Advertisement

Healthy Foods: ২৫ পেরোলেই মেয়েদের ডায়েটে রাখা উচিত এই খাবার, স্বাস্থ্য ভাল থাকবে

এই বয়সের মেয়েরা কেউ পড়াশোনা করছে, তো কেউ চাকরি করা শুরু করছে। আবার কেউ প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছে।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 13 Sep 2023,
  • अपडेटेड 3:58 PM IST

২৫ বছর বয়স এমন যে, সময়ের মধ্যে শিক্ষা, পেশা, বিয়ে ইত্যাদি জীবনের একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে ওঠে। এই বয়সের মেয়েরা কেউ পড়াশোনা করছে, তো কেউ চাকরি করা শুরু করছে। আবার কেউ প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছে। দৌড়াদৌড়ির কারণে অনেক মেয়ের দৈনন্দিন রুটিন খুব কঠিন হয়ে পড়ে।

ব্যস্ত জীবনে স্বাস্থ্যের যত্ন নেওয়া খুব গুরুত্বপূর্ণ। মেয়েদের খাদ্যতালিকায় এমন কিছু জিনিস অন্তর্ভুক্ত করা উচিত যা, তাদের স্বাস্থ্য ভাল রাখে, হরমোনের ভারসাম্য বজায় রাখে, উদ্যমী রাখবে। এছাড়াও মেজাজ পরিবর্তন থেকে রক্ষা করে। জানুন, সুস্বাস্থ্য বজায় রাখতে মেয়েদের ২৫ বছর বয়সের পর থেকে কোন কোন জিনিস খাওয়া শুরু করা উচিত।

স্বাস্থ্যকর কার্বোহাইড্রেট

কার্বোহাইড্রেট শক্তির প্রাথমিক উৎস। মহিলাদের পেশীর তুলনায় চর্বি কোষ বেশি থাকে, যার কারণে তাদের ওজন দ্রুত বৃদ্ধি পায়। মেয়েরা শুরু থেকেই শারীরিক পরিশ্রম করতে থাকলে তাদের শরীরের মেদ খুব দ্রুত বাড়বে না। তাই শরীরকে এনার্জেটিক রাখতে এবং ওয়ার্কআউটের জন্য শক্তি দিতে জটিল কার্বোহাইড্রেট খাওয়া উচিত। জটিল কার্বোহাইড্রেটের মধ্যে রয়েছে গোটা শস্য, ওটস, পুরো গমের পাস্তা।

স্বাস্থ্যকর চর্বি

শরীরে স্বাস্থ্যকর চর্বিও দরকার। অসম্পৃক্ত চর্বি স্বাস্থ্যকর বলে মনে করা হয়। যেসব জিনিসে অসম্পৃক্ত চর্বি থাকে সেগুলো হল স্যামন মাছ, বাদাম, আখরোট, অন্যান্য বাদাম, অলিভ ওয়েল এবং মাছের তেল। স্বাস্থ্যকর চর্বি খাওয়ার ফলে শরীরে সেরোটোনিন নামক ভাল হরমোনের মাত্রা বেড়ে যায়, যা আমাদের আনন্দিত করে। এর সঙ্গে স্বাস্থ্যকর চর্বি রক্ত প্রবাহের উন্নতি ঘটায়, হার্টের স্বাস্থ্য বজায় রাখে, খারাপ কোলেস্টেরল কমায়, হাড়ের ব্যথা কমায়।

প্রোটিন

শরীরের পেশী বৃদ্ধির জন্য প্রোটিন সবচেয়ে উপকারী। এছাড়া চুল ও নখের বৃদ্ধিতেও প্রোটিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই মেয়েদেরও প্রোটিন জাতীয় খাবার খাওয়া উচিত। প্রোটিন খেলে হাড়ের মজবুত বাড়বে এবং শরীরে শক্তিও যোগ হবে। প্রোটিনের পরিমাণ পেতে, আপনি ডিম, পনির, মুরগির মাংস, মুসুর ডাল ইত্যাদি খেতে পারেন।

Advertisement

আয়রন

পিরিয়ডের কারণে মেয়েদের সাধারণত আয়রনের ঘাটতি বেশি দেখা যায়, তাই তাদের আয়রন সমৃদ্ধ খাবার খাওয়া উচিত। বিটরুট, আমলা, পালংশাক, ডালিম ইত্যাদি খেতে হবে।

ফাইবার

ফাইবার হজমের উন্নতি করে এবং বলা হয় যে অর্ধেকেরও বেশি রোগ খারাপ হজমের কারণে হয়। দেখা যায় অনেকেই সবুজ শাকসবজি বা স্যালাড খাওয়া এড়িয়ে চলেন। কিন্তু আপনি যদি আপনার স্বাস্থ্য ভাল রাখতে চান তাহলে অবশ্যই সবুজ শাকসবজি খান। এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা মেয়েদের স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement