Advertisement

Winter Health Tips: শীতে সর্দি-কাশি নিমেষে সারবে, রোজ খান এই ২টি জিনিস

অনেকে সর্দি-কাশিতে ভোগেন। তাই ছুটতে হয় চিকিৎসকের কাছে। তবে এই শীতকালে শরীর চাঙ্গা রাখতে এবং সর্দি-কাশির সমস্যা থেকে রেহাই পেতে দু'টি জিনিসই মহৌষধের মতো কাজ করবে। 

প্রতীকী চিত্র।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 21 Dec 2023,
  • अपडेटेड 11:57 AM IST
  • ঠান্ডা লাগার সমস্যায় অনেকেই কাবু হন।
  • যাঁদের ঠান্ডা লাগার ধাত রয়েছে, শীতকালে তাঁদের বেশি করে নিজেদের শরীরের প্রতি যত্ন নেওয়া দরকার।
  • সর্দি-কাশির সমস্যা থেকে রেহাই পেতে দু'টি জিনিসই মহৌষধের মতো কাজ করবে। 

শীতকাল মনেই অসুখ-বিসুখ লেগে থাকে। বিশেষ করে ঠান্ডা লাগার সমস্যায় অনেকেই কাবু হন। সর্দি-কাশি  একবার ধরলে যেন কিছুতেই ছাড়তে চায় না। যাঁদের ঠান্ডা লাগার ধাত রয়েছে, তাঁদের জন্য শীতকাল তো এক বিড়ম্বনা বটেই। তাই শীতে ঠান্ডা যাতে না লাগে সে ব্যাপারে খেয়াল রাখা দরকার। 

যাঁদের ঠান্ডা লাগার ধাত রয়েছে, শীতকালে তাঁদের বেশি করে নিজেদের শরীরের প্রতি যত্ন নেওয়া দরকার। গরম পোশাকের পাশাপাশি ঠান্ডা জলে স্নান না করাই ভাল। তবে এত কিছু মেনে চলার পরও অনেকে সর্দি-কাশিতে ভোগেন। তাই ছুটতে হয় চিকিৎসকের কাছে। তবে এই শীতকালে শরীর চাঙ্গা রাখতে এবং সর্দি-কাশির সমস্যা থেকে রেহাই পেতে দু'টি জিনিসই মহৌষধের মতো কাজ করবে। 

শীতকালে প্রায় সকলের বাড়িতেই গুড় থাকে। এই গুড়ই সর্দি-কাশি সারাতে পারে। তবে শুধু গুড় খেলে হবে না। তার সঙ্গে খেতে হবে হলুদ। 

চিকিৎসকদের মতে, কাঁচা হলুদ এবং গুড় যদি একসঙ্গে কেউ খান, তা হলে শরীরে পুষ্টি মিলবে। পাশাপাশি, শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি হবে। 

গুড়ের গুণ
 গুড়ে প্রচুর পরিমাণে ভিটামিন এবং খনিজ রয়েছে। যা শরীরের জন্য উপকারী। শীতকালে শরীরকে গরম রাখতে সাহায্য করে গুড়। রোজ যদি আপনি গুড় খান, তা হলে মেটাবলিজম ভাল হয়। 

গুড়ের সঙ্গে কাঁচা হলুদ খেলে উপকার পাওয়া যায়। তবে বাজার থেকে উজ্জ্বল হলুদ বা কমলা রঙের কাঁচা হলুদ কিনতে হবে। তার পরে তা গুড়ের সঙ্গে মিশিয়ে খেলেই উপকার মিলবে। 

আপনার যদি সর্দি-কাশির সমস্যা থাকে, তা হলে গুড় আর কাঁচা হলুদ রোজ সকালে খেয়ে দিন শুরু করতে পারেন। দেখবেন, উপকার পাবেন। 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement