিম

আইসক্রিম প্রেমীরা ভুলেও শীতকালে আইসক্রিম ছোঁবেন না। এতে কিন্তু শরীর খারাপ হওয়া সম্ভবনা থাকবে। আইসক্রিম খেলে সর্দি-কাশি হওয়ার পাশাপাশি গলা ব্যাথারও হওয়ার সম্ভাবনা থাকবে। তাই শীতকালে ভুলেও এই খাবারগুলি ছোঁবেন না।

সফট ড্রিঙ্ক

শীতকালে সকলেই বন্ধুদের সঙ্গে প্রায় সময়েই নানান পার্টিতে যুক্ত যান। সেখানে গিয়ে সকলেই প্রায় সফট ড্রিঙ্ক খান। তবে এই মরশুমে এটি খাওয়া উচিত নয়। এটি কিন্তু শরীরের জন্য খুব খারাপ। সফট ড্রিংক কোল্ড খাওয়াই নিয়ম। তাই এটি খেলে আপনার ঠান্ডা লেগে জ্বর, সর্দি কাশি হওয়ার সম্ভাবনাও থাকবে। তাই আগেই সাবধান হোন।

ময়দা

শীতকালে ময়দা না খাওয়াই চেষ্টা করবেন। এটি খেলে আপনার হজম শক্তি ক্রমশ দুর্বল হতে পারে। এমন কি আপনার ওজনও বাড়তে পারে। ময়দার পরিবর্তে আপনি খান বাদামি চাল (ব্রাউন রাইস) বা ওটমিল। এগুলোতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। যা আপনার হজম শক্তিকে বাড়াবে এবং পেট অনেকক্ষণ ভর্তি থাকবে।

Advertisement

পাঁঠা-খাসির মাংস

শীতকালে রেডমিট এড়িয়ে চলার চেষ্টা করুন। যেহেতু আমরা এই শীতের সময় আমরা সকলেই প্রায় লেপ-কম্বলের তলায় থাকি। সেই ক্ষেত্রে আমাদের সেভাবে জিমে যাওয়া হয় না বা ব্যায়াম করাই হয় না। তাই এসময় যদি রেডমিট খান তাহলে ওজন বাড়তে থাকবে। কোলেস্টেরলের মাত্রা বাড়তে থাকবে। হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা থাকবে। তাই আগেই সতর্ক হোন।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement