Advertisement

Liver Damage: পায়ের তলায় এই ৫ লক্ষণ থাকলেই বুঝবেন লিভারের অবস্থা খারাপ

Liver Damage: লিভার সংক্রান্ত রোগ নিরাময় করা যায়। তবে এর জন্য এটি গুরুত্বপূর্ণ যে আপনি এর প্রাথমিক লক্ষণ এবং উপসর্গগুলিকে উপেক্ষা করবেন না। লিভারে সমস্যা হলে আমাদের শরীর অনেক সংকেত দেয়। আমাদের পায়ে লিভারের রোগের লক্ষণও দেখা যায়। তাই যদি এই উপসর্গ এবং লক্ষণগুলি আপনার পায়েও দেখা যায়, তাহলে এর মানে হল আপনার লিভারে কিছু সমস্যা রয়েছে।

পায়ের তলায় এই লক্ষণ থাকলে বুঝবেন লিভার একেবারে শেষ
Aajtak Bangla
  • কলকাতা,
  • 02 Oct 2023,
  • अपडेटेड 7:37 PM IST
  • পায়ের তলায় এই ৫ লক্ষণ থাকলেই
  • বুঝবেন লিভারের অবস্থা খারাপ
  • চিকিৎসকের পরামর্শ নিন

Liver Damage Signs: লিভার আমাদের শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। লিভার হল পেটের উপরের দিকে অবস্থিত একটি অঙ্গ, যা পাঁজরের ভিতরে অবস্থিত। লিভার বিভিন্ন ধরনের কাজ করে যেমন শরীরের বিষাক্ত পদার্থ ভেঙ্গে ফেলা, পিত্ত উৎপাদন করা। গত কয়েক বছরে বিপুল সংখ্যক মানুষ লিভারের রোগে আক্রান্ত হচ্ছেন। লিভার নষ্ট হওয়ার পেছনে অনেক কারণ থাকতে পারে। একটা ভালো কথা হল লিভার সংক্রান্ত রোগ নিরাময় করা যায়। তবে এর জন্য এটি গুরুত্বপূর্ণ যে আপনি এর প্রাথমিক লক্ষণ এবং উপসর্গগুলিকে উপেক্ষা করবেন না। লিভারে সমস্যা হলে আমাদের শরীর অনেক সংকেত দেয়। আমাদের পায়ে লিভারের রোগের লক্ষণও দেখা যায়। তাই যদি এই উপসর্গ এবং লক্ষণগুলি আপনার পায়েও দেখা যায়, তাহলে এর মানে হল আপনার লিভারে কিছু সমস্যা রয়েছে। আসুন জেনে নেই এই লক্ষণগুলো সম্পর্কে।

লিভারের ক্ষতি হলে পায়ে এই লক্ষণগুলো দেখা যায়

১. গোড়ালি ও পায়েল নীচে ফোলা

বিশেষজ্ঞরা বলছেন যে আপনি যদি আপনার পায়ের গোড়ালি এবং তলদেশে ফোলা অনুভব করেন তবে এটি অনেক ধরণের লিভার সম্পর্কিত রোগ যেমন হেপাটাইটিস বি, হেপাটাইটিস সি, সিরোসিস, ফ্যাটি লিভার ডিজিজ এবং এমনকী লিভার ক্যান্সারের লক্ষণ হতে পারে। .

২. হেপাটাইটিস

বিশেষজ্ঞরা বলছেন যে আপনার যদি হেপাটাইটিস বি বা হেপাটাইটিস সি থাকে তবে লিভার ক্যান্সারের ঝুঁকি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায় কারণ এই রোগগুলি প্রায়ই সিরোসিসের ঝুঁকি বাড়ায়। যে কোনও কারণে লিভারের রোগ সিরোসিসে পরিণত হতে পারে, যার কারণে লিভার ক্যান্সারের ঝুঁকিও উল্লেখযোগ্যভাবে বেড়ে যায়। তাই আপনি যদি আপনার পায়ে ফোলা দেখতে পান তবে আপনার ডাক্তারের সঙ্গে যোগাযোগ করা গুরুত্বপূর্ণ।

Advertisement

৩. পায়ের তলায় চুলকানি

হেপাটাইটিসের উন্নত ক্ষেত্রে, কিছু রোগীর হাত ও পায়ের তলায় চুলকানির সমস্যায় পড়তে হয়। এটি প্রুরিটাস নামক একটি সমস্যার কারণে হয়। যার কারণে আপনার ত্বকে প্রচুর চুলকানি শুরু হয়। প্রুরিটাস ছাড়াও লিভারের রোগের কারণে আপনার হাত ও পায়ের ত্বক খুব শুষ্ক হয়ে যায়, যার কারণে প্রচুর চুলকানি হয়। এমন পরিস্থিতিতে আপনার হাতে ও পায়ে ময়েশ্চারাইজার ব্যবহার করা জরুরি।

৪. পায়ের তলায় ব্যথা

লিভারের রোগের কারণে পায়ের তলায় ব্যথার সমস্যায় পড়তে হয়। যখন লিভার সঠিকভাবে কাজ করে না, তখন তরল জমা হতে শুরু করে। পায়ে পেরিফেরাল নিউরোপ্যাথি (পা অসাড়তা, দুর্বলতা এবং স্নায়ুর ক্ষতির কারণে ব্যথা) দীর্ঘস্থায়ী লিভার রোগের সঙ্গেও যুক্ত। হেপাটাইটিস লিভার রোগের সবচেয়ে সাধারণ কারণ। অন্যান্য ধরনের লিভার রোগের মধ্যে রয়েছে লিভারের সিরোসিস, ফ্যাটি লিভার ডিজিজ এবং নন-অ্যালকোহলযুক্ত লিভার ডিজিজ। লিভারের সমস্যা থাকলে পায়ের তলায় ব্যথা ও ফোলা সমস্যায় পড়তে হয়।

৫. পায়ে খিঁচুনি এবং অসাড়তা

লিভারের সমস্যায় ভুগছেন এমন ব্যক্তিরা হেপাটাইটিস সি সংক্রমণ বা অ্যালকোহলযুক্ত লিভারের রোগের কারণে পায়ে অসাড়তা বা শিহরণ অনুভব করতে পারেন। এই উভয় সমস্যাই ডায়াবেটিস রোগীদের মধ্যে দেখা যায়, যা লিভারের সমস্যায় ভুগছেন এমন লোকেদের মধ্যে বেশ সাধারণ। কারণ লিভার গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। এই সমস্ত সমস্যাগুলি পেরিফেরাল নিউরোপ্যাথির কারণে হয়, যা মস্তিষ্ক এবং মেরুদণ্ডের বাইরের স্নায়ুগুলিকে ক্ষতিগ্রস্ত করে।

এসব কারণে লিভারের সমস্যায় পড়তে হয়

একটি ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া

অত্যধিক চিনি খাওয়া

অতিরিক্ত পরিমাণে প্রক্রিয়াজাত খাবার খাওয়া

শাকসবজি না খাওয়া

খুব বেশি অ্যালকোহল পান করা

ডায়েটে অত্যধিক প্রোটিন অন্তর্ভুক্ত করা

অ্যালকোহলিক এবং নন-অ্যালকোহলিক লিভার ডিজিজ কী

আপনি যখন অতিরিক্ত পরিমাণে অ্যালকোহল পান করেন তখন অ্যালকোহলিক লিভার রোগের সম্মুখীন হন। ন্যাশনাল হেলথ সার্ভিসের (NHS) মতে, যদি আপনি পরিমিত পরিমাণে অ্যালকোহল পান করেন, তবে এটি অ্যালকোহলযুক্ত লিভারের সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

নন-অ্যালকোহলিক লিভার ডিজিজের সম্মুখীন হতে হয় সেই সমস্ত লোকেদের যারা অল্প বা কম অ্যালকোহল খান। নন-অ্যালকোহলযুক্ত লিভার রোগের সম্মুখীন হতে হয় যখন আপনি প্রচুর পরিমাণে চর্বিযুক্ত জিনিস খান, যার ফলে লিভারে চর্বি জমতে শুরু করে।

লিভার সিরোসিসের লক্ষণ

এনএইচএস বলে যে সিরোসিসের প্রাথমিক লক্ষণগুলি সনাক্ত করা কঠিন কারণ আপনার লিভার ক্ষতি হওয়া সত্ত্বেও কাজ করতে থাকে। কিন্তু যখন আপনার সিরোসিস হয়, তখন আপনার শরীর অনেক সংকেত দেয় যা আপনাকে বুঝতে হবে। এটা অন্তর্ভুক্ত-

ক্লান্তি এবং দুর্বলতা

অসুস্থ বোধ, ক্ষুধা হ্রাস, এবং ওজন হ্রাস

হাতের তালুতে লাল দাগ, ত্বকে রক্তকণিকার ছোট জাল দেখা যায়

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement