Advertisement

Monsoon Healthy Diet: ভাজাভুজি না খেয়ে বর্ষায় কোন খাবারে রোগ থাকবে দূরে? জানুন স্বাস্থ্যকর ডায়েট

Monsoon Healthy Diet: বর্ষার আগমনের সঙ্গে সঙ্গে অনেক রোগও আসে। এজন্যে এই ঋতু আসার পর খাওয়া- দাওয়া অর্থাৎ ডায়েটের ব্যাপারে অনেক সতর্কতা অবলম্বন করতে হয়। তা না হলে নানা রকম সমস্যায় পড়তে হতে পারে। 

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা,
  • 11 Jul 2023,
  • अपडेटेड 3:09 PM IST

গরমের তীব্র দাবদাহের পর, পশ্চিমবঙ্গে বর্ষা ঢুকে গেছে। রাজ্যের প্রায় সর্বত্র বৃষ্টিপাত হওয়ায়, আবহাওয়া তুলনামূলক অনেকটাই ঠান্ডা। এই বৃষ্টিতে অনেকটা স্বস্তিতে সকলে। তবে বর্ষার আগমনের সঙ্গে সঙ্গে অনেক রোগও আসে। এজন্যে এই ঋতু আসার পর খাওয়া- দাওয়া অর্থাৎ ডায়েটের ব্যাপারে অনেক সতর্কতা অবলম্বন করতে হয়। তা না হলে নানা রকম সমস্যায় পড়তে হতে পারে। 

আপনি কি জানেন যে,  এই সময়ে বেশি ভাজাভুজি এবং মশলাদার খাবার খেলে স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। এটি রোগ প্রতিরোধ ক্ষমতাও দুর্বল করতে পারে। নিজেকে সুস্থ রাখতে এবং বর্ষা উপভোগ করতে ডায়েটে কিছু স্বাস্থ্যকর জিনিস অন্তর্ভুক্ত করুন।

ফ্রুট স্যালাড বা চাট 

বর্ষায় সন্ধ্যায় ভাজা মশলাদার খাবারের পরিবর্তে বেছে নিতে পারেন স্বাস্থ্যকর কিছু জিনিস। ফ্রুট চাট বা স্যালাড হল সন্ধ্যার স্ন্যাকসের অন্যতম সেরা বিকল্প। আপনি আপনার প্রিয় ফলগুলি কেটে তার উপর গোলমরিচ এবং লবণ ছিটিয়ে, ফ্রুট চাট তৈরি করতে পারেন।

ওটস  

ওটসে প্রচুর পরিমাণে পুষ্টি পাওয়া যায়। ওটসে ফল যোগ করে আরও বেশি পুষ্টিকর করে তোলা সম্ভব। কলা, ব্লুবেরি, খেজুর, কাজু এবং বাদাম মিশিয়ে ওটস খেতে পারেন। এ খাবারই থেকে আপনি শুধু প্রচুর পুষ্টিই পাবেন না, দীর্ঘ সময় পেট ভরে থাকার কারণে খিদেও পাবে না।

আপেল ও অ্যাভোকাডো স্মুদি  

বর্ষায় আপেল ও অ্যাভোকাডো স্মুদি খুব ভাল। এর জন্য ১টি অ্যাভোকাডো, ২টি আপেল, কলা, দুধ বা ডাবের জল নিন। এবার সবটা ব্লেন্ডারে একটি তরল মিশ্রণ বানিয়ে স্মুদি তৈরি করুন। এই স্মুদি বানাতেও কম সময় লাগে এবং খুবই স্বাস্থ্যকর।

প্যানকেক 

Advertisement

প্যানকেক সুস্বাদু ও স্বাস্থ্যকর। এটি কলা, ব্লুবেরি এবং অন্যান্য অনেক ফল যোগ করে তৈরি করা যেতে পারে। আপনি চাইলে প্যানকেকের ব্যাটারে আপনার পছন্দের ফল যোগ করতে পারেন অথবা বানানোর সময় প্যানেও দিতে পারেন।  

চেরি ও রাস্পবেরি স্মুদি 

বর্ষায় ফলের স্মুদি খেলে মুখের স্বাদ যেমন থাকে, তেমনই স্বাস্থ্যও ভাল করে। চেরি ও রাস্পবেরি স্মুদি তৈরি করতে ৩০০ গ্রাম চেরি বা রাস্পবেরি, ২০০ গ্রাম দই, ১ কাপ দুধ, ১ চা চামচ মধু এবং বরফ নিন। একটি ব্লেন্ডারে মধু ছাড়া বাকি সব উপকরণ দিয়ে স্মুদি তৈরি করুন। প্রস্তুত স্মুদিতে মধু এবং চিয়া সিডস যোগ করে এটি উপভোগ করুন।

ড্রাই ফ্রুটস 

সন্ধ্যার স্ন্যাক্সে ড্রাই ফ্রুটসও খেতে পারেন। এর মধ্যে কাজুবাদাম,পেস্তা, আখরোট ইত্যাদি অন্তর্ভুক্ত করা যেতে পারে। এছাড়া মাখনা চাট বানিয়ে খেতে পারেন।

ভাজা ছোলা 

ছোলায় প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান পাওয়া যায়। এগুলি আপনাকে কেবল শক্তিশালীই করে না, বরং আপনাকে সুস্থ রাখতেও সাহায্য করে।

বাটারমিল্ক 

বাটারমিল্ক অনেক ঔষধি গুণে ভরপুর। বাটার মিল্ক খেলে হজমের সমস্যা দূর হয়। এটি ভেতর থেকে সতেজতা প্রদান করে শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে। চা বা কফির পরিবর্তে বাটারমিল্ক খেতে পারেন।

রোগ থেকে নিজেকে রক্ষা করতে এবং সুস্থ থাকতে বর্ষায় স্বাস্থ্যকর খাবার খাওয়া খুবই জরুরি। এটি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাও শক্তিশালী করবে এবং সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার ক্ষমতা বাড়াবে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement