Advertisement

Mushrooms Benefits: এই ১০ কারণে রোজকার ডায়েটে রাখুন মাশরুম, পাবেন দারুণ ফল

Mushrooms Benefits: এটি স্যালাড, স্যুপ, সবজি, এমনকী স্ন্যাকস হিসেবে খাওয়া যায়। রোজকার ডায়েটে মাশরুম অন্তর্ভুক্ত করা যায়। জানুন কেন খাবেন মাশরুম? 

মাশরুমের উপকারিতা
Aajtak Bangla
  • কলকাতা,
  • 26 Aug 2023,
  • अपडेटेड 2:23 PM IST

মাশরুম (Mushroom) বেশিরভাগ নিরামিষভোজীদের প্রিয় সবজি। খেতে সুস্বাদু হওয়ার পাশাপাশি এটি শরীরের জন্যও বেশ উপকারী। কম ক্যালোরি ছাড়াও, মাশরুম অনেক পুষ্টিতে সমৃদ্ধ (Health Benefits Of Mushroom)। এটি স্যালাড, স্যুপ, সবজি, এমনকী স্ন্যাকস হিসেবে খাওয়া যায়। রোজকার ডায়েটে মাশরুম অন্তর্ভুক্ত করা যায়। জানুন কেন খাবেন মাশরুম? 

মাশরুমের উপকারিতা (Benefits Of Mushroom)

ভিটামিন ডি-এর ভাল উৎস

ভিটামিন ডি শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ এবং এর অভাব অনেক রোগের কারণ হয়। ভিটামিন ডি খুব কম শাকসবজিতে পাওয়া যায় এবং মাশরুম তার মধ্যে একটি। প্রতিদিন মাশরুম খেলে শরীরের প্রয়োজনীয় ভিটামিন ডি-র ঘাটটি পূরণ হয়। 

সেলেনিয়াম সমৃদ্ধ 

সেলেনিয়াম শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। এটি ফ্রি র‌্যাডিকেল দ্বারা সৃষ্ট ক্ষতি থেকে শরীরকে রক্ষা করার পাশাপাশি ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে। মাশরুমে প্রচুর পরিমাণে সেলেনিয়াম পাওয়া যায়। এটি শরীরকে ভেতর থেকে সুস্থ রাখে।

ওজন কমাতে কার্যকর 

মাশরুমে খুব কম ক্যালোরি রয়েছে। ৫টি সাদা মাশরুমে মাত্র ২০ ক্যালোরি রয়েছে। মাশরুম খেলে পেট ভরা থাকে এবং দ্রুত খিদে পায় না। ফলে জাঙ্ক ফুড এবং অতিরিক্ত খাবার খাওয়া এড়িয়ে চলা সম্ভব।

নানাভাবে খেতে পারেন 

পুষ্টিবিদ বলেছেন যে, আপনার খাদ্যতালিকায় অনেক ধরনের জিনিস অন্তর্ভুক্ত করা উচিত। মাশরুম একটি সহজলভ্য সবজি যা বিভিন্ন উপায়ে তৈরি করা যায় এবং এর পুষ্টিগুণ গ্রহণ করা যায়।

প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট

অ্যান্টিঅক্সিডেন্টগুলি ক্ষতিকারক ফ্রি র‌্যাডিক্যালগুলির বিরুদ্ধে শরীরকে রক্ষা করতে সহায়তা করে। যা, ক্যান্সার এবং হৃদরোগের মতো রোগের কারণ হতে পারে। এগুলি আপনার ইমিউন সিস্টেমকে শক্তিশালী করে এবং আপনাকে বার্ধক্যজনিত ক্ষতি থেকে রক্ষা করে। সেলেনিয়াম একটি অ্যান্টিঅক্সিডেন্ট যা মাশরুমে প্রচুর। প্রকৃতপক্ষে, তারা খনিজ উৎপাদনের আইলের সেরা উৎস।

Advertisement

হার্টের জন্য ভাল

মাশরুমে কিছু থেরাপিউটিক বৈশিষ্ট্য রয়েছে যা কোলেস্টেরল কমাতে সাহায্য করতে পারে বলে প্রমাণিত হয়েছে। অতিরিক্তভাবে, এগুলিতে পুষ্টি এবং উদ্ভিদের উপাদান রয়েছে যা, কোষগুলিকে রক্তনালীর দেয়ালে লেগে থাকা এবং ফলক জমা করা বন্ধ করতে সাহায্য করতে পারে। পরিবর্তে, এটি ভাল রক্তচাপ এবং সঞ্চালন প্রচার করে, যা হৃৎপিণ্ডকে রক্ষা করে।

ওজন কমাতে সাহায্য করে

মাংসের একটি দুর্দান্ত কম-ক্যালোরি, কম চর্বিযুক্ত বিকল্প হল মাশরুম। এগুলিতে ক্যালোরি কম এবং জলের পরিমাণ বেশি। মাশরুমে উচ্চ পেকটিন ঘনত্ব, এগুলিকে দ্রবণীয় ফাইবারের একটি ভাল উৎস করে তোলে। যা হজম প্রক্রিয়াকে ধীর করে দেয় এবং আপনাকে দীর্ঘ সময়ের জন্য পূর্ণতা অনুভব করে। এগুলিতে প্রোটিনও বেশি এবং চর্বি কম। 

চুল- ত্বকের জন্য ভাল

মাশরুমে প্রচুর পরিমাণে তামা রয়েছে। তামা স্বাস্থ্যকর চুলের জন্য একটি গুরুত্বপূর্ণ খনিজ। মাশরুমের মতো তামা সমৃদ্ধ খাবার খেলে ত্বকে কোলাজেন তৈরি হয়, যা তারুণ্য, উজ্জ্বল ত্বকের জন্য প্রয়োজনীয়।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

বিটা-গ্লুকান নামে পরিচিত এক ধরনের ফাইবার, যা ইমিউন সিস্টেমকে শক্তিশালী করতে পাওয়া গেছে, মাশরুমে প্রচুর পরিমাণে রয়েছে। গবেষকরা বিটা-গ্লুকানকে সম্ভাব্য ক্যান্সার এবং উচ্চ কোলেস্টেরলের চিকিৎসা হিসেবে দেখেছেন। অতিরিক্তভাবে, সেলেনিয়াম, যা মাশরুমে প্রচুর পরিমাণে রয়েছে, এটি ইমিউন সিস্টেমকে শক্তিশালী করতে, সংক্রমণ থেকে রক্ষা করতে এবং সর্দি এবং ফ্লুর প্রতিরোধ বাড়াতে আবিষ্কৃত হয়েছে।

মানসিক স্বাস্থ্যের জন্য উপকারী

মাশরুমে মজুত ভিটামিন বি৬ সুস্থ মস্তিষ্কের কার্যকারিতা বজায় রাখতে সহায়ক। এর মধ্যে রয়েছে সেরোটোনিন, একটি নিউরোট্রান্সমিটার যা মেজাজ, খিদে, ঘুম এবং মেজাজ নিয়ন্ত্রণে সহায়তা করে। সেই সঙ্গে ট্রিপটোফ্যান, একটি অ্যামিনো অ্যাসিড যা সুস্থ মস্তিষ্কের কার্যকারিতার জন্য প্রয়োজনীয়। উদ্বেগ, স্ট্রেস এবং বিষণ্ণতার মতো মানসিক রোগের সম্ভাব্য চিকিৎসা হিসেবে মাশরুম নিয়ে গবেষণা করা হচ্ছে। কারণ এর মধ্যে অ্যান্টি-ডিপ্রেসেন্ট গুণ রয়েছে বলে প্রমাণিত হয়েছে।


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement