Advertisement

Black Pepper Benefits Winter: শীতের রোগ-বালাই দূরে থাকে, এই এক মশলা একাই একশো

Black Pepper Benefits Winter: জেনে নিন কালো মরিচ খেলে স্বাস্থ্য সংক্রান্ত যে সমস্যাগুলো দূর হয়। যাঁদের চোখে চশমা রয়েছে এবং যাঁরা প্রতিদিন কম্পিউটারে ঘন্টার পর ঘন্টা কাজ করেন, তাঁরা প্রতিদিন সকাল-সন্ধ্যা আধা চা-চামচ কালো গোলমরিচের সঙ্গে সামান্য ঘি মিশিয়ে খেতে হবে। এতে চোখের পাওয়ার বাড়ে।

শীতের রোগ-বালাই দূরে থাকে, এই এক মশলা একাই একশো
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 19 Jan 2024,
  • अपडेटेड 7:40 PM IST
  • প্রাচীন বিশ্বের সবচেয়ে দামি মশলা
  • গোলমরিচ শরীরে সাক্ষাত্‍ মহৌষধ
  • জানুন বিস্তারিত তথ্য

Black Pepper Benefits Winter: গোলমরিচ খাবারের স্বাদ বাড়াতে আমরা ব্যবহার করি। মশলা হিসেবেও ব্যবহার করার চল রয়েছে। কোনও খাবারের স্বাদ অনেকটাই বাড়ায় গোলমরিচ। স্বাদে ঝাঁঝালো এই মশলা খুব বেশি একবারে খাওয়া যায় না।গোল মরিচের অনেক ঔষধি গুণ রয়েছে, কিন্তু আমরা অনেকেই জানি না, গোলমরিচ অনেক স্বাস্থ্য সমস্যার সমাধান করে। জেনে নিন কালো মরিচ খেলে স্বাস্থ্য সংক্রান্ত যে সমস্যাগুলো দূর হয়। যাঁদের চোখে চশমা রয়েছে এবং যাঁরা প্রতিদিন কম্পিউটারে ঘন্টার পর ঘন্টা কাজ করেন, তাঁরা প্রতিদিন সকাল-সন্ধ্যা আধা চা-চামচ কালো গোলমরিচের সঙ্গে সামান্য ঘি মিশিয়ে খেতে হবে। এতে চোখের পাওয়ার বাড়ে।

গোলমরিচের অনেক উপকার

১, কালো মরিচ পেটের কৃমির বিষ হিসেবে কাজ করে। কিশমিশের সঙ্গে কালো মরিচ ২-৩ বার চিবিয়ে খান। এক গ্লাস বাটার মিল্কে সামান্য কালো গোলমরিচের গুঁড়া মিশিয়ে পান করলেও পেটের কৃমি সমস্যা নিরাময় হয়

২. ঠান্ডায় কালো মরিচ খুবই উপকারী। ঠাণ্ডা লাগলে কালো গোলমরিচ মিশিয়ে গরম দুধ পান করুন। দুধের সঙ্গে কালো মরিচ ঘন ঘন সেবন করলে ঠাণ্ডা দূর হয়। কাশিতেও কালো মরিচ খুবই উপকারী।

৩.আধ চা চামচ কালো গোলমরিচ গুঁড়ো এবং আধ চা চামচ মধু মিশিয়ে দিনে ৩-৪ বার খেয়ে নিন। কাশির সমস্যা চলে যাবে।

৪. যারা পেটে গ্যাসের অভিযোগ করেন, তারা এক কাপ জলে অর্ধেক লেবুর রস মিশিয়ে আধা চা চামচ কালো গোলমরিচের গুঁড়ো এবং আধা চা চামচ কালো লবণ মিশিয়ে নিয়মিত কয়েকদিন খান। গ্যাস দূর হবে।

৫. গলায় ইনফেকশন থাকলে এবং কথা বলতে অসুবিধা হলে আট থেকে দশটি কালো গোলমরিচ জলে সিদ্ধ করে সেই জল দিয়ে গারগল করলে গলার ইনফেকশন দূর হবে। কণ্ঠস্বর পরিষ্কার হয়ে যাবে।

Advertisement

৬. কালো মরিচ নিম্ন রক্তচাপ স্বাভাবিক করতে সহায়ক।কিশমিশের সঙ্গে পাঁচ দানা কালো গোলমরিচ দিনে দুই-তিনবার খান। রক্তচাপ স্বাভাবিক থাকবে।

৭. ২০ গ্রাম কালো মরিচ, ১০ গ্রাম জিরা এবং ১৫ গ্রাম চিনি বা মিছরি পিষে মিশিয়ে নিন। সকালে এবং সন্ধ্যায় জল দিয়ে স্প্রে করুন। পাইলস রোগে উপকার হবে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement