Advertisement

Holi Color Easy Tips: রং-খেলুন চুটিয়ে, কিন্তু কয়েকটি পদ্ধতি মেনে চললে থাকবেন সুরক্ষিত

Holi Color Easy Tips: রঙের উপর রঙের পোচ পড়েছে মুখে। ফলে খেলা শেষে রং তুলতে হিমশিম খাওয়া তো বাধ্যতামূলক। ঘষতে ঘষতে গায়ের ছাল উঠে যাওয়ার জোগার, কিন্তু রঙ ওঠার নাম নেই। উপরি পাওনা আবার জ্বলুনি। কানের লতি থেকে নখের গোড়া- কোনও জায়গা থেকেই ওঠার নাম নিচ্ছে না অবাধ্য সব রং। খেলার সময় তো ঠিক আছে। তারপর? অফিস, স্কুল, কলেজ পরদিন যেতে হবে তো? আসুন জেনে নিই কীভাবে থাকবেন সুরক্ষিত?

রং-খেলুন চুটিয়ে, কিন্তু কয়েকটি পদ্ধতি মেনে চললে থাকবেন সুরক্ষিত
Aajtak Bangla
  • কলকাতা,
  • 23 Mar 2024,
  • अपडेटेड 4:01 PM IST

Holi Remove Color Easy Tips: হোলি হল রঙের একটি উৎসব এবং দেশে বিশেষ করে উত্তর ভারতে সর্বাধিক পালিত উৎসবগুলির মধ্যে একটি। হোলি মন্দের উপর ভালোর জয়েরও প্রতীক। যথোপযুক্তভাবে রঙের উৎসব বলা হয়। এটি বছরের সেই সময়টি আবার যখন লোকেরা একসঙ্গে আসে, আনন্দ করে এবং তাদের আনন্দ ভাগ করে নিতে একে অপরের গায়ে রঙ লাগায়। যাইহোক, অনেক লোক জৈব রঙের পরিবর্তে ভারী ধাতু এবং রাসায়নিক ব্যবহার করে এবং এটি ত্বক এবং চোখের জন্যও ক্ষতিকারক হতে পারে। আসুন দেখে নেওয়া যাক হোলির সময় কীভাবে আমাদের ত্বকের যত্ন নেওয়া যায়

হোলি রঙের কারণে ত্বকের সমস্যা যেগুলি হতে পারে

১. শুষ্ক ত্বক ২. শুষ্ক চুল, ৩. ভঙ্গুর নখ, ৪. ফুসকুড়ি আমবাত, ৫. ডার্মাটাইটিস. ৬. অ্যালার্জিক কন্টাক্ট ডার্মাটাইটিস. ৭. 
ব্রণ, ৮. খুশকি, ৯. এটোপিক, ১০. সোরিয়াসিস

কালো রংয়ের পেস্টে সিসার অক্সাইড থাকে। সবুজে কপার সালফেট থাকে এবং লালে থাকে পারদ সালফেট। এই রঙগুলিকে দেওয়া ঝিকিমিকি রং, মিকা এবং গুঁড়ো কাচ দেওয়া থাকে। এই সব ত্বক জ্বালা হতে পারে। জয়েন্টে চুলকানি, লাল ফুসকুড়ি এবং জ্বালা হতে পারে।

রং খেলতে যাওয়ার আগে কী করবেন

১. রঙের সাথে খেলার আগে ত্বকের যত্ন: প্রথমত, প্রাকৃতিক/ত্বক-বান্ধব এবং জৈব রঙ বা প্রাকৃতিক পণ্য ব্যবহার করে স্বনামধন্য কোম্পানির তৈরি রং ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়। ফুল থেকে তৈরি রং এবং বিটরুটের মতো রঙিন সবজি সবচেয়ে নিরাপদ।

২. সিরামাইড এবং অক্লুসিভ যেমন তেল (নারকেল তেল, খনিজ তেল, বাদাম তেল ইত্যাদি) মাখন (শিয়া মাখন, কোকো মাখন), মৌমাছির মোমের মতো মোম, সাদা নরম, হলুদ নরম, প্যারাফিন, পেট্রোলটাম, সিলিকন ইত্যাদির মতো ময়েশ্চারাইজার লাগান ত্বকের সমস্ত উন্মুক্ত অংশে যেখানে রং লাগতে পারে। অক্লুসিভ উপাদানগুলি ত্বকে একটি বাধা তৈরি করে যা ক্ষতিকারক রাসায়নিক থেকে ত্বককে রক্ষা করে।

Advertisement

৩. একটি জলরোধী সানস্ক্রিন ব্যবহার করুন। যার কমপক্ষে ৫০ এর এসপিএফ রয়েছে এবং এটি বিস্তৃত বর্ণালী অর্থাৎ এটি UVA, UVB, ইনফ্রারেড এবং নীল আলো থেকে সুরক্ষা প্রদান করে৷ 

৪.  আপনার শরীরের সর্বোচ্চ অংশ ঢেকে রাখে এমন পোশাক পরতে ভুলবেন না।

৫. পেট্রোলিয়াম জেলি নখের নিচে, কনুই এবং শরীরের অন্যান্য শুষ্ক স্থানে লাগাতে হবে। চুলেও তেল ব্যবহার করুন। লম্বা চুলের লোকেরা তাদের চুল একটি বান বা পনিটেলে বেঁধে রাখতে পারেন। এটি রঙটিকে চুলের গোড়ার ক্ষতি করা থেকে রক্ষা করবে এবং চুল থেকে রঙটি সহজেই ধুয়ে যায় তা নিশ্চিত করবে।

৬. আপনার নখে গাঢ় রঙের নেইল পেইন্ট লাগান যাতে নখগুলো রঙিন না হয়।

রং খেলার পরে ত্বকের যত্ন:
১. আপনার মুখ পরিষ্কার করতে একটি মৃদু ক্লিনজার বা ক্রিম ক্লিনজার ব্যবহার করুন। রঙ অপসারণের জন্য আপনি বেবি অয়েলও বেছে নিতে পারেন। যাইহোক, আপনার যদি ব্রণ-প্রবণ ত্বক থাকে তবে ছিদ্র আটকে যাওয়া রোধ করতে বেবি অয়েলের পরিবর্তে অ্যালোভেরা বা আঙ্গুরের বীজের নির্যাস দিয়ে ক্লিনজার ব্যবহার করুন। ফোম-ভিত্তিক ক্লিনজার এবং সাবান ব্যবহার করা এড়িয়ে চলুন। তারা ত্বকের pH পরিবর্তন করতে পারে এবং শুষ্কতা এবং জ্বালা সৃষ্টি করতে পারে। জোরালোভাবে ত্বক ঘষবেন না। আপনার মুখ ধোয়া বা স্নান করার জন্য গরম জল ব্যবহার করা এড়িয়ে চলুন। গরম জল আপনার ত্বকের আর্দ্রতা ছিঁড়ে ফেলতে পারে। এর পরিবর্তে হালকা গরম জল বা স্বাভাবিক তাপমাত্রায় জল ব্যবহার করুন। একবারে সবটা রঙ ওঠানোর জন্য বেশি ঘষবেন না। আপনি সবসময় পরের দিন চেষ্টা করতে পারেন.

২. হোলি খেলার পরপরই চুলে শ্যাম্পু করুন। আপনি একটি কন্ডিশনার ব্যবহার নিশ্চিত করুন। স্নানের পর সারা শরীরে ভালো সিরামাইড-ভিত্তিক ময়েশ্চারাইজার ব্যবহার করতে ভুলবেন না। খিটখিটে ত্বক বা ছোটখাটো ফুসকুড়ির জন্য ক্যালামাইন লোশনের মিশ্রণ লাগান। জ্বালাপোড়া ত্বকে বরফের প্যাক লাগান। অবস্থা অব্যাহত থাকলে চর্মরোগ বিশেষজ্ঞের কাছে যান।

৩.  কোনও ফুসকুড়ি বা অ্যালার্জির চিকিত্সার ক্ষেত্রে একটি নন-সিডেটিভ, অ্যান্টি-অ্যালার্জিক ট্যাবলেট, যেমন সেট্রিজিন বা ফেক্সোফেনাডিন (অ্যালেগ্রা) গ্রহণ করা অন্তর্ভুক্ত।

( এগুলি সাধারণ নিয়মের ভিত্তিতে লেখা। কোনও সমস্য়া অস্বাভাবিক মনে হলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন )

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement