Advertisement

High Fiber Food: রোজ এই ৩ উচ্চ ফাইবার সমৃদ্ধ খাবার খান, রোগ ধারে কাছেও ঘেঁষবে না

Health Tips: উচ্চ ফাইবার গ্রহণ আপনার হজমশক্তিও উন্নত করে। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে এবং আপনার শরীরে কোলেস্টেরলের মাত্রাও কমায়।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 07 Mar 2024,
  • अपडेटेड 4:22 PM IST

অনেক গবেষণায় প্রমাণিত হয়েছে যে উচ্চ আঁশযুক্ত খাবার কোলেস্টেরল, ডায়াবেটিস, হার্ট এবং ক্যান্সারের মতো রোগ প্রতিরোধে খুবই সহায়ক। হার্ভার্ড মেডিকেল স্কুলের সিনিয়র চিকিৎসকেরা একটি গবেষণায় বলেছেন যে, রোগ প্রতিরোধের পাশাপাশি এটি রোগীদের স্বাস্থ্যের স্তরকেও উন্নত করতে পারে।

এই গবেষণার লেখক, ডক্টর অ্যান্ড্রু চ্যান তাঁর গবেষণায় ১,৫৭৫ জন কোলন ক্যান্সার রোগীকে ফাইবারযুক্ত খাদ্য গ্রহণ করেছেন। এই সময়ে, এটি পাওয়া গেছে যে ফাইবার বেশি গ্রহণের সঙ্গে কোলোরেক্টাল ক্যান্সারের রোগীদের মৃত্যুর ঝুঁকি ২২ শতাংশ কম ছিল।

তবে এই সময়ে এটাও বলা হয়েছিল যে, ফাইবারের ধরনও গুরুত্বপূর্ণ। সমীক্ষা অনুসারে, গোটা শস্য খেলে কোলোরেক্টাল ক্যান্সারে মৃত্যুর ঝুঁকি উল্লেখযোগ্যভাবে হ্রাস পায়। গবেষণায় দেখা গেছে যে, প্রতিটি অতিরিক্ত ৫ গ্রাম শস্য ফাইবার খাওয়া সমস্ত কারণ থেকে মৃত্যুর ঝুঁকি ২২ শতাংশ এবং কোলোরেক্টাল ক্যান্সারে মৃত্যুর ঝুঁকি ৩৩ শতাংশ হ্রাস করে।

উচ্চ ফাইবার গ্রহণ আপনার হজমশক্তিও উন্নত করে। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে এবং আপনার শরীরে কোলেস্টেরলের মাত্রাও কমায়। তাই প্রতিদিন এই উচ্চ আঁশযুক্ত খাবার খাওয়া নিশ্চিত করুন। জানুন, কিছু সেরা উচ্চ আঁশযুক্ত খাবার সম্পর্কে, যেগুলি আজ থেকেই খাওয়া শুরু করা উচিত।

মুসুর ডাল

ডাল আঁশের অন্যতম উৎস। এক কাপ রান্না করা মসুর ডালে ১৫.৬ গ্রাম ফাইবার থাকে। এটা প্রতিটি রান্নাঘরে থাকে। এটি সুস্বাদু খেতে। এর পাশাপাশি আয়রন, ম্যাঙ্গানিজ, ফোলেট, প্রোটিন এবং ফসফরাসের মতো পুষ্টিতে সমৃদ্ধ। মসুর ডালের স্যুপ তৈরি করুন এবং প্রতিদিন এটি খান।

ছোলা

কপার, ম্যাঙ্গানিজ, প্রোটিন, ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড, ফোলেট এবং ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ, ছোলা একটি জনপ্রিয় খাবার। এটি সারা বিশ্বে খাওয়া হয় এবং আপনি ব্রেকফার্স্ট, লাঞ্চ এবং ডিনারের জন্য এটি খেতে পারেন। এক কাপ রান্না করা ছোলায় ৮ গ্রাম ফাইবার থাকে।

Advertisement

চিয়া বীজ

এর বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা উপভোগ করতে আপনার ডায়েটে চিয়া বীজ অন্তর্ভুক্ত করুন। এটি একটি সুপারফুড এবং এতে ক্যালসিয়াম, প্রোটিন, ম্যাঙ্গানিজ, ফসফরাস এবং ওমেগা ৩ এবং ৬ ফ্যাটি অ্যাসিডের মতো অনেক পুষ্টি রয়েছে। এক চা চামচ চিয়া বীজে ৫.৫ গ্রাম ফাইবার থাকে। তাই এটি অবশ্যই আপনার স্যালাড, স্মুদি বা দইয়ে সঙ্গে খান।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement