Advertisement

Obesity Control Foods: একমাসে স্থূলতা কমবে, শুধু নিয়ম মেনে খেতে হবে এসব খাবার

Obesity: স্থূলতা মোকাবেলা করার জন্য, স্বাস্থ্যকর জীবনধারা অনুসরণ করুন এবং পুষ্টিতে সমৃদ্ধ খাবান খান নিয়মিত। জানুন কোন খাবারে আপনার ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবে।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 18 Mar 2024,
  • अपडेटेड 8:24 PM IST

ভারতীয়দের মধ্যে স্থূলতা একটি দ্রুত ক্রমবর্ধমান সমস্যা হয়ে উঠছে। স্থূলতা শরীরের ব্যক্তিত্বই নষ্ট করে না, অনেক রোগেরও কারণ হয়ে দাঁড়ায়। স্থূলতার কারণে ফ্যাটি লিভার, ডায়াবেটিস, কোলেস্টেরল, হৃদরোগ, উচ্চ রক্তচাপ, স্ট্রোক এবং ক্যান্সারের মতো মারাত্মক রোগেরও শিকার হতে পারে। জীবনযাত্রা এবং খাদ্যাভ্যাস ভাল রাখলে এই রোগ এড়ানো সম্ভব।

স্থূলতা মোকাবেলা করার জন্য, স্বাস্থ্যকর জীবনধারা অনুসরণ করুন এবং পুষ্টিতে সমৃদ্ধ খাবান খান নিয়মিত। জানুন কোন খাবারে আপনার ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব হবে।

স্প্রাউট

ওজন নিয়ন্ত্রণ করতে চাইলে বা স্থূলতা কমাতে চাইলে, অবশ্যই ডায়েটে স্প্রাউট অন্তর্ভুক্ত করুন। ব্রেকফাস্টে মুগ, ছোলা, সোয়াবিন, চিনেবাদাম ভিজিয়ে স্প্রাউট তৈরি করতে পারেন। স্থূলতা কমাতে স্বাস্থ্য বিশেষজ্ঞরাও প্রোটিন সমৃদ্ধ স্প্রাউট খাওয়ার পরামর্শ দেন। সবচেয়ে ভাল হয় হবে যদি ব্রেকফাস্টে  স্প্রাউট খান।

মেথি বীজ

অনেকেরই অজানা মেথির বীজ শরীরের জন্য অমৃতের চেয়ে কম নয়। মেথিকে ওজন কমাতেও কার্যকর বলে মনে করা হয়। এটি পাচনতন্ত্রকে উন্নত করে যা, ওজন কমাতে গুরুত্বপূর্ণ। মেথিতে পাওয়া উপাদান খিদে কমাতে সাহায্য করে এবং দীর্ঘ সময়ের জন্য পূর্ণ বোধ করেন। এটি শরীরের মেটাবলিজমও বাড়ায়। মেথি সারা রাত জলে ভিজিয়ে রাখতে পারেন, সকালে সেই জল পান করুন এবং ভিজিয়ে রাখা বীজ চিবিয়ে খেতে পারেন।

ডিম

ডিম স্বাস্থ্যের জন্য ভাল। এটি একটি প্রোটিন সমৃদ্ধ খাবার যা, পেটকে দীর্ঘক্ষণ ভরা রাখে। ব্রেকফাস্টে ডিম রাখুন। ডিম শরীরকে সুস্থ রাখে এবং অতিরিক্ত খাওয়ার লোভ এড়ানো সম্ভব হয়। দুটি ডিম খেলে শরীর সহজেই প্রয়োজনীয় পুষ্টি পায়।

ফল

ফল স্বাস্থ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ফলকে ব্রেকফাস্টের অংশ করে তুললে, আরও বেশি উপকার পাওয়া যায়। স্বাস্থ্যকর ডায়েটের জন্য ব্রেকফাস্টেই ফল রাখুন। কারণ এতে প্রচুর ফাইবার রয়েছে যা, সহজেই পেট ভর্তি করে। শুধু তাই নয়, ফল শরীরকে ডিটক্সিফাই করে এবং প্রচুর ভিটামিন সরবরাহ করে।

Advertisement

পোরিজ

নোনতা পোরিজ ব্রেকফাস্টের জন্য একটি দুর্দান্ত খাবার। ফাইবার এবং প্রোটিন সমৃদ্ধ পোরিজ ওজন কমাতে অনেক সাহায্য করে। আপনি এতে আপনার পছন্দের সবজি যোগ করে স্বাদ বাড়াতে পারেন। এছাড়াও, এর সঙ্গে দুধ যোগ করতে পারেন। তাহলে দ্বিগুণ উপকার মিলবে। 

 

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement