Advertisement

Fish Benefits: জনপ্রিয় এই মাছ শরীরে 'মিরাকল' ঘটায়, ওজন কমায় হুড়মুড়িয়ে

দুপুর হোক বা রাত, পাতে মাছ থাকলে ভাত খাওয়া হয়ে যায়। বিশেষ করে, বাঙালির কাছে মাছ তো একটা আবেগের মতো। মাছ দিয়ে কত রকমের পদও রান্না করা হয়। তবে রোজ মাছ খাওয়া কি ভাল?

মাছ শরীরের জন্য খুবই উপকারী।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 19 Jan 2024,
  • अपडेटेड 5:17 PM IST
  • বিশেষজ্ঞদের মতে, মাছে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে।
  • শরীরে পুষ্টি জোগাতে মাছ খুবই উপকারী।
  • মাছ দিয়ে কত রকমের পদও রান্না করা হয়।

কথায় আছে, মাছে-ভাতে বাঙালি। মাছ পছন্দ করেন না, এমন বাঙালি নেহাত কম। বাজারে রাজ করে মাছ। কত রকমের মাছই না পাওয়া যায়। প্রতিটি মাছের স্বাদ এবং গুণ আবার একেক রকম হয়। দুপুর হোক বা রাত, পাতে মাছ থাকলে ভাত খাওয়া হয়ে যায়। বিশেষ করে, বাঙালির কাছে মাছ তো একটা আবেগের মতো। মাছ দিয়ে কত রকমের পদও রান্না করা হয়। তবে রোজ মাছ খাওয়া কি ভাল?

মাছ খাওয়া কি রোজ ভাল? 

বিশেষজ্ঞদের মতে, মাছে প্রচুর পরিমাণে প্রোটিন রয়েছে। আর মাছের প্রোটিন আমাদের শরীর সহজে গ্রহণ করে। তাই রোজ পাতে মাছ রাখলে উপকার পাওয়া যায়। মাছে রয়েছে ভিটামিন বি ১২ যা রক্ত তৈরি করতে সাহায্য করে এবং নার্ভ ভাল রাখে। এতে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, যা হার্ট এবং ব্রেনের জন্য ভাল। শরীরে পুষ্টি জোগাতে মাছ খুবই উপকারী। তাই রোজ পাতে মাছ খেতেই পারেন। এতে উপকারই হবে। 

দিনে কত পরিমাণ মাছ খাবেন?

বিশেষজ্ঞদের মতে রোজ ২ বার ৬০ গ্রামের মতো মাছ খেতে পারেন। ছোট মাছ হলে পরিমাণ হবে ১২০-১৫০ গ্রাম। তবে হ্যাঁ, বেশি তেল দিয়ে মশলাদার মাছের রান্না খাবেন না রোজ। অল্প তেলে মাছ রান্না করুন। তা হলেই সুস্থ থাকবেন। 

মাছ খেলে ওজন কমে

ওজন কমানো নিয়ে অনেকেই নানা কসরত করে থাকেন। কেউ শরীরচর্চা করেন, আবার কেউ ডায়েট করেন। তবে তার পরেও অনেকে ওজন কমাতে পারেন না। বিশেষজ্ঞদের মতে, মাছ খেলে ওজন কমতে পারে। 

কোন মাছ ওজন কমাবে?

বিশেষজ্ঞদের মতে, টুনা, স্যালমন, ম্যাকরেল, বাঙদা, রাভার মতো মাছ খেলে ওজন কমতে পারে। তবে এই মাছগুলি বেশি খাওয়া ঠিক নয়। সীমিত পরিমাণে খাওয়া উচিত। আবার, এই সব মাছ সহজে পাওয়া যায় না। এক্ষেত্রেও মুশকিল আসান রয়েছে হাতের নাগালেই। বাঙালির অত্যন্ত পছন্দের মাছ হল ইলিশ এবং পমফ্রেট। বিশেষজ্ঞদের মতে, ইলিশ এবং পমফ্রেট মাছ খেলে ওজন কমতে পারে। এছাড়া মাগুর মাছও ওজন কমানোর জন্য কার্যকরী। পুঁটি, মৌরলা, ট্যাংরা মাছ খেলেও ওজন কমতে পারে। 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement