Advertisement

Hypertension- High Blood pressure: রক্তচাপ নিয়ন্ত্রণ করতে চান? ডায়েট থেকে আজই বাদ দিন এই খাবারগুলি

Hypertension- High Blood pressure: অতিরিক্ত লবণ খাওয়ার ফলে উচ্চ রক্তচাপের মতো অনেক সমস্যা হতে পারে। যা, উচ্চ রক্তচাপ নামেও পরিচিত। জানুন, কোন খাবার আপনার রক্তচাপ বাড়িয়ে দিতে পারে।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 23 Jun 2023,
  • अपडेटेड 10:49 AM IST

হাইপার টেনশন (Hypertension) বা উচ্চ রক্তচাপের (High Blood Pressure) রোগীদের খুব কম পরিমাণে সোডিয়াম খাওয়ার পরামর্শ দেওয়া হয়। সোডিয়াম (লবণ) একটি অপরিহার্য খনিজ যা তরল ভারসাম্য, স্নায়ু ফাংশন এবং পেশী ভর বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অতিরিক্ত লবণ খাওয়ার ফলে উচ্চ রক্তচাপের মতো অনেক সমস্যা হতে পারে। যা, উচ্চ রক্তচাপ নামেও পরিচিত।

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, এমন কিছু জিনিস আছে, যা খেলে উচ্চ রক্তচাপের সমস্যা বাড়ে। আপনার খাদ্যতালিকা থেকে কিছু জিনিস দূরে রাখা গুরুত্বপূর্ণ। জানুন, কোন খাবার আপনার রক্তচাপ বাড়িয়ে দিতে পারে।

সবুজ শাক- সবজি (Green Vegetables) 

স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হলেও, পালং শাক, গাজর এবং বিটের মতো কিছু সবুজ শাক-সবজিতেও সোডিয়াম উপাদান পাওয়া যায়। যা, আপনার রক্তচাপের মাত্রাকে প্রভাবিত করতে পারে। তাই আপনার রক্তচাপ যদি বেশি থাকে, তাহলে এই সবজিগুলি অল্প পরিমাণে খান।

পনির (Paneer)

পনিরে ক্যালসিয়াম এবং প্রোটিনের পরিমাণ খুব বেশি। তবে এতে সোডিয়াম এবং স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণও অনেক বেশি। অত্যধিক পনির খেলে রক্তচাপ এবং কোলেস্টেরলের মাত্রা বাড়তে পারে।

টিনজাত স্যুপ (Canned Soup)

স্বাদ বাড়াতে এবং দীর্ঘ সময় ধরে ভাল রাখতে, টিনজাত স্যুপে প্রচুর লবণ মেশানো হয়। টিনজাত জিনিসের পরিবর্তে আপনার খাদ্যতালিকায় তাজা জিনিস অন্তর্ভুক্ত করা গুরুত্বপূর্ণ।

আচার এবং প্রক্রিয়াজাত মাংস (Pickles & Processed Meat)

আচার এবং প্রক্রিয়াজাত খাবারে লবণের পরিমাণ খুব বেশি। সেই সঙ্গে প্রক্রিয়াজাত মাংসকে দীর্ঘ সময় ভাল রাখতেও প্রচুর পরিমাণে লবণ ব্যবহার করা হয়। এসব থেকে দূরত্ব বজায় রাখা প্রয়োজন।

পাউরুটি এবং বেকড জিনিস (Bread & Baked Things)

Advertisement

পাউরুটি এবং বেকড জিনিস তৈরিতে ময়দা এবং লবণ ব্যবহার করা হয়। বাজার থেকে পাউরুটি ও বেকড সামগ্রী কেনার সময় দেখে নিন এতে সোডিয়ামের পরিমাণ।

প্যাকেটজাত খাবার (Packed Food)

চিপস, নিমকি এবং বিস্কুটের মতো প্যাকেটজাত জিনিসে লবণের পরিমাণ বেশি থাকে। এই জিনিসগুলির পরিবর্তে তাজা ফল খাওয়ার চেষ্টা করুন।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement