Advertisement

Gur Eating After Meal: অন্য মিষ্টির বদলে খাওয়ার পরে খান এক টুকরো গুড়, ওষুধ না খেলেই কমবে হাই প্রেসার

Jaggery Benefits: গুড়, চিনির চেয়ে বহুগুণ ভাল। আয়ুর্বেদেও গুড়ের অনেক উপকারের কথা বলা হয়েছে। গুড় স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। এটি আপনার শরীরে শুধু ক্যালোরি যোগ করে না, এছাড়াও এর আরও একাধিক উপকারিতাও রয়েছে।

গুড়
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 31 Aug 2024,
  • अपडेटेड 2:48 PM IST

আখ কিংবা খেজুরের রস থেকে তৈরি করা এক প্রকারের মিষ্টদ্রব্য হল গুড়। তালের রস থেকেও গুড় তৈরি করা হয়। আখ, খেজুর এবং তাল গাছের রস ঘন করে পাক দিয়ে গুড় তৈরি করা হয়। বিভিন্ন ধরণের গুড় পাওয়া যায় বাজারে। ঝোলা গুড়, ভেলি গুড়, চিটে গুড়, নলেন গুড় (খেজুর গুড়), পাটালী গুড় (জমাট বাঁধা), হাজারী গুড় (সাদা খেজুর গুড়) সহজলভ্য।

গুড়, চিনির চেয়ে বহুগুণ ভাল। আয়ুর্বেদেও গুড়ের অনেক উপকারের কথা বলা হয়েছে। গুড় স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। এটি আপনার শরীরে শুধু ক্যালোরি যোগ করে না, এছাড়াও এর আরও একাধিক উপকারিতাও রয়েছে। ভারতীয়রা খাবারের পরে মিষ্টি খেতে পছন্দ করে। তাই খাবারের পরে অন্য মিষ্টি খাওয়া এড়িয়ে গুড় খেতে পারেন। 

গুড়ের মধ্যে অনেক ধরনের পুষ্টি রয়েছে এবং এটি মিষ্টির প্রতি আগ্রহও কমায়। খাবারের পর গুড় খেলে হজমে সাহায্য হয়। এতে রয়েছে শুক্রোজ যা কোষ্ঠকাঠিন্য কমাতে সাহায্য করে। গুড় পটাশিয়াম সমৃদ্ধ। এটি খেলে রক্তচাপের মাত্রা কমে। গুড়ে প্রচুর আয়রন থাকে। খাবারের পর গুড় খেলে রক্তস্বল্পতা দূর হয়।

লিভারের জন্যও গুড় খুব উপকারী বলে মনে করা হয়। এটি লিভার থেকে সমস্ত টক্সিন বের করে দেয়। গুড়, আদা ও তুলসী পাতার মিশ্রণ পান করলে সর্দি-কাশির ঝুঁকি কমে যায়। এছাড়াও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। ধনে বীজের সঙ্গে গুড় খেলে, পিরিয়ডের সময় পেটে ব্যথা থেকে মুক্তি পাওয়া যায়। যাদের পিসিওডি আছে, তাদের জন্যেও এটি ভাল। এছাড়াও গুড়ের সঙ্গে হলুদ খেলেও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। 

তবে কোনও কিছুই অত্যাধিক পরিমাণে খাওয়া ভাল না। পরিমিত পরিমাণে গুড় খাওয়ার পরামর্শ দেওয়া হয়। কারণ এতে ক্যালোরির পরিমাণ সামান্য বেশি। গুড়ে ৪ কিলোক্যালরি/গ্রাম পর্যন্ত থাকে। যারা ডায়াবেটিক বা ওজন কমানোর ডায়েট অনুসরণ করছেন, তাদের কম মাত্রায় গুড় খাওয়া উচিত। কারণ এটি ওজন বৃদ্ধি এবং রক্তে শর্করার মাত্রায় ওঠানামা করতে পারে।

Advertisement

 

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement