Advertisement

Instant Remove Headache Easy Tips: কথায় কথায় মাথাব্যথা? এই ৫ উপায়ে মুক্তি পান

Remove Headache Easy Tips: কাজের চাপে বিশ্রাম নেওয়ার সময় না পেলে অনেক সময় মাথাব্যথা হয়ে থাকে। মাথা ধরলে বা ব্যথা হলে অবশ্যই ঘুমানো সর্বোত্তম উপায়। তবে ঘরোয়া উপায়ে দূর করতে পারেন মাথাব্যথা। আসুন জেনে নিই....

কথায় কথায় মাথাব্যথা? এই ৫ উপায়ে চটজলদি মুক্তি পান
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 14 Jul 2023,
  • अपडेटेड 10:55 PM IST
  • মাথাব্যথায় জীবন দূর্বিষহ?
  • চটজলদি অসহ্য মাথাব্যথা
  • দূর করার সহজ উপায়

Remove Headache Easy Tips: ঘরে-বাইরে কাজের চাপে বিশ্রাম নেওয়ার সময় পাওয়া না গেলে চাপ পড়ে চোখ আর মাথার উপর। বিশেষ করে ব্যবসায়ী বা প্রাইভেট চাকুরেরা উদায়স্ত খাটেন। ফলে সব চাপ গিয়ে পড়ে মাথায়। বিশ্রাম না পেলে অনেক সময় মাথাব্যথা হয়ে থাকে। মাথা ধরলে বা ব্যথা হলে অবশ্যই ঘুমানো সর্বোত্তম উপায়। আর দিন দিন যদি মাথাব্যথা বাড়তেই থাকে, তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। 

আরও পড়ুনঃ মানি ব্যাগ সব সময় টাকায় ভরা দেখতে চাইলে এই অভ্যাসগুলি এখনই বদলান

তবে মাথা ধরলে চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাওয়া মোটেও ঠিক নয়। এসব ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া থাকে।  তবে ঘরোয়া উপায়ে দূর করতে পারেন মাথাব্যথা।

১. রগের দুটো পাশ ও ঘাড়ের কাছে যদি খানিক ক্ষণের জন্য আঙুলের ডগা দিয়ে ম্যাসাজ করেন, তবে আরাম পাবেন ও ক্লান্তি দূর হবে। ক্লান্তির কারণে মাথা ধরলে এই ম্যাসাজ খুব কাজে দেয়।

২. অতিরিক্ত আলোর কারণে অনেক সময় মাথাব্যথা হয়ে থাকে। তাই মাথা যন্ত্রণা করলে ঘরের আলো কমিয়ে দিন। 

৩. কম্পিউটার স্ক্রিন, ল্যাপটপ বা মোবাইল ফোন থেকে দূরে থাকুন। বাইরে থাকলে ভালো মানের রোদচশমা ব্যবহার করুন।

৪. আঙুলের ডগায় অ্যাসেন্সিয়াল অয়েল লাগিয়ে কপালে আর রগে ম্যাসাজ করুন। ল্যাভেন্ডার বা পিপারমিন্টের মতো কোনো সুগন্ধি ফ্লেভারের তেল দিয়ে ম্যাসাজ করলে মাথার যন্ত্রণা অনেকটা কমে।

৫. খেতে পারেন চা-কফি। চা বা কফিতে উপস্থিত ক্যাফিন মাথা যন্ত্রণা কমাতে ভালো কাজ করে। আর কালো চায়ে আদা-লবঙ্গ ও মধু মিশিয়ে খেলে মাথা যন্ত্রণায় আরাম পাওয়া যায়। 

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement