Advertisement

High Cholesterol Symptoms: হাই কোলেস্টেরল নীরব ঘাতক! শরীরের কোন অংশে প্রথম লক্ষণ দেখা যায়?

কোলেস্টেরল কোষ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি স্নায়ু কোষকে রক্ষা করতে, ভিটামিন ও হরমোন তৈরি করতে কাজ করে। অনেক কিছু আছে যা খেলেও শরীর কোলেস্টেরল বৃদ্ধি পায়, যেমন মাংস এবং দুগ্ধজাত খাবার।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 21 Feb 2024,
  • अपडेटेड 8:58 PM IST

কোলেস্টেরল এক ধরনের চর্বিজাতীয়, তৈলাক্ত স্টেরয়েড যা কোষের ঝিল্লি বা (সেল মেমব্রেনে)-এ পাওয়া যায় এবং যা সব প্রাণীর রক্তে পরিবাহিত হয়। একটি সুস্থ শরীরের জন্য প্রচুর কোলেস্টেরল প্রয়োজন। কোলেস্টেরল কোষ গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এটি স্নায়ু কোষকে রক্ষা করতে, ভিটামিন ও হরমোন তৈরি করতে কাজ করে। অনেক কিছু আছে যা খেলেও শরীর কোলেস্টেরল বৃদ্ধি পায়, যেমন মাংস এবং দুগ্ধজাত খাবার।

কোলেস্টেরল প্রধানত দুই ধরনের, ভাল কোলেস্টেরল এবং খারাপ কোলেস্টেরল। ভাল কোলেস্টেরলকে খুব ভালো মনে করা হয়, যা আমাদের শরীরে অনেক বেশি প্রয়োজন, অন্যদিকে খারাপ কোলেস্টেরলকে শরীরের জন্য খুব খারাপ বলে মনে করা হয়। শরীরে খারাপ কোলেস্টেরলের পরিমাণ বেড়ে গেলে হৃদরোগ ও স্ট্রোকের ঝুঁকি বাড়ে।

কোলেস্টেরল সাধারণত আমাদের রক্তে থাকে। কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধির কারণে এটি রক্তনালীতে জমা হতে শুরু করে। যার কারণে হৃৎপিণ্ডে রক্তের প্রবাহ অনেক কমে যায়। এতে হার্ট অ্যাটাক এবং স্ট্রোকের ঝুঁকি অনেক বেড়ে যায়। শরীরে কোলেস্টেরলের মাত্রা শুরুতে বেড়ে গেলে তার কোনও লক্ষণ দেখা যায় না সাধারণত। এ কারণে একে নীরব ঘাতকও বলা হয়। রক্তে কোলেস্টেরলের পরিমাণ খুব বেশি হয়ে গেলে তা, আপনার ধমনীতে জমা হতে শুরু করে। যখন ধমনীতে কোলেস্টেরল জমতে থাকে, তখন আমাদের শরীর নানা ধরনের সংকেত দিতে থাকে। এটি গুরুত্বপূর্ণ যে আপনি এই লক্ষণগুলি উপেক্ষা করবেন না। এর সবচেয়ে বড় লক্ষণ হল পায়ে খিঁচ ধরা।

উচ্চ কোলেস্টেরল এবং ধমনী রোগ 

যদি উচ্চ কোলেস্টেরলের সময় মতো চিকিৎসা না করা হয়, তাহলে ধমনীতে রক্ত জমাট বেঁধে যায়। ধমনীতে জমে থাকা প্লাক কোলেস্টেরল এবং চর্বিযুক্ত জিনিস দিয়ে তৈরি। ধমনীতে প্লাক জমে থাকার কারণে কোলেস্টেরল এবং চর্বিযুক্ত জিনিস তৈরি হয়। ধমনীতে প্লাক জমে থাকার কারণে তা অনেক সঙ্কুচিত হয়। ধমনী সংকুচিত হওয়ার কারণে শরীরে রক্ত ​​চলাচল ঠিক মতো হয় না। যার লক্ষণ শরীরের অনেক স্থানেই দেখা যায়। বিশেষ করে পায়ে এর লক্ষণ দেখা যায়। একে পেরিফেরাল আর্টারি ডিজিজ বলা হয়।

Advertisement

পায়ে ব্যথা সবচেয়ে বড় সতর্কতা চিহ্ন 

পায়ে বাধা পেরিফেরাল ধমনী রোগের প্রথম লক্ষণ। পেরিফেরাল আর্টারি ডিজিজে হঠাৎ পায়ের পেশিতে খিঁচুনি হয়, যার কারণে প্রচুর ব্যথার সম্মুখীন হতে হয়। যখন আপনার শরীর বিশ্রামের অবস্থায় থাকে এবং আপনি হঠাৎ করে কিছু কাজ করতে উঠে পড়েন তখন এই সমস্যার সম্মুখীন হয়।

আসলে, পায়ে খিঁচ ধরার সমস্যাও দেখা দেয়, যখন আপনি বিশ্রামের পরে হঠাৎ সক্রিয় হয়ে ওঠেন বা দীর্ঘ ঘুমের পরে জেগে ওঠেন। সাধারণত রক্ত ​​প্রবাহে সমস্যার কারণে এই সমস্যা হয় এবং এর প্রধান কারণ হল ধমনীতে প্লাক জমে যাওয়া।

কীভাবে বুঝবেন যে পায়ে ব্যথা ধমনী রোগের লক্ষণ? 

পায়ে ব্যথা এবং অস্বস্তির সমস্যা অনেক কারণে হতে পারে। কিন্তু কোনও কাজ করার সময় যদি হঠাৎ আপনার পায়ে খিঁচ ধরে বা দীর্ঘক্ষণ বিশ্রামের পর উঠতে গিয়ে খিঁচ ধরার সমস্যায় পড়তে হয়, তাহলে তা পেরিফেরাল আর্টারি ডিজিজের লক্ষণ হতে পারে।

পেরিফেরাল আর্টারি ডিজিজের কারণেও ইন্টারমিটেন্ট ক্লোডিকেশনের সমস্যা দেখা দেয়, যার কারণে পায়ে খিঁচুনি, পায়ের অসাড়তা, পায়ে দুর্বলতা বা পা ভারী হওয়ার মতো সমস্যার সম্মুখীন হতে হয়।

পায়ে খিঁচ ধরার সমস্যা, বিশেষ করে পায়ের পিছনের অংশ দিয়ে, উরু এবং নিতম্বের কাছে ঘটে। যদি আপনি সময় মতো এই সমস্যা বন্ধ না করেন, তাহলে ব্যথা আরও বিপজ্জনক হয়ে উঠতে পারে। কখনও কখনও এটি কম শারীরিক কার্যকলাপের কারণে হয়।

ধমনী রোগের লক্ষণ 

পায়ে খিঁচ ধরার পাশাপাশি, পেরিফেরাল ধমনী রোগের আরও অনেক লক্ষণ রয়েছে যেমন পায়ে এবং তলায় জ্বালাপোড়া এবং ব্যথা, বিশেষ করে যখন আপনি রাতে সোজা হয়ে শুয়ে থাকেন। পেরিফেরাল আর্টারি ডিজিজের অন্যান্য লক্ষণগুলির মধ্যে রয়েছে পায়ের ত্বকে ঠান্ডা লাগা, ঘন ঘন সংক্রমণ, পায়ে এবং গোড়ালিতে ঘা এবং দুর্বল নিরাময়।

উচ্চ কোলেস্টেরল এবং পেরিফেরাল ধমনী রোগের প্রাথমিক লক্ষণ সনাক্ত করা কঠিন। এই নীরব রোগ শনাক্ত করার জন্য, মাঝে মধ্যে আপনার রক্ত ​​পরীক্ষা করানো গুরুত্বপূর্ণ। আপনার যদি উচ্চ কোলেস্টেরলের সমস্যা ধরা পড়ে, তাহলে অবিলম্বে ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন।

খাবারের মাধ্যমে কীভাবে কোলেস্টেরলের মাত্রা কমানো যায়?

কোলেস্টেরলের মাত্রা কমাতে লিভার, অঙ্গের মাংস, ডিমের কুসুম, ফুল ফ্যাট দুগ্ধজাত খাবার খাওয়া এড়িয়ে চলুন। এছাড়াও, আপনার খাদ্যতালিকায় গোটা শসা মুসুর ডাল, মটরশুটির মতো জিনিসগুলি অন্তর্ভুক্ত করুন। এছাড়াও, খাদ্যতালিকায় সবুজ শাকসবজি, ফল- যেমন আপেল, কলা, কমলা এবং নাশপাতি অন্তর্ভুক্ত করুন। আপনি যদি আমিষভোজী হন তবে আপনি মাছ খেতে পারেন, যা ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ। এ ছাড়া অতিরিক্ত অ্যালকোহল ও লবণ খাওয়া এড়িয়ে চলুন।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement