Advertisement

Health Tips: ২৫ বছর বয়সেই বুড়োটে চেহারা? আজই বাদ দিন এই খাবারগুলি

Health Tips: শরীরের বিকাশের জন্য স্বাস্থ্যকর খাবার প্রয়োজন। কিন্তু এই ব্যস্ত জীবনে মানুষ প্রায়ই ভুল খাদ্যাভ্যাস অনুসরণ করেন। যার ফলে তাদের অনেক স্বাস্থ্য সমস্যার সম্মুখীন হতে হয়। ভুল খাদ্যাভ্যাসের কারণে অকালেই চেহারায় বুড়োটে ছাপ পড়ে যেতে পারে। কী করবেন? জেনে নিন...

ভুল খাদ্যাভ্যাসের কারণে অকালেই চেহারায় বুড়োটে ছাপ পড়ে যেতে পারে। কী করবেন?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 12 Oct 2023,
  • अपडेटेड 11:19 PM IST
  • শরীরের বিকাশের জন্য স্বাস্থ্যকর খাবার প্রয়োজন।
  • কিন্তু এই ব্যস্ত জীবনে মানুষ প্রায়ই ভুল খাদ্যাভ্যাস অনুসরণ করেন।
  • যার ফলে তাদের অনেক স্বাস্থ্য সমস্যার সম্মুখীন হতে হয়।

Health Tips: শরীরের বিকাশের জন্য স্বাস্থ্যকর খাবার প্রয়োজন। কিন্তু এই ব্যস্ত জীবনে মানুষ প্রায়ই ভুল খাদ্যাভ্যাস অনুসরণ করেন। যার ফলে তাদের অনেক স্বাস্থ্য সমস্যার সম্মুখীন হতে হয়। আপনিও হয়তো এটা শুনে অবাক হবেন, কিন্তু খারাপ খাদ্যাভ্যাস আপনাকে সময়ের আগেই বুড়ো করে দেবে।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, এমন অনেক খাবার আছে যেগুলো খেলে আপনি আপনার বয়সের চেয়ে বয়স্ক দেখায়।আসুন এমন খাবারের কথা বলি যা আপনার মুখে বলিরেখা ও সূক্ষ্ম রেখা তৈরি করতে পারে।

মশলা খাবার
মশলাদার খাবার শুধু আপনার পেটের ক্ষতি করে না বরং সামগ্রিক স্বাস্থ্য এবং ত্বকের জন্যও ক্ষতিকর। বেশি মশলাদার খাবার খেলে রক্তনালী ফুলে যায়। এ কারণে মুখে বেগুনি দাগ দেখা দিতে পারে। এ কারণে ত্বকে ব্রেকআউট হওয়ার আশঙ্কা থাকে।

সোডা পানীয়
সোডা এবং এনার্জি ড্রিংকগুলিতে উচ্চ পরিমাণে চিনি থাকে। এগুলি অতিরিক্ত পান করার ফলে, শরীরের টিস্যুগুলি দ্রুত বার্ধক্য শুরু করে। সোডা ড্রিংকগুলিতে উচ্চ ক্যালরি এবং চিনির কারণে অ্যাসিড তৈরি হয়, যা দাঁতের জন্য বিপজ্জনক। এই অ্যাসিড ত্বকে কোলাজেনের উৎপাদন কমিয়ে দেয়।

অ্যালকোহল পান
সম্ভবত খুব কম লোকই জানেন যে অ্যালকোহল পান করলে ডিহাইড্রেশন হতে পারে। শুধু তাই নয়, এর ফলে আমাদের ত্বকও শুষ্ক হতে শুরু করে, যার ফলে ত্বকে দ্রুত বলিরেখা দেখা দিতে শুরু করে।

বেকড ফুড
ভাজা খাবারের পাশাপাশি বেকড খাবারও খুব অস্বাস্থ্যকর বলে মনে করা হয়। এ কারণে ত্বকে খারাপ প্রভাব দেখা যায়। কেক এবং কুকিজের মতো বেকড খাবারে চর্বি বেশি থাকে। চর্বিযুক্ত খাবার খেলেও শরীরে কোলেস্টেরলের মাত্রা বাড়তে পারে। এ কারণে ডায়াবেটিসের ঝুঁকিও থাকে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement