Advertisement

Sunscreen Applying Tips: গ্রীষ্মের প্রখর রোদেও ট্যানিং হবে না, সানস্ক্রিন ব্যবহারের সঠিক নিয়মটা জেনে রাখুন

আমেরিকান সোসাইটি অফ ডার্মাটোলজি বলে যে সর্বদা এমন সানস্ক্রিন বেছে নিন যা এসপিএফ 30 বা তার বেশি। এটি জল প্রতিরোধের এবং ব্রড-স্পেকট্রাম (UVA এবং UVB রশ্মি) কভারেজ প্রদান করে। যখন সানস্ক্রিনে আয়রন অক্সাইড থাকে, আপনি আপনার ত্বকে কালো দাগ রোধ করতে পারেন কারণ আয়রন অক্সাইড আপনার ত্বককে সূর্যের আলো থেকে রক্ষা করে এবং দাগ প্রতিরোধ করে।

এভাবে সানস্ক্রিন লাগালে ট্যানিং ভুলে যাবেন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 15 May 2024,
  • अपडेटेड 11:11 AM IST

Sunscreen Applying Tips: দেশের অনেক এলাকায় প্রচণ্ড গরম শুরু হয়েছে এবং এমন পরিস্থিতিতে মানুষ ঘর থেকে বের হওয়াও এড়িয়ে চলছে। প্রচণ্ড রোদ ও গরমে মানুষের অবস্থা খারাপ। এখন এমন পরিস্থিতিতে যাদের কাজে যেতে হয় তারা বাইরে যাওয়ার সময় সানস্ক্রিন লাগান যাতে ট্যানিং এড়ানো যায়। এছাড়াও সানস্ক্রিন আপনার ত্বককে ত্বকের ক্যান্সার, রোদে পোড়া এবং অকাল বার্ধক্য থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে। যাইহোক, কার্যকর হওয়ার জন্য, এটি সঠিকভাবে প্রয়োগ করা প্রয়োজন যাতে আপনি ভাল সুরক্ষা পেতে পারেন। আমেরিকান সোসাইটি অফ ডার্মাটোলজি সানস্ক্রিন লাগানোর সঠিক উপায় বলেছে, যা আপনারও জানা উচিত।

SPF 30 বা তার বেশি
আমেরিকান সোসাইটি অফ ডার্মাটোলজি বলে যে সর্বদা এমন  সানস্ক্রিন বেছে নিন যা এসপিএফ 30 বা তার বেশি। এটি জল প্রতিরোধের এবং ব্রড-স্পেকট্রাম (UVA এবং UVB রশ্মি) কভারেজ প্রদান করে। যখন সানস্ক্রিনে আয়রন অক্সাইড থাকে, আপনি আপনার ত্বকে কালো দাগ রোধ করতে পারেন কারণ আয়রন অক্সাইড আপনার ত্বককে সূর্যের আলো থেকে রক্ষা করে এবং দাগ প্রতিরোধ করে।

বাইরে যাওয়ার আগে সানস্ক্রিন লাগান
আপনার ত্বকে সানস্ক্রিন শোষণ করতে এবং আপনাকে কভারেজ দিতে প্রায়  ১৫ মিনিট সময় লাগতে পারে তাই আপনার সানস্ক্রিন লাগানোর পর যথেষ্ট সময় দেওয়া উচিত এবং প্রয়োগের অন্তত ১৫ মিনিট পরে রোদে বের হওয়া উচিত। অন্যথায় আপনার ত্বক ট্যান হয়ে যেতে পারে।

 পর্যাপ্ত পরিমাণে সানস্ক্রিন ব্যবহার করুন
বেশিরভাগ প্রাপ্তবয়স্কদের তাদের শরীর সম্পূর্ণরূপে ঢেকে রাখার জন্য প্রায় ২৮ গ্রাম সানস্ক্রিন প্রয়োজন। আপনার ত্বকে সানস্ক্রিন ভালোভাবে ঘষুন এবং তারপর শুকোতে দিন। অতএব, এটি প্রয়োগে কৃপণতা করবেন না, অন্যথায় আপনি পর্যাপ্ত সুরক্ষা পাবেন না।

Advertisement

পোশাক দ্বারা ঢেকে না থাকা ত্বকে সানস্ক্রিন লাগান
প্রায়শই মহিলারা শুধুমাত্র মুখ এবং ঘাড়ে সানস্ক্রিন লাগান, কিন্তু তা করা ভুল। বরং যেই ত্বকে কাপড় ঢেকে নেই যেমন ঘাড়, মুখ, কান, পা ও পায়ের উপরিভাগে সানস্ক্রিন লাগান। মহিলারা যদিডিপ নেক ও ব্যাক খোলা পোশাক পরেন, তবে সেই জায়গায় সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। আপনার ঠোঁট রক্ষা করতে, কমপক্ষে 30 এসপিএফ-সহ লিপবাম লাগান।

প্রতি ২ ঘন্টা পর পর সানস্ক্রিন লাগান
আপনি যদি রোদে থাকেন তবে প্রতি দুই ঘন্টা পরে এবং সাঁতার বা ঘামের পরপরই আবার সানস্ক্রিন লাগান। যাদের ত্বক ট্যান হয়ে যায় তারা সাধারণত সানস্ক্রিন লাগান না, খুব কম সানস্ক্রিন লাগান বা তাদের সানস্ক্রিন মেয়াদ শেষ হয়ে গেছে।

আপনি যখনই বাইরে যান, এমনকি মেঘলা দিনে এবং শীতকালেও আপনার ত্বক সূর্যের ক্ষতিকর UV রশ্মির সংস্পর্শে আসে। তাই আপনি ছুটির দিনে বা কোথাও বেড়াতে গেলে , সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement