Advertisement

Winter Restricted Drinks: হার্টের সমস্য়া থাকলে শীতকালে এই ৫ ড্রিংকস একদমই নয়

Winter Restricted Drinks: কিছু পানীয় আছে, যা গরমেও পান করি, আবার শীতেও। কিন্তু খেতে যতই স্বাদ লাগুক কিংবা শরীর গরম হয়েছে মনে হোক, আদতে তা শরীরের বিশাল ক্ষতি করে। তাই এ সময় পাঁচটা পানীয় আছে, যা একদমই পান করবেন না। করলে আপনার হার্ট অ্যাটাকের সম্ভাবনা বেড়ে যাবে। চিকিৎসকেরা বলেন, যাদের মানসিক চাপ রয়েছে বা যারা সঠিকভাবে খাওয়া-দাওয়া করেন না বা সময় মতন খাওয়া দাওয়া করেন না তারাই কিন্তু উচ্চ রক্তচাপে ভোগেন। আসুন জেনে নিই, শীতকালে বিশেষ করে কোন পাঁচ পানীয় পান করা বারণ।

হার্টের সমস্য়া থাকলে শীতকালে এই ৫ ড্রিংকস একদমই নয়
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 08 Jan 2024,
  • अपडेटेड 8:02 AM IST

Winter Restricted Drinks: যারা হাই ব্লাড প্রেসার কিংবা হাইপ্রেসারের ধাত আছে, তাঁদের শীতকালে বিশেষ সতর্ক থাকা উচিত। কারণ এ সময় আমরা কিছু পানীয় পান করতে পছন্দ করি। যা গরমের সময় খুব একটা খাই না। আবার কিছু পানীয় আছে, যা গরমেও পান করি, আবার শীতেও। কিন্তু খেতে যতই স্বাদ লাগুক কিংবা শরীর গরম হয়েছে মনে হোক, আদতে তা শরীরের বিশাল ক্ষতি করে। তাই এ সময় পাঁচটা পানীয় আছে, যা একদমই পান করবেন না। করলে আপনার হার্ট অ্যাটাকের সম্ভাবনা বেড়ে যাবে। চিকিৎসকেরা বলেন, যাদের মানসিক চাপ রয়েছে বা যারা সঠিকভাবে খাওয়া-দাওয়া করেন না বা সময় মতন খাওয়া দাওয়া করেন না তারাই কিন্তু উচ্চ রক্তচাপে ভোগেন। আসুন জেনে নিই, শীতকালে বিশেষ করে কোন পাঁচ পানীয় পান করা বারণ।

১. কফি (Coffee)

ব্লাড প্রেসারের রোগীরা ভুলেও বেশি কফি খাবেন না, কারণ এতে ক্যাফেইন থাকে। যা আপনার রক্তচাপ বাড়িয়ে তুলতে সাহায্য করবে। তাই আগেই এটি খাওয়া ছেড়ে দিন। 

২. প্যাকেজ ফলের রস (Package Fruit Juice)

রোজ আপনি বাড়িতে ফলের রস করে খেতে পারেন, তবে বর্তমানে বাজারে প্যাকেট জাতীয় অনেক রকম ফলের রস পাওয়া যায়। এগুলো কিন্তু খাওয়া একদমই উচিত নয়। এতে রক্তে শর্করার মাত্রা বাড়তে থাকে। কারণ এতে চিনির পরিমাণ বেশি থাকে। এতে আপনার সুগারও কিন্তু হু হু করে বাড়বে। উচ্চ রক্তচাপের কারণে হার্ট অ্যাটাক ও স্ট্রোকের মতন ঝুঁকি সকলেরই বাড়তে থাকে। তাই এসময় সকলের খুব সাবধানে থাকা দরকার।

৩. মদ (Liquor)                                                                                                                                                           

Advertisement

যদি আপনি উচ্চ রক্তচাপে ভোগেন তাহলে কখনও ভুলেও মদ খাবেন না। এতে আপনার রক্তের শর্করার মাত্রাও হু হু করে বাড়তে থাকবে। তাই আগেই সাবধান হন। 

৪. সোডা (Soda)

খাওয়া এড়িয়ে চলুন যারা রক্তচাপের রোগী রয়েছেন, তারা কখনওই সোডা খাবেন না। সোডা খাওয়া স্বাস্থ্যের জন্য এমনিতেই ভালো নয়, এটি খেলে রক্তচাপের মাত্রা ক্রমশ বাড়তে থাকবে। 
নিয়মিত ডায়েট সোডা খাওয়া কিন্তু শরীরের জন্য খুব খারাপ। এতে প্রচুর পরিমাণে চিনি থাকে, যা আপনার রক্তে শর্করার মাত্রাকে বাড়িয়ে দেবে। শুধু তাই নয়, এতে ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা সব থেকে বেশি থাকে। তাই এটি খাওয়া এড়িয়ে চলুন। 

৫. এনার্জি ড্রিংকস (Energy Drinks)

একদমই ছোঁবেন না শীতকালে উচ্চ রক্তচাপে আক্রান্ত রোগীরা এনার্জি ড্রিংকস কম পান করার চেষ্টা করুন। এতে আপনাদের শরীর ক্রমশ খারাপ হয়ে যেতে পারে। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement